দেশ

দু’বছর পর জামিন পেলেন দিল্লির প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের
 

নয়াদিল্লি: অবশেষে জামিন পেলেন আম আদমি পার্টির নেতা সত্যেন্দ্র জৈন। দু’বছর আগে বেআইনি আর্থিক লেনদেনের মামলায় দিল্লির প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্রকে গ্রেপ্তার করে ইডি ও সিবিআই। শুক্রবার দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্ট ৫০ হাজার টাকার বন্ডে তাঁর জামিন মঞ্জুর করে। এর পরেই আসরে নামে আম আদমি পার্টি। গোটা ঘটনাটিকে ‘সত্যের জয়’ ও বিজেপির আরও একটি ‘ষড়যন্ত্রের হার’ বলে কটাক্ষ করে আপ নেতৃত্ব।
এক্স হ্যান্ডেলে আপের তরফে লেখা হয়, ‘সত্যমেব জয়তে। বিজেপির আরও একটি ষড়যন্ত্র ব্যর্থ হল। দিল্লিতে মহল্লা ক্লিনিকের মতো পদক্ষেপের হাত ধরে দিল্লির স্বাস্থ্য ব্যবস্থায় যিনি বিপ্লব এনেছিলেন, সেই সত্যেন্দ্র জৈন আদালত থেকে জামিন পেলেন। গোটা দেশের সামনে বিজেপির আসল চেহারা ফাঁস হয়ে গিয়েছে।’
২০১৭ সালে অর্থ তছরুপ মামলায় সত্যেন্দ্র জৈনের বিরুদ্ধে এফআইআর দায়ের করে সিবিআই। তার পরেই মামলা করে অপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটও। ২০২২ সালের মে মাসে দিল্লির তৎকালীন স্বাস্থ্যমন্ত্রীকে গ্রেপ্তার করে ইডি। সেই মামলায় দীর্ঘসূত্রিতার কারণেই সত্যেন্দ্রকে জামিন দেওয়া হল বলে জানিয়েছে রাউস অ্যাভিনিউ কোর্ট। এর আগে, চিকিৎসার কারণে ২০২৩ সালের মে মাসে তাঁকে অন্তর্বর্তী জামিন দেয় সুপ্রিম কোর্ট। চলতি বছরের মার্চ মাসে তাঁর জামিনের আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত। ফলে তিহার জেলে ফিরতে হয় সত্যেন্দ্র জৈনকে। 
সংবাদসংস্থা সূত্রে খবর, এদিন শুনানি চলাকালীন বিশেষ বিচারক বিশাল গগন জানান, বিচারপর্বে দেরির পাশাপাশি গত ১৮ মাস ধরে অভিযুক্তকে কারাবাস করতে হয়েছে। এই শুনানি শুরু হতে আরও সময় লাগবে। সুতরাং তাঁর জামিন পাওয়া উচিত।
দিল্লির তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের পাশাপাশি অর্থ তছরুপ মামলায় আপের একাধিক নেতাকে গ্রেপ্তার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তার পরেই মোদি সরকার ইডি-সিবিআইয়ের মতো সংস্থাগুলিকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে বলে সরব হয় একাধিক বিরোধী রাজনৈতিক দলের নেতানেত্রী। গত মাসে অর্থ তছরুপ মামলায় জামিন পান দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। তার আগে, গত আগস্টে জামিন পান প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী মণীশ সিশোদিয়া। এবার সত্যেন্দ্র জৈনের জামিনের পরেই কেন্দ্রের প্রতিহিংসামূলক আচরণের প্রমাণ মিলেছে বলে দাবি আপ নেতৃত্বের। সত্যেন্দ্র জৈন জামিন পেতেই বিজেপির বিরুদ্ধে সুর চড়ান কেজরিওয়াল। তিনি জানান, কী দোষ করেছিলেন সত্যেন্দ্র?  তাঁর বাড়িতে একাধিকবার তল্লাশি চালিয়েও কানাকড়িও মেলেনি। এক্স হ্যান্ডেলে কেজরিওয়াল লেখেন, ‘তাঁর (সতেন্দ্রর) অপরাধ ছিল, মহল্লা ক্লিনিক তৈরি করা ও দিল্লির আম জনতার জন্য বিনামূল্যে স্বাস্থ্যব্যবস্থা চালু করা। মোদিজি তাঁকে জেলে পাঠিয়েছিলেন, যাতে মহল্লা ক্লিনিক বন্ধ করা যায় এবং দরিদ্র মানুষ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত হন। কিন্তু ঈশ্বর আমাদের সঙ্গে রয়েছেন। ওয়েলকাম ব্যাক সত্যেন্দ্র!’
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা