দেশ

মহারাষ্ট্রে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ, বিজেপি জোটের বিরুদ্ধে এবার কড়া কমিশন

মুম্বই: নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ উঠল মহারাষ্ট্রের একনাথ সিন্ধে সরকারের বিরুদ্ধে। ১৫ অক্টোবর বিকেল সাড়ে তিনটে নাগাদ মহারাষ্ট্র বিধানসভা ভোটের নির্ঘণ্ট  প্রকাশ করে নির্বাচন কমিশন। অভিযোগ, এর পরেও অন্তত ২০০টি প্রকল্প, নিয়োগ এবং টেন্ডার জারি করেছে মহারাষ্ট্র সরকার। এর পরেই সরকারের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জানিয়ে কমিশনে অভিযোগ করেছেন আম আদমি পার্টির নেতা বিজয় কুম্ভর। তিনি বলেন, নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরেও রাজ্য সরকারের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হয়। কমিশন জানিয়েছে, মঙ্গলবার সাড়ে তিনটের আগে দেওয়া বিজ্ঞাপন নিয়ে কোনও অসুবিধা নেই। বাকিগুলি নিয়ে তদন্ত করা হবে। মহারাষ্ট্রে মুখ্য নির্বাচনী আধিকারিক এস চোকালিঙ্গম বলেন, ‘সরকারি বিজ্ঞপ্তি প্রকাশের দিনক্ষণ যাচাই করা হবে। নির্বাচনী বিধিভঙ্গ হলে ব্যবস্থা নেব।’ নির্বাচন কমিশনকে পাঠানো চিঠিতে আপ নেতা কুম্ভর জানিয়েছেন, ‘আগে মহরাষ্ট্র সরকারের ওয়েবসাইটে ৩৪৯টি বিজ্ঞপ্তি ছিল। এখন তা কমে দাঁড়িয়েছে ২৪৭টিতে। কেন বিজ্ঞপ্তিগুলি অদৃশ্য হয়ে গেল, তা তদন্ত করে দেখা দরকার। বিজ্ঞপ্তিগুলি সরিয়ে নেওয়া আসলে নির্বাচনী বিধিভঙ্গের শামিল।’ তবে সূত্রের খবর নির্বাচন কমিশনের থেকে নির্দেশ পেয়ে বিজ্ঞপ্তিগুলি ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে বিজ্ঞপ্তিগুলি বাতিল করা হয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক কিরণ কুলকার্নি। 
এদিকে, নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতেই আসন বণ্টন নিয়ে তৎপরতা শুরু হল ইন্ডিয়া জোটে। জোটের কাছে ১২টি আসন দাবি করেছে সমাজবাদী পার্টি। মহারাষ্ট্রের সপা প্রধান আবু আজমি এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘কোনও ক্ষোভ থেকে নয়, কেবল মনে করাতে চাই, সময় পার হয়ে যাচ্ছে।’ এর পরেই আজমি বলেন, ‘এখন আসন বণ্টন নিয়ে কেবল কংগ্রেস, শারদ পাওয়ার পন্থী এনসিপি এবং উদ্ধবপন্থী শিবসেনাই বৈঠক করে যাচ্ছে। ছোট এবং সম মনোভাবাপন্ন দলগুলিকে নিয়ে কোনও কথা বলা হচ্ছে না।’ সপার সঙ্গে আলোচনা না করে কোনও দল প্রার্থী ঘোষণা করলে ভুল করবে বলে তিনি প্রচ্ছন্ন হুমকি দিয়েছেন। 
এদিন প্রবীণ এনসিপি নেতা শারদ পাওয়ার জানিয়েছেন, হরিয়ানা বিধানসভার ফলের প্রভাব মহারাষ্ট্রে পড়বে না। পাওয়ার বলেন, ‘হরিয়ানার ফল নিয়ে ইন্ডিয়া ব্লকে আলোচনা হবে। তবে জম্মু ও কাশ্মীরের ফলের দিকেও নজর দিতে হবে। ওই ফল গুরুত্বপূর্ণ।’ 
4h 4m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা