কলকাতা

লক্ষ্মীপুজোর কার্নিভাল ঘিরে প্রবল উদ্দীপনা খালনায়, রাস্তাজুড়ে ভিড়

সংবাদদাতা, উলুবেড়িয়া: দুর্গাপুজো শেষে এ রাজ্যের জেলায় জেলায় কার্নিভাল হয়। তা ঘিরে তৈরি হয় উন্মাদনা। আনন্দে গা ভাসায় আট থেকে আশি বছর বয়সি মানুষ। সবমিলিয়ে ধুমধাম করে শেষ হয়েছে দুর্গাপুজোর কার্নিভাল। এবার পালা লক্ষ্মীপুজোর কার্নিভালের। হাওড়া জেলার লক্ষ্মী গ্রাম খালনায় কার্নিভাল ঘিরে আনন্দে গা ভাসালেন স্থানীয় বাসিন্দারা।
বুধবার কোজাগরি লক্ষ্মীপুজোর দিন থেকে এই গ্রামে শুরু হয়েছিল উৎসব। খালনায় পুজো ঘিরে এমনিতেই উন্মাদনা থাকে। প্রচুর মানুষ অংশ নেন। নতুন জামা, খাবারদাবার, ঠাকুর দেখা ঘিরে মেলার রূপ নেয় খালনা। পুজো পর্ব সবার আনন্দমুখর কেটেছে। চুটিয়ে উৎসব করেছে সবাই। সেই পর্বের সমাপ্তি ঘটল শুক্রবার কার্নিভালে মধ্য দিয়ে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এদিন খালনার এই কার্নিভালে ২০টি পুজো অংশ নিয়েছিল। গতবারে এ সংখ্যা ছিল ১৩। এ বছর অতিরিক্ত সাতটি পুজো যোগদান করে। সন্ধ্যায় খালনা আশ্রম গোড়া থেকে খালনা পঞ্চায়েত মার্কেট পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তাজুড়ে কার্নিভালের শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। 
বাদনযন্ত্র নিয়ে উপস্থিত ছিলেন একাধিক ঢাকি। এছাড়াও ছিলেন মহিলা ঢাকিরা। এর পাশাপাশি ছিল আদিবাসী নৃত্য। একই সঙ্গে কালিকাপাতাড়ি, রণ পা সহ বাংলার হারিয়ে যাওয়া বহু লোকজ উপাদান দেখা গিয়েছে শোভাযাত্রায়। সবমিলিয়ে লোকসংস্কৃতির বিভিন্ন উপাদান ব্যবহার করে কার্নিভালকে নতুন রূপে সাজিয়ে তোলা হয়েছিল। এদিন উৎসবে উপস্থিত ছিলেন আমতার বিধায়ক সুকান্ত পাল। প্রাক্তন বিধায়ক ও অভিনেত্রী দেবশ্রী রায়। উলুবেড়িয়ার মহকুমা শাসক মানসকুমার মণ্ডল সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা। বিধায়ক বলেন, ‘কলকাতায় গিয়ে দুর্গাপুজোর কার্নিভাল দেখা অনেকের পক্ষে সম্ভব হয় না। সেই মানুষগুলির জন্য খালনা গ্রামে লক্ষ্মীপুজোর কার্নিভালের আয়োজন করা হয়েছে।’ গত কয়েকবছর ধরে চলে আসা এই কার্নিভালকে ঘিরে এলাকার মানুষের মধ্যে ব্যাপক উন্মাদনা তৈরি হয়েছিল। বাসিন্দারা ভিড় করে এসেছিলেন শরিক হতে। এই উৎসব ঘিরে মিলনক্ষেত্রে পরিণত হয়েছিল গোটা শোভাযাত্রা।      
2h 2m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা