দেশ

কেন্দ্রের পাঠানো পেঁয়াজের ফায়দা তুলছে ফড়েরা, চড়া দামে কিনতে হচ্ছে জনতাকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও নয়াদিল্লি: দেশের বিভিন্ন জায়গার সঙ্গে কলকাতায়ও কম দামে পেঁয়াজ পাঠাচ্ছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ‘নাফেড’। পাইকাররা তা কিনে নেওয়ার পর ফড়েদের হাত ঘুরে খুচরো বাজারে সেই পেঁয়াজই বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকায়। চড়া দামে পেঁয়াজ কিনতে বাধ্য হচ্ছে আম জনতা। রাজ্য সরকার গঠিত টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানিয়েছেন, নাফেড যে পেঁয়াজ কলকাতার পাইকারি বাজারগুলিতে পাঠাচ্ছে, এখন তার দাম পড়ছে কেজিতে ৩২ টাকা ৫০ পয়সা থেকে ৪০ টাকার মধ্যে। গুণগত মানের ভিত্তিতে দামেরও পার্থক্য হচ্ছে। পাইকারি ব্যবসায়ীরা নগদ টাকা দিয়ে ওই পেঁয়াজ কিনে নিচ্ছেন। তারপর তা এক বা একাধিক ব্যবসায়ী বা ফড়ের  হাত ঘুরে খুচরো বাজারে পৌঁছচ্ছে। পেঁয়াজ নাফেডের পাঠানো, নাকি বেসরকারি ব্যবসায়ীদের উদ্যোগে ভিন রাজ্য থেকে আনা হচ্ছে, তা সাধারণ ক্রেতাদের পক্ষে বোঝা সম্ভব নয়। সব ধরনের পেঁয়াজই তাই একই দামে বিক্রি হচ্ছে। ফলে নাফেডের পেঁয়াজ বিক্রি করে পাইকারি ব্যবসায়ী ও ফড়েদের পাশাপাশি  খুচরো বাজারের বিক্রেতারা বেশি লাভ করছেন।
দু’টি রাজ্যে বিধানসভা নির্বাচন এবং দেশজুড়ে বেশ কয়েকটি উপ নির্বাচনের দামামা বেজে গিয়েছে। এই আবহে সরকারি উদ্যোগে পেঁয়াজ বাজারে আনার পরেও দাম নিয়ন্ত্রণে না আসায় কেন্দ্র আরও সক্রিয় হয়েছে। মহারাষ্ট্র থেকে  আরও বেশি পরিমাণ পেঁয়াজ ২০ অক্টোবরের মধ্যে দিল্লিতে এনে সেখান থেকে পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যে দ্রুত পাঠানো হবে বলে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে। 
কেন্দ্রীয় সরকারের নির্দেশে নাফেড সহ আরও একটি সরকারি সংস্থা গত ফেব্রুয়ারি-মার্চ মাসে নতুন পেঁয়াজ ওঠার পর চাষিদের কাছ থেকে কিনে সংরক্ষণ করেছিল। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, প্রায় সাড়ে ৪ লক্ষ টন পেঁয়াজ এবার সরকারি উদ্যোগে সংরক্ষণ করা হয়েছিল। সেপ্টেম্বর থেকে বাজারে দাম বাড়ার পর সেই পেঁয়াজ খোলাবাজারে বিক্রি করা হচ্ছে। দিল্লি সহ কয়েকটি শহরে নাফেড রাস্তায় গাড়ি নামিয়ে ৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে সরাসরি। কিন্তু কলকাতায় কেন্দ্রীয় সংস্থার এরকম কোনও ব্যবস্থা নেই। রাজ্য সরকারের ‘সুফল বাংলা’র স্টলে বিক্রির জন্য নাফেড পেঁয়াজ সরবরাহ করে না। ফলে রাজ্য সরকার এখন পাইকারি বাজার থেকে ৪৫ টাকা কেজি দরে কিনে একই দামে ‘সুফল বাংলা’য় তা বিক্রি করছে। চাষিদের কাছ থেকে পেঁয়াজ কিনে কম দামে খোলাবাজারে বিক্রি করেও প্রচুর লাভ থাকছে নাফেডের। কারণ, মহারাষ্ট্র সহ বড় পেঁয়াজ উৎপাদক রাজ্যের চাষিদের থেকে ১২ থেকে ১৭ টাকা কেজি দরে তারা তা কিনেছিল। তবে নাফেডের পেঁয়াজ কেনা নিয়ে অনিয়মের অভিযোগ ওঠায় কেন্দ্রীয় সরকারের শীর্ষ পর্যায়ে তদন্ত শুরু হয়েছে বলে খবর। 
এই পরিস্থিতিতে রেশন দোকানের মাধ্যমে সাধারণ মানুষের কাছে ৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রির ব্যবস্থা করেছিল কেন্দ্র। তবে তা কার্যকর করা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। কারণ, নাফেড যে শর্তে পেঁয়াজ সরবরাহ করতে চাইছে, তা বাস্তবসম্মত নয় বলে অভিযোগ রেশন ডিলারদের সর্বভারতীয় সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসুর। বড় ব্যবসায়ীদের স্বার্থে এটা করা হচ্ছে বলে তাঁর দাবি। 
2h 2m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা