দেশ

প্রাক্তন জওয়ানের কাছে হার মানল মানুষ-খেকো চিতাবাঘ

বিজনৌর: মাঠে কাজ করছিলেন প্রাক্তন জওয়ান তেগবীর সিং নেগি। হঠাৎই তাঁর উপর ঝাঁপিয়ে পড়ে একটি মানুষ-খেকো চিতাবাঘ। কিন্তু  ছেড়ে কথা বলেলনি তেগবীরও। অসহায়ভাবে আত্মসমর্পণ না করে লড়াই চালালেন তিনি। হাতিয়ার বলতে সামান্য একটি লাঠি। সাত মিনিট ধরে চলল রুদ্ধশ্বাস লড়াই। হারতে শেখেননি ৫৫ বছরের প্রাক্তন জওয়ান। লড়াইয়ের ফলাফলেই তার প্রমাণ মিলল। ‘যুদ্ধ’ শেষে হার মানল মানুষ-খেকো চিতাবাঘ। তবে তার মারণ কামড়ে ক্ষতবিক্ষত হলেন তেগবীরও। উত্তরপ্রদেশের বিজনৌরের আফজলগড় থানা এলাকার ওই রোমহর্ষক ঘটনার কথা স্থানীয়দের মুখে মুখে ফিরছে। 
প্রাক্তন জওয়ানের ‘মরণপণ লড়াই’ কিছুটা দূর থেকে চাক্ষুস করেছেন ভিক্কাওয়ালা গ্রামের বাসিন্দা সুজন সিং। তাঁর গলায় গর্বের সুর। বলছিলেন, ‘আমাদের তেগবীর খুব সাহসের সঙ্গে লড়াই করেছে। ক্ষতবিক্ষত হওয়া সত্ত্বেও হার মানেনি। শেষ পর্যন্ত লড়াই করেছে।’ কীভাবে ওই প্রাক্তন জওয়ান সামান্য একটা লাঠিকে হাতিয়ার করে অসম লড়াইয়ে জয়ী হলেন, চোখে একরাশ বিস্ময় নিয়ে তারই বর্ণনা দিয়েছেন তিনি। আর এক প্রত্যক্ষদর্শীর কথায়, চিতাবাঘটি তেগবীরকে জঙ্গলের দিকে অনেকটা টেনে নিয়ে গিয়েছিল। সেখান থেকে একটি লাঠি হাতে নিয়ে ঘুরে দাঁড়ান তিনি। ওই লাঠি দিয়ে পশুটির মুখে, ঘাড়ে লাগাতার আঘাত করতে থাকেন। তাতে বন্যাপ্রাণীটি ক্রমেই নিস্তেজ হয়ে পড়ে। অন্যদিকে, গুরুতর জখম অবস্থায় তেগবীরকে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁর অবস্থা সঙ্কটজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। চিতাবাঘের কামড় ও আঁচড়ে তাঁর দেহে গভীর ক্ষতের সৃষ্টি হয়েছে। 
চিতাবাঘ বনাম মানুষের লড়াইয়ের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন বনকর্মীরা। সেখানে এসে স্থানীয়দের বিক্ষোভের মুখে পড়েন আধিকারিকরা। বন্য প্রাণীর হানা ঠেকাতে বনদপ্তর সম্পূর্ণ ব্যর্থ হয়ে বলে অভিযোগ করেন গ্রামবাসীরা। তাঁরা স্লোগানও দেন। পরে ৪-৫ বছরের ওই চিতাবাঘের দেহ নিয়ে সেখান থেকে চলে যান আধিকারিকরা।
4h 4m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা