দেশ

 গঙ্গার তলায় রেললাইন? হরিদ্বারের হর কি পৌরির ভাইরাল ছবিতে জল্পনা তুঙ্গে
 

হরিদ্বার: গঙ্গার তলায় রেললাইন? হরিদ্বারে হর কি পাউরি এবং ভিআইপি ঘাটের জলস্তর শুকিয়ে যেতেই বেরিয়ে এসেছে রেলট্র্যাক। দেখে মনে হচ্ছে, সেখান দিয়েই একসময় চলত রেলগাড়ি। কিন্তু গঙ্গার তলায় রেললাইন? গোটা এলাকা তো বটেই এমনকী সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবির সূত্র ধরে নেটমহলে এই প্রশ্নই এখন ঘোরাফেরা করছে। সকলেই প্রশ্ন তুলেছেন, তাহলে কি গঙ্গার নীচ দিয়ে ট্রেন চলত? 
হর কি পাউড়ির কাছে গঙ্গার বহমানতা না থাকায় সেখানে নদীর নীচের মাটি নজরে পড়ছে। সেখানেই দেখা যাচ্ছে রেললাইন। কেউ কেউ বলছেন, আগে এখানে ছোট ট্রেন চলত। যেখানে রেললাইনের দেখা মিলেছে, সেখান থেকে তিন কিলোমিটার দূরে রয়েছে নিকটবর্তী রেলস্টেশন। কাজেই এখানে গঙ্গার নীচে ট্রেন চলার তত্ত্বে অনেকেই শিলমোহর দিয়েছেন। 
যদিও হরিদ্বারের বাসিন্দা আদেশ ত্যাগী নামে এক বৃদ্ধের কথায়, ১৮৫০ সালে গঙ্গা ক্যানাল নির্মাণকাজের সময়েই বিভিন্ন সামগ্রী হাতগাড়িতে করে নিয়ে আসা হতো। ভীমগোড়া ব্যারেজের নির্মাণকাজ তদারকির জন্য সেই সময় ইংরেজ কর্তাব্যক্তিরাও সেই হাতগাড়িতে করেই যাতায়াত করতেন। সেই সূত্রেই এখানে লাইন বসানো হয়েছিল। 
আবার ইতিহাসবিদ প্রফেসর সঞ্জয় মাহেশ্বরী বলেন, লর্ড ডালহৌসির মস্তিষ্কপ্রসূত একটি বড় প্রকল্প ছিল গঙ্গা ক্যানাল। ব্রিটিশ আমলে এমন বহু নির্মাণকাজ হয়েছে, যার ভূমিকা বর্তমান ভারতেও গুরুত্বপূর্ণ। সেরকমই একটি প্রকল্প হল গঙ্গা ক্যানাল।
প্রসঙ্গত, প্রতি বছর সংস্কারের জন্য উত্তরপ্রদেশের সেচদপ্তর গঙ্গা ক্যানাল বন্ধ করে দেয়। এর ফলে হর পাউরিতে নদীর জল শুকিয়ে যায়। তবে এর আগে কখনও এমন রেললাইনের দেখা মেলেনি। সেই কারণেই বিষয়টি নিয়ে জোর চর্চা শুরু হয়েছে।
4h 4m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা