দেশ

জালে ধরা পড়বে না কচ্ছপ, বাড়বে চিংড়ির রপ্তানি, বিশেষ ব্যবস্থায় অনীহা মৎস্যজীবীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমানে আমেরিকা ভারত থেকে যত চিংড়ি কিনছে, তার পুরোটাই চাষের চিংড়ি। অর্থাৎ পুকুর, খাল-বিল, ঝিলে এই চিংড়ি চাষ হচ্ছে। সমুদ্র থেকে যে সুস্বাদু ও পেল্লায় চিংড়ি উঠছে, তা ২০১৭ সাল থেকে কিনছে না আমেরিকা। এর ফলে অনেকটাই মার খাচ্ছে ভারতের রপ্তানি ব্যবসা। আর্থিক ক্ষতি হচ্ছে বাংলারও। আমেরিকার বক্তব্য, সমুদ্রে মাছ ধরতে গিয়ে জালে কচ্ছপ উঠছে। বিশ্বজুড়ে সঙ্কটে রয়েছে কচ্ছপ। তাই এই প্রাণীর সংরক্ষণ জরুরি। সমুদ্রে চিংড়ি ধরার সময় জালে কচ্ছপ ধরা পড়ছে না, এমন গ্যারান্টি দিলে তবেই তারা মাছ আমদানি করবে। অবশেষে এই জট কাটাতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার।
আমেরিকার ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, সমুদ্র থেকে চিংড়ি তোলার সময় ‘টার্টল এক্সক্লুডার ডিভাইস’ বা ‘টেড’ নামে একটি বিশেষ ব্যবস্থা রাখতে হবে জালে। এতে মৎস্যজীবীদের জালে শুধু চিংড়ি ও অন্যান্য মাছ ধরা পড়বে, কচ্ছপ নয়। সেই মতো কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলে। পশ্চিমবঙ্গ সরকার সেই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাহলে সমস্যা কোথায়? কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের কর্তারা বলছেন, এই ডিভাইস ব্যবহার করার বিষয়ে অনেক মৎস্যজীবী কিছুই জানেন না। কেউ কেউ জানলেও তাঁদের ধারণা, এই ডিভাইস ব্যবহারে জালে মাছ কম উঠবে। তাঁদের এই মনোভাব রাতারাতি বদলে ফেলা কঠিন। এদিকে আমেরিকা থেকে প্রতিনিধিদল ভারতীয় বন্দরগুলিতে এসে সরেজমিনে দেখে যায়, বাস্তব পরিস্থিতি কী। তাছাড়া কচ্ছপ সংরক্ষণ যে জরুরি, মানছেন কেন্দ্রীয় কর্তারাও।
এই পরিস্থিতিতে সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছে বাণিজ্য মন্ত্রকের আওতাধীন মেরিন প্রোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটি (এমপেডা)। সম্প্রতি কলকাতায় তারা একটি সচেতনতা শিবিরের আয়োজন করে। সেখানে উপস্থিত ছিলেন চিংড়ি রপ্তানিকারী সংস্থার কর্তা, বোট মালিকদের সংগঠন, মৎস্যজীবী সংগঠনের কর্তা ও সদস্যরা। উপস্থিত ছিলেন মাছ সংক্রান্ত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং রাজ্য মৎস্য দপ্তরের কর্তারা। কীভাবে ডিভাইস ব্যবহার করে কচ্ছপ জালে পড়া আটকানো যাবে এবং রপ্তানি বাড়বে, তা নিয়ে আলোচনা করেন তাঁরা। কেন্দ্রীয় সংস্থাটির ডেপুটি ডিরেক্টর তথা রাজ্যের শীর্ষকর্তা ধিরিত এক্কা বলেন, ‘আমাদের আলোচনায় বহু মৎস্যজীবী ও ট্রলার মালিক বাস্তব পরিস্থিতি বুঝেছেন। তাঁরা ডিভাইস ব্যবহারে উৎসাহিতও হয়েছেন। আমরা ধারাবাহিকভাবে সংশ্লিষ্ট মহলকে সচেতন করার কাজ করে যাব। রাজ্য সরকারকেও আমরা প্রযুক্তিগত সহায়তার পাশাপাশি এই উদ্যোগে সবরকম সাহায্য করব।’ এমপেডা-নেটফিশের এ রাজ্যের কো-অর্ডিনেটর অতনু রায় বলেন, ‘সচেতনতার পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিদের সঠিক ট্রেনিংও দরকার। আমরা সেই ট্রেনিং এবং ট্রায়ালের ব্যবস্থা করব। হাতেকলমে দেখানো হবে, ডিভাইস ব্যবহার করলেও মাছ কম পড়বে না। রাজ্য সরকারের সঙ্গে একযোগে কাজ করা হবে।
3h 3m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা