কলকাতা

নিরঞ্জন পর্ব সাঙ্গ, নদী থেকে কাঠামো তুলে লক্ষ্মীলাভের আশায় সঞ্জীবরা

সংবাদদাতা, বনগাঁ: বৃহস্পতিবার বনগাঁ থানার ঘাটে ইছামতী নদীতে জলে দাঁড়িয়ে ঠাকুরের কাঠামো পরিষ্কার করছিলেন কয়েকজন যুবক। কাপড়, বিচুলি পরিষ্কার করে কাঠামোগুলিকে উপরে তুলছিলেন তাঁরা। পরে সেগুলিকেই পটুয়া পাড়ায় এক শিল্পীর বাড়িতে পৌঁছে দিচ্ছিলেন। এভাবেই বিসর্জনের পর নদী থেকে ঠাকুরের কাঠামো তুলে লক্ষ্মীলাভ হয় ওঁদের। সারা বছর এই সময়টার দিকে তাকিয়ে থাকেন ওঁরা। কারও বাড়ি বনগাঁয়, কেউ হাবড়া বা গোবরডাঙার বাসিন্দা। ওঁদের কথায়, প্রতিবছর আমরা বনগাঁতে আসি বিসর্জনের পর। নদী থেকে দুর্গাঠাকুরের কাঠামো তুলে কিছুটা বাড়তি আয় হয় আমাদের। সেই আয় বাড়িতে বিভিন্ন কাজে লাগে।
সারা বছর নানা কাজ করেন এঁরা। তবে পুজো এলেই ওঁদের মন আনন্দে ভরে ওঠে। পুজোর আগে কাঁধে করে মণ্ডপে মণ্ডপে প্রতিমা পৌঁছে দেন। আবার কাঁধে করে মাকে বিসর্জনও দেন ওঁরা। তারপর আবার মায়ের কাঠামো নদী থেকে তুলে শিল্পীর ঘরে পৌঁছে দেন। ১৪ তারিখ, সোমবার কার্নিভালের মধ্য দিয়ে বনগাঁ শহরে বিসর্জন শেষ হয়েছে। প্রতিবছরই ইছামতী নদীতে বনগাঁ শহরের দুর্গাপুজোর বিসর্জন হয়। বিসর্জনের তিনদিন পরও প্রতিমার কাঠামো এখনও নদীতেই পড়ে আছে।
এদিন নদী থেকে ঠাকুরের কাঠামো তুলছিলেন সঞ্জীব পাল। তিনি বলেন, আমরা প্রতিবার বনগাঁর ইছামতী নদী থেকে ঠাকুরের কাঠামো তুলে শিল্পীর ঘরে পৌঁছে দিই। এবার শহরের এক শিল্পীর হয়ে কাজ করছেন তাঁরা। সঞ্জীবরা জানান, আগে কাঠামো জল থেকে তুলে শিল্পীর কাছে পৌঁছে দিয়ে বেশি অর্থ পাওয়া যেত। কিন্তু শিল্পীরা এখন দৈনিক মজুরি দিয়ে কাজ করান। ফলে আয় কিছুটা কমেছে।
জানা গিয়েছে, মাঝারি আকারের একটি ঠাকুরের কাঠামো তৈরি করতে প্রায় ৬-৮ হাজার টাকা খরচ হয়। সেক্ষেত্রে পুরনো কাঠামো দেড় থেকে দু’হাজার টাকায় পাওয়া যায়। প্রতিবছরই প্রতিমা শিল্পীরা বিসর্জনের পর নদী থেকে ঠাকুরের কাঠামো তুলে নিয়ে যান। এর ফলে তাঁদের যেমন খরচ কমে, তেমনই নদীও পরিষ্কার হয়ে যায়। আর সেই কাজ করে লক্ষ্মীলাভ হয় সঞ্জীবদের। 
2h 2m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা