দেশ

বিহারে বিষমদ কাণ্ডে মৃত বেড়ে ২৫

পাটনা: ‘ড্রাই রাজ্য’ বিহারের বিষমদ কাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫। সিওয়ান ও সারন, দুই জেলা মিলিয়ে গত ২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যুর খবর মিলেছে। মোট ২৫ জন বর্তমানে নানা হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। এই ঘটনায় ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে বিষমদ কারবারের অভিযোগ রয়েছে। অভিযোগ প্রমণিত হলে কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন রাজ্য পুলিসের ডিজি অলোক রাজ। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মূলচক্রীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপের নির্দেশ দিয়েছেন। বেআইনিভাবে কারা কারা চোলাই বিক্রি করছে, তাদের খুঁজে বের করতে দু’টি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। একইসঙ্গে গত কয়েকদিনে করা ওই বিষমদ পান করেছেন, তাঁদেরও খোঁজ চলছে। 
সারন রেঞ্জের পুলিসের ডিআইজি নীলেশ কুমার জানিয়েছেন, সিওয়ান জেলার মাঘার ও আওরিয়া পঞ্চায়েত এলাকায় বিষমদের জেরে এ পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে সারন জেলার ইব্রাহিমপুর এলাকায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। স্থানীয়দের দাবি, বিষমদ খাওয়ার পর থেকেই তাঁদের শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। শেষে অনেকেরই মৃত্যু হয়। 
এদিকে বিহারে বিষমদ কাণ্ডে রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে। মদ বিক্রি রুখতে রাজ্যের প্রশাসনিক ব্যর্থতার প্রশ্নে এনডিএ জোটকে কড়া ভাষায় বিঁধেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। এদিন এক্স হ্যান্ডলে তিনি লেখেন, রাজ্যে মদ নিষিদ্ধ হলেও বেআইনি ব্যবসা এখনও পুরোদমেই চলছে। সেকারণেই নিয়মিত মৃত্যুর খবর সামনে আসছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গেও রাজ্য সরকারের কাছে যথাযথ ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন। তিনি বলেছেন, এই মৃত্যুর দায় ডাবল ইঞ্জিন সরকারকেই নিতে হবে।’ বিরোধী নেতা তেজস্বী যাদবও এই ঘটনায় নীতীশ সরকারের সমালোচনা করেছেন। তিনি বলেন, বিষমদের মৃত্যু ঘটনা রুটিন হয়ে গিয়েছে। এর দায় নীতীশ কুমারকেই নিতে হবে।
4h 4m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা