বিদেশ

হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশে, ভারতেই থাকবেন মুজিব-কন্যা, জানিয়ে দিল বিদেশ মন্ত্রক

ঢাকা: প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে বৃহস্পতিবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করল বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মোট ৪৬ জনের বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু হয়েছে। তালিকায় অধিকাংশই আওয়ামি লিগের নেতা এবং হাসিনা সরকারের আমলে মন্ত্রী ছিলেন। তাঁদের মধ্যে অন্যতম প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, প্রাক্তন আইনমন্ত্রী আনিসুল হক, প্রাক্তন সমাজকল্যাণমন্ত্রী দীপু মণি, শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়, লেখক মুহম্মদ জাফর ইকবাল, ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ। আগামী ১৮ নভেম্বরের মধ্যে হাসিনা সহ ৪৬ জনকেই গ্রেপ্তার করে ট্রাইব্যুনালে সামনে হাজির করার নির্দেশ দিয়েছেন বিচারপতি মহম্মদ গোলাম মুর্তজা মজুমদার। তবে ভারতের বিদেশ মন্ত্রক এদিন স্পষ্ট জানিয়েছে, অল্পদিনের নোটিসে ভারতে এসেছিলেন শেখ হাসিনা। তিনি ভারতেই থাকবেন। গত ৫ আগস্ট তিনি বিশেষ বিমানে বাংলাদেশ থেকে ভারতে চলে এসেছিলেন।
২০১০ সালে হাসিনা সরকারের আমলেই গঠিত হয়েছিল এই ট্রাইব্যুনাল। তার নির্দেশেই মুক্তিযুদ্ধের সময় দেশবিরোধী কাজে লিপ্ত বেশ কয়েকজনের ফাঁসি ও হাজতবাস হয়েছে। তদারকি সরকার গঠনের পর ট্রাইব্যুনালের পুনর্গঠন করা হয়। পদত্যাগ করেন হাসিনা সরকারের আমলে নিযুক্ত বিচারপতিরা, আইনজীবী এবং তদন্তকারীরা। গত ৮ আগস্ট জানানো হয়, হাসিনা সরকারের বিরুদ্ধে গণ অভ্যুত্থানের সময় হওয়া খুনের বিচারের দায়িত্ব পাবে ট্রাইব্যুনাল। বৃহস্পতিবারই ছিল পুনর্গঠিত ট্রাইব্যুনালের প্রথম দিন। এদিনই হাসিনা সহ ৪৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।
চিফ প্রসিকিউটর আইনজীবী মোহম্মদ তাজুল ইসলাম জানিয়েছেন, গ্রেপ্তারি পরোয়ানা জারির আর্জি জানিয়ে আদালতের কাছে দু’টি আবেদন জমা পড়ে। প্রথম আবেদনে নাম ছিল শেখ হাসিনার। সেই আর্জি মঞ্জুর করেছেন বিচারপতি মুর্তজা মজুমদার। দ্বিতীয় আবেদনে আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং প্রাক্তন মন্ত্রিসভার সদস্য সহ মোট ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানানো হয়। সেটিও মঞ্জুর করেছে ট্রাইব্যুনাল। এই অবস্থায় ভারতের কাছে হাসিনাকে প্রত্যর্পণের আবেদন জানাতে পারে বাংলাদেশ সরকার। চাওয়া হবে ইন্টারপোলের সহায়তাও।
3h 3m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা