বিদেশ

এসসিওর সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদে জয়শঙ্কর, এক দশক পর পাকিস্তানে ভারতের বিদেশমন্ত্রী

নয়াদিল্লি ও ইসলামাবাদ: সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকে যোগ দিতে মঙ্গলবার পাকিস্তানে পৌঁছেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। প্রায় এক দশক পর ভারতের কোনও বিদেশমন্ত্রী পাকিস্তানে গেলেন। মঙ্গল ও বুধবার ইসলামাবাদে এসসিওর কাউন্সিল অব হেডস অব গভর্নমেন্ট সামিট অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার ভারতের বিদেশমন্ত্রকের তরফে এক বিবৃতি জারি করে জানিয়েছে, ভারতের হয়ে এসসিওর বৈঠকে প্রতিনিধিত্ব করবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, এসসিওর অভ্যন্তরে বিভিন্ন উদ্যোগে ভারত সক্রিয় ভূমিকা পালন করছে।
ইসলামাবাদে পৌঁছানোর পর জয়শঙ্কর ও এসসিওর অন্য সদস্য দেশগুলির প্রতিনিধিদের নৈশভোজে স্বাগত জানান পাকিস্তানের প্রধামন্ত্রী শাহবাজ শরিফ। তবে জয়শঙ্করের সফরে ভারত ও পাকিস্তানের কোনও দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা আগেই খারিজ করে দিয়েছে দুই দেশ। 
শেষবার ২০১৫ সালের ডিসেম্বরে ইসলামাবাদ সফরে গিয়েছিলেন তত্কালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তারপর থেকে কাশ্মীর, সন্ত্রাসবাদ সহ বিভিন্ন কারণে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। তাই এসসিওর বৈঠকে বিদেশমন্ত্রী যোগ দেবেন কি না, তা নিয়ে জল্পনা চলছিল। তবে নয়াদিল্লির তরফে পাকিস্তানে প্রতিনিধি পাঠানোর কথা জানানো হয়। কয়েকদিন আগে এক অনুষ্ঠানে জয়শঙ্কর বলেছিলেন, অন্য প্রতিবেশী দেশগুলির মতোই পাকিস্তানের সঙ্গেও ভারত সুসম্পর্ক বজায় রাখতে চায়। কিন্তু সীমান্তে সন্ত্রাসের বিষয়টিকে উপেক্ষা করে তা সম্ভব নয়। তিনি আরও জানান, এসসিওর প্রতি দায়বদ্ধতা থেকেই ভারত ইসলামাবাদে একজন শীর্ষ মন্ত্রীকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।
ইসলামাবাদে পৌঁছনোর পর বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে অভ্যর্থনা জানাচ্ছে এক খুদে। ছবি: পিটিআই
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা