দেশ

ভুয়ো ফোন কল, সন্দেহজনক মেসেজ থেকে গ্রাহকদের রক্ষা করতে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভুয়ো মেসেজ এবং ফোন কলের মাধ্যমে জালিয়াতি রুখতে উদ্যোগী হয়েছিল টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রা‌ই)। মূলত তিনটি বিষয়ের উপর জোর দেওয়ার কথা বলেছিল তারা। প্রথমত, এসএমএসের মাধ্যমে ইউআরএল, এপিকে এবং ওটিটি লিঙ্ক পাঠানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা। দ্বিতীয়ত, টেলি মার্কেটিং সংস্থাগুলির ফোন নম্বরগুলিকে ১৪০ সিরিজের নম্বরে অন্তর্ভুক্ত করা। তৃতীয়ত, কেন্দ্রীয় দপ্তরগুলির তরফে নিযুক্ত করা গোটা টেলিমার্কেটিং ব্যবস্থা বা সংস্থাগুলি সম্পর্কে যথাযথ তথ্য প্রকাশ করা। 
এই কাজের দায়িত্ব টেলিকম সংস্থাগুলির উপর ছাড়ে তারা। নির্দেশ দেওয়া হয়, যেসব সংস্থা স্বচ্ছতা মেনে ট্রাইয়ের নিয়ম অনুযায়ী কাজ করবে, টেলিকম সংস্থাগুলির তরফে তাদের সাদা তালিকাভুক্ত করতে হবে। বাকিদের করতে হবে কালো তালিকাভুক্ত। এর ফলে বিভিন্ন সংস্থার তরফে ভুয়ো ফোন কল বা মেসেজ পাঠানোর ক্ষেত্রে নিয়ন্ত্রণ আসবে। সাধারণ মানুষও প্রতারণার হাত থেকে রেহাই পাবেন। 
সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় ৮০০টি সংস্থাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। পাশাপাশি কালো তালিকাভুক্ত করা হয়েছে প্রায় ১৮ লক্ষ মোবাইল ফোন নম্বরও, যেগুলি থেকে নানা সন্দেহজনক ফোন কল যেত সাধারণ মানুষের কাছে। পাশাপাশি ১০ হাজার সংস্থাকে ট্রাইয়ের নিয়ম মেনে সাদা তালিকাভুক্ত করা হয়েছে। সাদা তালিকাভুক্ত হয়েছে বিজ্ঞাপনী বা প্রচারমূলক মেসেজ পাঠানো হয় এমন ২ লক্ষ ৭৫ হাজার ইউআরএল।
প্রসঙ্গত, সার্বিকভাবে এই বিষয়ে পদক্ষেপ করার জন্য কেন্দ্রীয় সরকারের আওতাভুক্ত নানা বিভাগের কর্তাদের সঙ্গে বৈঠক করল ট্রাই। সেই তালিকায় ছিল সেবি, রিজার্ভ ব্যাঙ্ক, পিএফআরডিএ, আইআরডিএআই, টেলিকম দপ্তর, তথ্য ও প্রযুক্তি মন্ত্রক, কর্পোরেট বিষয়ক মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রক। তাদের পরামর্শ নি঩য়েই নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় টেলিকম নিয়ন্ত্রক সংস্থাটি।
2h 2m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা