বিদেশ

পান্নুনকে খুনের চক্রান্তে জড়িত র-এর প্রাক্তন এজেন্ট, নয়া দাবি আমেরিকার

নয়াদিল্লি: আমেরিকার মাটিতে খালিস্তানি নেতা গুরপতওয়ান্ত সিং পান্নুনকে খুনের চেষ্টায় আরও এক ভারতীয়কে অভিযুক্ত হিসেবে দাবি করল আমেরিকা। তাঁর নাম বিকাশ যাদব। আমেরিকার তদন্তকারী সংস্থা এফবিআই শুক্রবার দাবি করেছে, ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর প্রাক্তন এজেন্ট এই বিকাশ। তাঁকে ‘মোস্ট ওয়ান্টেড’ ঘোষণা করা হয়েছে। জারি হয়েছে গ্রেপ্তারি পরোয়ানা। এর জেরে শুরু হয়েছে বিতর্ক।
পান্নুনকে খুনের চক্রান্তের অভিযোগে আগেই অভিযুক্ত হয়েছেন নিখিল গুপ্ত নামে এক ভারতীয়। ২০২৩ সাল থেকে জেলবন্দি তিনি। নিখিলকে বিকাশের সহযোগী হিসেবে দাবি করেছে এফবিআই।
যদিও বৃহস্পতিবারই আমেরিকার বিদেশ মন্ত্রকের মুখপাত্র ম্যাথিউ মিলার দাবি করেছিলেন, পান্নুন ইস্যুতে ভারতের সঙ্গে আলোচনায় সন্তুষ্ট আমেরিকা। এই আবহে নিখিল গুপ্তের পর আরও এক ভারতীয়র বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে নয়াদিল্লি কী পদক্ষেপ করে, তা নিয়ে চর্চা চলছে। এর আগে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছিলেন, যাঁর বিরুদ্ধে পান্নুন হত্যার ছক কষার অভিযোগ উঠেছে, তিনি আর সরকারি কর্মচারী নন। 
এফবিআইয়ের ডিরেক্টর ক্রিস্টোফার রে এক বিবৃতিতে বলেছেন, ‘আমেরিকার মাটিতে বসবাসকারীদের বিরুদ্ধে কোনও হিংসা বরদাস্ত করা হবে না। দেশের মাটিতে সুরক্ষিতভাবে বসবাস করা প্রত্যেক নাগরিকের অধিকার।’ তাৎপর্যপূর্ণভাবে এফবিআই প্রধানের প্রেস বিবৃতিতে ‘খালিস্তান’ বা ‘গুরপতওয়ান্ত সিং পান্নুন’-এর উল্লেখ নেই। 
পান্নুনকে খুনের ষড়যন্ত্র মামলায় গত সেপ্টেম্বরে আমেরিকার একটি কোর্ট সমন পাঠিয়েছিল ভারত সরকারকে। সেখানে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও ‘র’-এর প্রাক্তন প্রধানের নাম ছিল। উল্লেখযোগ্যভাবে তারপরে কানাডা সরকারও হরদীপ সিং নিজ্জর খুনে ‘র’-এর যোগসূত্র রয়েছে বলে দাবি করে। যদিও যাবতীয় অভিযোগ নস্যাৎ করে নয়াদিল্লি।
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা