দেশ

উধাও হবে থর মরুভূমি? আবহাওয়ার বদলে বৃষ্টির বৃদ্ধিতে শঙ্কিত বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বজুড়েই মরুভূমিতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ছে। আফ্রিকার সাহারা মরুভূমি থেকে ভারতের রাজস্থানের থর মরুভূমিতে দেখা যাচ্ছে একই প্রবণতা। বেশি বৃষ্টিপাত অব্যাহত থাকলে মরুভূমির চরিত্র আগামী দিনে পাল্টে যেতে পারে, এমনই আশঙ্কার কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। চারিদিকে যেখানে শুধু ধু-ধু বালি দেখা যায়, সেই স্থানই আগামী দিনে সবুজে ঢেকে যেতে পারে! কিন্তু এমনটা হচ্ছে কেন? আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে মরুভূমিতেও। পশ্চিমি ঝঞ্ঝাও এখন বেশি প্রভাব ফেলছে এই এলাকায়। তাই বৃষ্টিপাত বাড়ছে। 
রাজস্থানের জয়সলমির, বারমের, বিকানির ও যোধপুর জেলার প্রায় ১ লক্ষ ২০ হাজার বর্গ কিমি এলাকা জুড়ে থর মরুভূমির অবস্থান। এই চার জেলার মধ্যে থর মরুভূমির এলাকা সবচেয়ে বেশি জয়সলমির জেলার মধ্যে—৩২ শতাংশ। এবারের বর্ষা মরশুমে ওই জেলায় স্বাভাবিক গড়ের চেয়ে ১৩৪ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাতের শতাংশ হিসেবে, দেশের জেলাগুলির মধ্যে জয়সলমির এবার ছিল অষ্টম স্থানে। গত তিনবছরেও বর্ষা মরশুমে একই প্রবণতা ছিল। তখনও স্বাভাবিকের চেয়ে ৫০ শতাংশের অধিক বৃষ্টি হয়েছে ওই জেলায়। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের রিপোর্ট বলছে, পশ্চিম রাজস্থান অংশে (যেখানে থর মরুভূমি রয়েছে) এবার স্বাভাবিকের তুলনায় ৭৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। বর্ষাকালে এই অংশে গড় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৮২ মিমি। সেখানে এবার বৃষ্টি হয়েছে ৪৫৪ মিমি। আবহাওয়া দপ্তরের রিপোর্ট বলছে, গত ছ’বছর ধরে বর্ষাকালে পশ্চিম রাজস্থানে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হচ্ছে। 
জয়সলমির জেলায় বর্ষাকালে স্বাভাবিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ১৭৬.৯ মিমি। সেখানে এবার জুন থেকে আগস্ট মাসের ১১ তারিখ পর্যন্ত ওই জেলায় প্রায় ২৬০ মিমি বৃষ্টি হয়। অতিবৃষ্টিতে জয়সলমিরের বিখ্যাত সোনার কেল্লার একটি অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশের যেসব এলাকা কম বৃষ্টিপাতের জন্য চিহ্নিত, তার মধ্যে জয়সলমির উল্লেখযোগ্য। বাকি এলাকাগুলির মধ্যে আছে লাদাখ, কারগিল ও তামিলনাড়ুর কিছু জায়গা। শুধু জয়সলমিরে এখন বৃষ্টিচিত্র বদলে যাচ্ছে। পশ্চিম রাজস্থানে এবার স্বাভাবিকের চেয়ে অনেকটা বেশি বৃষ্টি হলেও পরিস্থিতি পৃথক ছিল নিকটবর্তী পাঞ্জাবে। সেখানে বৃষ্টি হয়েছে স্বাভাবিকের চেয়ে অনেকটাই কম! সাম্প্রতিক বছরগুলিতে, মরু অঞ্চল হিসেবে চিহ্নিত পশ্চিম রাজস্থানে পাঞ্জাব ও হরিয়ানার চেয়ে বেশি বৃষ্টিপাতের প্রবণতা লক্ষণীয়। 
জলবায়ু পরিবর্তন ও পশ্চিমি ঝঞ্ঝার প্রভাব ছাড়াও বর্ষার গতিপ্রকৃতি পশ্চিম রাজস্থানে বৃষ্টিপাত বাড়াচ্ছে। মত বিশেষজ্ঞদের। বর্ষাকালে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপগুলির পশ্চিম রাজস্থানের দিকে সরে যাওয়ার প্রবণতা বাড়ছে। এবার একটি নিম্নচাপ তো রাজস্থান ছাড়িয়ে পাকিস্তানের সিন্ধু প্রদেশে প্রচুর বৃষ্টি দিয়েছে। তাছাড়া বর্ষাকালীন মৌসুমি অক্ষরেখার অবস্থান এখন পশ্চিম রাজস্থানে বৃষ্টিপাত বাড়াচ্ছে। বর্ষার গতিপ্রকৃতির এই পরিবর্তনের পিছনে জলবায়ু পরিবর্তনের প্রভাবের থাকার সম্ভাবনা বাতিল করছেন না আবহাওয়াবিদরা।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা