কলকাতা

আতসবাজি কীভাবে ফাটে, রঙিন আলো হয় কীভাবে? উৎসাহীদের বোঝাবে বিআইটিএম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেমন করে জ্বলে ওঠে আতসবাজি? রঙিন আলো বের হয় কীভাবে? সেই রং বদলে যায় কীভাবে? বাজি সংক্রান্ত এই যাবতীয় কৌতূহলের সমাধান করবে বালিগঞ্জের বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম (বিআইটিএম)। কালীপুজোর প্রাক্কালে এ নিয়ে খোলা আকাশের নীচে উৎসাহীদের গল্পের মতো করে বোঝাবে তারা। শুক্রবার থেকে বিআইটিএমে শুরু হয়েছে সায়েন্স কার্নিভাল। চলবে ৩০ তারিখ পর্যন্ত। ২৪ তারিখ থেকে শুরু হবে ‘ক্র্যাকার কেমিস্ট্রি’ শীর্ষক আতসবাজি সংক্রান্ত কর্মশালা। ইতিমধ্যেই শুরু হয়েছে ‘এগজিবিটস অ্যান্ড এক্সপেরিমেন্ট’।
বিআইটিএমের টেকনিক্যাল অফিসার তরুণ দাস বলছিলেন, ‘বাজির মধ্যেও তো একটা বিজ্ঞান রয়েছে। কীভাবে বাজি পোড়ালে রং ছড়ায়, এগুলি গল্পের মাধ্যমে সবাইকে বোঝানো হবে। পাশাপাশি কোনটা সবুজ বাজি, কোন বাজিতে দূষণ ছড়ায়, তাও সবাইকে অবগত করা হবে। বাজি পোড়ানোর সময় কী ধরনের সাবধানতা অবলম্বন করা উচিত, তার পিছনে বৈজ্ঞানিক ব্যাখ্যা কী, তা বুঝিয়ে বলা হবে। আতসবাজি সংক্রান্ত সতর্কতা, বাজি কেনার সময় সবুজ বাজি কীভাবে চিনবেন, তাও বিশদে উল্লেখ করা হবে।’ আতসবাজি সংক্রান্ত এই কর্মকাণ্ড বিআইটিএম চত্বরে খোলা আকাশের নীচেই হবে। তরুণবাবু বলছিলেন, ‘এটাও একটা পাঠ, আমরা বাজি পোড়াতে হলে কেন খোলা আকাশের নীচে পোড়াব।’ এর পাশাপাশি শুক্রবার থেকে শুরু হয়েছে ‘এগজিবিটস অ্যান্ড এক্সপেরিমেন্ট’। যাঁরা এখন বিআইটিএমে আসছেন, তাঁদের নিয়ে একটি দল গঠন করা হচ্ছে। তারপর বিভিন্ন গ্যালারিতে নিয়ে গিয়ে আবিষ্কারের ইতিহাস ও বৈজ্ঞানিক ব্যাখ্যা দেওয়া হচ্ছে।
বেছে নেওয়া হয়েছে ট্রান্সপোর্ট, ভিন্টেজ ভয়েজ, ম্যাথমেটিক্স, ফিজিক্স, মোটিভ পাওয়ার ও পপুলার সায়েন্স। ট্রান্সপোর্ট গ্যালারিতে রয়েছে বিমানের ইনস্টলেশন। রাইট ভ্রাতৃদ্বয় কীভাবে বিমান তৈরির প্রাথমিক কাজ শুরু করেছিলেন, সেখান থেকে আজকের বিমান ওড়ার যে প্রযুক্তি, সবটাই ইতিহাস ও বিজ্ঞানের মিশেলে বোঝানো হচ্ছে। একইভাবে টেলিফোন, রেডিওর ইতিহাসের সঙ্গে বোঝানো হচ্ছে অন্দরের প্রযুক্তি।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা