বিদেশ

কানাডার সীমান্ত পুলিসের আধিকারিক পদে খালিস্তানি জঙ্গি, নয়া তথ্যে চাঞ্চল্য

নয়াদিল্লি ও ওটাওয়া: খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের খুনের ঘটনা নিয়ে ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক তলানিতে। নিজ্জর খুনে সম্ভবত ভারতের যোগ রয়েছে বলে প্রথমে দাবি করেছিলেন খোদ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডা খালিস্তানি জঙ্গিদের আশ্রয় দিচ্ছে বলে পাল্টা অভিযোগ ভারতেরও। এবার আরও চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। কানাডার সীমান্ত পুলিস, কানাডিয়ান বর্ডার সার্ভিস এজেন্সিতে (সিবিএসএ) বহাল তবিয়তে কাজ করছেন পলাতক এক খালিস্তানি জঙ্গি! নিষিদ্ধ সংগঠন ইন্টারন্যাশনাল শিখ ইউথ ফেডারেশনের সদস্য সন্দীপ সিং সিধু এখন সিবিএসএ’র সুপারিটেন্ডেন্ট পদে  কর্মরত। যে সব পলাতক জঙ্গিকে কানাডা থেকে দেশে ফেরাতে চায় ভারত, সেই তালিকাতেও  সন্দীপের নাম রয়েছে।
এদিকে, কানাডার বিরোধী দলনেতা ম্যাক্সিম বার্নিয়ের অভিযোগ করেছেন, অন্য সব বিতর্কিত বিষয় থেকে নজর ঘোরানোর জন্যই ট্রুডো নিজ্জরের খুনকে ব্যবহার করতে চাইছেন। নিজ্জরের কানাডার নাগরিকত্ব কেড়ে নেওয়ার দাবিও জানিয়েছেন তিনি। বার্নিয়েরের বক্তব্য, ‘এখনও পর্যন্ত আমরা কোনও প্রমাণ দিতে পারিনি। এটা পরিষ্কার, ট্রুডো এই খুনের ঘটনাকে ব্যবহার করতে চাইছেন।’ তাঁর বক্তব্য, ‘একটি বিষয় স্পষ্ট হওয়া দরকার, মৃত নিজ্জর আদতে একজন বিদেশি জঙ্গি, যিনি ভুয়ো নথি দিয়ে ১৯৯৭ সাল থেকে কানাডার নাগরিকত্ব চেয়ে আসছিলেন। কিন্তু সেই সময় নিজ্জরের আবেদন খারিজ হলেও কোনওভাবে ২০০৭ সালে তিনি নাগরিকত্ব পেয়ে যান।’ এরপরই বার্নিয়েরে স্পষ্ট দাবি, ‘নিজ্জর কানাডার নাগরিক নন। প্রশাসনিক ভুল ঠিক করার জন্য কানাডার সরকারের উচিত, মৃত্যুর পরেও নিজ্জরের নাগরিকত্ব কেড়ে নেওয়া।’
অন্যদিকে, পাঞ্জাবে বিভিন্ন জঙ্গি কার্যকলাপের সঙ্গে নাম জড়িয়েছে সন্দীপের। পাকিস্তানে বসবাসকারী খালিস্তানি জঙ্গি নেতা লখবীর সিংয়ের সঙ্গেও তাঁর যোগ রয়েছে। খালিস্তান আন্দোলনের বিরোধী মুখ বলবিন্দর সিং সান্ধুকে ২০২০ সালে খুন করা হয়। সেই খুনে খালিস্তানিদের পাশাপাশি পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হাত ছিল। ওই ঘটনাতেও সন্দীপের যোগ থাকার অভিযোগ রয়েছে। সম্প্রতি বলবিন্দর খুনের মামলার শুনানিতে এনআইএ সুপ্রিম কোর্টে জানিয়েছিল, দুই মুখ্য অভিযুক্ত লখবীর ও সানি টরন্টো এখনও পলাতক। তবে সানি ও সন্দীপ এক ব্যক্তি কি না, তা স্পষ্ট নয়।
এদিকে, কয়েকদিন আগে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিস দাবি করেছিল, লরেন্স বিষ্ণোইয়ের গ্যাং সক্রিয় রয়েছে। ওই গ্যাংয়ের সদস্যদের সঙ্গে ভারতীয় গুপ্তচরদের যোগ রয়েছে বলেও দাবি করেছিল তারা। এর পাল্টা হিসেবে ভারত দাবি করেছে, বিষ্ণোই গ্যাংয়ের সদস্যদের ভারতে ফেরত্ পাঠানোর জন্য কানাডাকে বারবার দাবি জানানো সত্ত্বেও তারা তাতে কর্ণপাত করেনি। ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো ‘ওয়ান ইন্ডিয়া’ নীতির কথা বলেছিলেন। কিন্তু এখনও পর্যন্ত দেখা যাচ্ছে, ভারতবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে কানাডা কোনও পদক্ষেপই করেনি। তাঁর দাবি, গত দু’দশকে ভারতের ২৬টি প্রত্যর্পণের আবেদন কানাডা সরকার ঝুলিয়ে রেখেছে। এই প্রত্যর্পণ তালিকার মধ্যে বিষ্ণোই গ্যাংয়ের চার সদস্যের নামও রয়েছে। 
2h 2m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা