কলকাতা

লোকাল দাঁড়াবে ৩০ সেকেন্ড! মাথায় হাত নিত্যযাত্রীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন ছেড়ে দিয়েছে। সবক’টি কামরা তখনও প্ল্যাটফর্ম ছাড়েনি। কেউ কেউ দৌড়চ্ছেন সেই ট্রেন ধরতে। কোনওরকমে ঝুলে পড়তে পেরেছেন কয়েকজন। এভাবে ঝুলে পড়তে গিয়ে দুর্ঘটনা, মর্মান্তিক মৃত্যু—তেমন ঘটনাও তো কম নয়! দেশের ব্যস্ততম শিয়ালদহ ডিভিশনের স্টেশনগুলিতে এমন দৃশ্য ও ঘটনা আকছার ঘটছে। এতেই অভ্যস্ত হয়ে উঠেছেন লক্ষ লক্ষ যাত্রী। কিন্তু এখন থেকে লোকাল ট্রেনে ওঠা-নামার সময় যাত্রীদের আরও সতর্ক ও তৎপর হতে হবে। কারণ, গত মঙ্গলবার শিয়ালদহের সিনিয়র ডিভিশনাল অপারেশন ম্যানেজারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এই ডিভিশনের সমস্ত লোকাল যাত্রাপথে নির্দিষ্ট স্টপেজে দাঁড়ানোর ৩০ সেকেন্ডের মধ্যে পরবর্তী স্টেশনের উদ্দেশে রওনা দেবে। অর্থাৎ, প্রতিটি স্টেশনে যাত্রীদের ওঠা-নামার জন্য বরাদ্দ মাত্র আধ মিনিট! ইতিমধ্যে এই নিয়ম কার্যকর হয়ে গিয়েছে। ট্রেনের চালক ও গার্ডদের নিয়ম মানতে কড়া নির্দেশ দিয়েছে রেল। 
শিয়ালদহ ডিভিশনের অধীনে রয়েছে ২০৩টি স্টেশন। মোট ৮৮৯টি লোকাল চলে। প্রতিদিন গড়ে প্রায় ১৬ লক্ষ যাত্রী যাতায়াত করেন। এর একটা বড় অংশ নিত্যযাত্রী। রেলের বিজ্ঞপ্তিতে স্বভাবতই এই বিপুল সংখ্যক নিত্যযাত্রীর মাথায় হাত পড়েছে। অফিসটাইমে বা দিনের ব্যস্ত সময়ে প্ল্যাটফর্মগুলির ভিড়ে ঠাসা ছবি মনে এলে দুশ্চিন্তা বাড়ছে তাঁদের। কারণ, এমনিতেই ট্রেনে উঠতে যা কসরত করতে হয়, স্টেশনে ট্রেন কম সময়ে দাঁড়ালে তা যে আরও কঠিন হবে, বলাই বাহুল্য। যাত্রীদের অনেকের প্রশ্ন, এরপর ট্রেনে উঠতে পারব তো! যদিও শিয়ালদহ ডিভিশনের এক শীর্ষকর্তা যাত্রীদের আশ্বস্ত করেছেন। শুক্রবার তিনি বলেন, ‘রেলের নিয়ম অনুযায়ী দেশের সর্বত্র লোকাল ট্রেনে যাত্রী ওঠা-নামার জন্য ৩০ সেকেন্ড বরাদ্দ থাকে। কিন্তু এখানে নানাভাবে চালকের দৃষ্টি আকর্ষণ করে বাড়তি কয়েক সেকেন্ড সময় নিয়ে নেন যাত্রীদের একাংশ। আখেরে ক্ষতি হয় বৃহত্তর অংশের যাত্রীদের।’ উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘ধরা যাক, শিয়ালদহ মেইন সেকশনে একটি লোকাল যাত্রাপথে ৩০টি স্টেশন পার করে। প্রত্যেক স্টেশনে গড়ে ১০ থেকে ১৫ সেকেন্ড বাড়তি সময় দাঁড়াচ্ছে ট্রেনগুলি। সেক্ষেত্রে আপ-ডাউন মিলিয়ে ট্রেনটি প্রায় ১৫ মিনিট লেট করছে। এক-একটি ট্রেন ১৫ মিনিট লেটে চললে ৮৮৯টি লোকালের সময়ানুবর্তিতা কোথায় গিয়ে দাঁড়াবে?’ প্রসঙ্গত, ট্রেন লেটের অভিযোগে যাত্রী অসন্তোষ লেগেই থাকে। এক্ষেত্রে যাত্রীদের একাংশের সচেতনতার অভাবকেও দায়ী করছেন রেলকর্তারা।
রেল সূত্রের দাবি, ‘৩০ সেকেন্ড দাওয়াই’ বাস্তবায়িত করার লক্ষ্যে ইতিমধ্যে গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। কমার্শিয়াল বিভাগে বাড়তি কর্মী ও অতিরিক্ত আরপিএফ জওয়ান মোতায়েন করা হয়েছে। তবে নিত্যযাত্রীদের একাংশের দাবি, বেশ কিছু স্টেশনে প্ল্যাটফর্ম ও ট্রেনের মধ্যে অনেকটা ফাঁক থাকে। এসব ক্ষেত্রে ট্রেনে দ্রুত ওঠা-নামা করতে গিয়ে  দুর্ঘটনার আশঙ্কা বেশি থাকে। তবে রেলকর্তাদের বক্তব্য, করোনা-কালে প্ল্যাটফর্মের উচ্চতা বাড়িয়ে অধিকাংশ স্টেশনেই এই সমস্যার স্থায়ী সমাধান করা হয়েছে । বাকি স্টেশনগুলিতেও অগ্রাধিকারের ভিত্তিতে তা করা হবে। 
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা