দেশ

এনআরসিতে ‘অসম মডেল’ই কি এবার হাতিয়ার মোদি সরকারের?

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ভবিষ্যতে যদি কেন্দ্রীয় সরকার কোনও রাজ্যে এনআরসি বলবৎ করে, তাহলে কি নাগরিক হওয়ার ভিত্তিবর্ষ হতে চলেছে ১৯৭১ সাল? এক্ষেত্রে সুপ্রিম কোর্টের রায় হাতিয়ার হবে কেন্দ্রের। অসমের এনআরসি নিয়ে সুপ্রিম কোর্টের রায় দিয়েছে অসমের এনআরসির ভিত্তিবর্ষ হবে ১৯৭১ সালের ২৫ মার্চ। অসম সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো হয়েছিল আদালতে। কিন্তু বৃহস্পতিবার পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়ে দিয়েছে অসমের ক্ষেত্রে এনআরসির ওটাই সঠিক ভিত্তিবর্ষ। এরপরই কেন্দ্রীয় সরকারের অন্দরে আলোচনা শুরু হয়েছে এনআরসির ভবিষ্যৎ নিয়ে। স্বরাষ্ট্রমন্ত্রক একটি গাইডলাইন তৈরি করবে। বাংলাদেশ সীমান্তবর্তী অথবা অনুপ্রবেশের অভিযোগ রয়েছে, এরকম রাজ্যগুলিতে আগামী দিনে যদি এনআরসি কার্যকর করা হয়, তাহলে অসম মডেলেই করা হবে।
ঝাড়খন্ডে এবার নির্বাচন  প্রচারে বিজেপির প্রধান ইস্যু বাংলাদেশি অনুপ্রবেশ। প্রচারে বিজেপি বলতে শুরু করেছে, ঝাড়খন্ডে এনআরসি চালু হবে। আদিবাসীদের নিজেদের অধিকার ফিরিয়ে দেওয়া হবে অনুপ্রবেশকারীদের তাড়িয়ে। বিজেপি সূত্রে জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গ, মেঘালয়, ত্রিপুরা, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশায় এনআরসি কার্যকর করার পরিকল্পনা বাতিল হয়নি। বরং পুরোদস্তুর ওই রাজ্যগুলিতে এনআরসি হওয়ার পরিকল্পনা এখনও আছে। আর যখন ওই রাজ্যগুলিতে এনআরসি হবে, তখন মডেল হবে অসম। অর্থাৎ ১৯৭১ সালের ২৫ মার্চকে ধরা হবে ভিত্তিবর্ষ। ১৯৫১ সালকেই প্রথমে ভাবা হয়েছিল এনআরসির ভিত্তিবর্ষ ধরা হবে। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ের পর বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে ভিন্ন ফর্মুলা নেওয়া হবে না। অর্থাৎ ভবিষ্যতে যদি এই রাজ্যগুলিতে এনআরসি হয়, তাহলে ২৫ মার্চ ১৯৭১ সালের আগে যাঁরা বাংলাদেশ থেকে ভারতে এসেছেন, তাঁদেরই ভারতের নাগরিক হিসেবে মেনে নেওয়া হবে। সেক্ষেত্রে যাঁরা ১৯৭১ সালের ২৫ মার্চের পর এসেছেন? তাঁদের কী হবে? সরকারি সূত্রের খবর, সেই ব্যবস্থা রাখা হবে। বাস্তবে এই সিদ্ধান্ত কার্যকর করা হলে, ১৯৭১ সালের পরে আসা নাগরিকদের সিএএ অনুযায়ী আবেদন করতে হবে। অর্থাৎ সেক্ষেত্রে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর হয়ে যাবে। এবং স্বাভাবিকভাবেই তখন আবেদনকারীকে প্রমাণ দিতে হবে বাংলাদেশে তাদের ধর্মীয়ভাবে অত্যাচারের শিকার হতে হয়েছে। তাই চলে আসতে হয়েছে উদ্বাস্তু হিসেবে। 
প্রশ্ন হল, আদৌ কি বাংলায় এবং অন্য সীমান্তবর্তী রাজ্যে হবে এনআরসি? এই বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত হবে সেন্সাস শুরু হওয়ার পর। বিভিন্ন রাজ্য এবং জেলায় ধর্মভিত্তিক জনসংখ্যা একবার জানার পর এনআরসির প্রয়োজনীয়তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর। তবে তার আগেই স্বরাষ্ট্রমন্ত্রক এনআরসি গাইডলাইন করে ফেলবে রেজিস্ট্রার জেনারেল অফ সেন্সাসের সঙ্গে আলোচনায়। 
2h 2m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা