দক্ষিণবঙ্গ

দুর্যোগ বিধ্বস্ত শিল্পাঞ্চল দেওয়াল ধসে মৃত্যু প্রৌঢ়ের

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: তিনদিনের টানা বৃষ্টিপাতের জেরে বিপর্যস্ত শিল্পাঞ্চল। আসানসোল, দুর্গাপুর, জামুড়িয়া, কুলটির বিস্তীর্ণ এলাকায় জল জমে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। গোয়ালঘরের দেওয়াল চাপা পড়ে মৃত্যু হয়েছে বারাবনির চটি রানিগঞ্জের এক প্রৌঢ়ের। মৃতের নাম অশোক বন্দ্যোপাধ্যায়(৫২)। একটি গোরুরও মৃত্যু হয়েছে। দামোদর, অজয়ের পাশাপাশি ফুঁসছে গাড়ুই, সিঙ্গারণ নদীও। আসানসোল শহরের মধ্যে দিয়ে দু’কুল ছাপিয়ে বইছে গাড়ু‌‌ই। বিভিন্ন ব্রিজ জলের তলায় চলে গিয়েছে। নদী তীরবর্তী এলাকায় বাড়তি নজরদারি রয়েছে পুলিসের। বেশকিছু জায়গায় নদীর জল ঢুকে মানুষ বানভাসি হয়েছেন। সিঙ্গারণ নদীর জলে ইকড়া শ্মশান সহ বহু রাস্তা জলের তলায় চলে গিয়েছে। দুর্গাপুরের মেনগেট সহ বিস্তীর্ণ অংশে জল জমেছে। 
আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, রবিবার সকাল সাড়ে ৮টা থেকে সোমবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত প্রায় ১৭৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে আসানসোলে। পাল্লা দিয়ে বৃষ্টি হয়েছে দুর্গাপুর সহ জেলার বাকি অংশেও। সোমবার সকাল পর্যন্ত মাইথন থেকে ৬ হাজার কিউসেক ও পাঞ্চেত থেকে ২০ হাজার কিউসেক জল ছাড়া হচ্ছিল। দুটি বাঁধের জলস্তর বাড়তে থাকায় জল ছাড়ার পরিমাণ দুপুরে বাড়িয়ে দেয় ডিভিসি। মা‌ইথন থেকে ১০ হাজার কিউসেক ও পাঞ্চেত থেকে ৩৫ হাজার কিউসেক হারে জল ছাড়া হচ্ছে। অন্যদিকে সোমবার বিকেল ৫টার সময় দুর্গাপুর ব্যারেজ থেকে ৮৪ হাজার ৫৫০ কিউসেক হারে জল ছাড়া হচ্ছে। তবে বিকেল থেকে শিল্পাঞ্চলে বৃষ্টিপাত কমে যাওয়ায় কিছুটা স্বস্তি ফিরেছে। অতিরিক্ত জেলাশাসক সিরাজ দানেশ্বর বলেন, আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি। 
চলতি বছরে অতি বর্ষণে গাড়ুই নদীতে ভেসে গিয়ে তিনজনের মৃত্যু হয়েছিল। সেই বিষয়টি মাথায় রেখেই এবার প্রথম থেকেই বাড়তি সতর্ক পুলিস। আসানসোলের কল্যাণপুরে নদীর উপর জলে ভেসে যাওয়া ব্রিজ পেরতে গিয়ে গাড়ি সহ এক ব্যক্তি তলিয়ে গিয়ে মারা যান। এবার সেই ব্রিজটি গার্ডরেল দিয়ে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি ভয়ানক রূপ নেওয়া গাড়ুই নদী সংলগ্ন বসতিতে পুলিস মাইকিং করছে যাতে কোনওভাবেই মানুষ নদীর কাছে না যায়। এবারও গাড়ুই নদীর জলে আসানসোল রেলপাড়ের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। বাসিন্দাদের ক্ষোভ, গাড়ুই নদী সংস্কার নিয়ে প্রতিশ্রুতি দেওয়া ছাড়া প্রশাসন কিছু করে না।
নদী দখল করে কারখানা করার অভিযোগে বারবার উত্তপ্ত হয়েছে জামুড়িয়া। জামুড়িয়ার সেই দখল হয়ে যাওয়া নদী ফের ভয়ানক রূপ নিল। বিভিন্ন বেসরকারি কারখানা, শ্মশানঘাট, রাস্তাও ভাসিয়ে দিয়েছে সিঙ্গারণ নদী। রবিবার জামুড়িয়ার কেন্দা এলাকায় ধস নামে। সোমবার ধস নামল জামুড়িয়ার ডোবরানা এলাকায়। অন্য‌঩দিকে নিয়ামতপুরের প্রিয়া কলোনির বেশ কিছু বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। কুলটির কলেজ মোড় এলাকায় জিটি রোডও জলের তলায় চলে গিয়েছে। প্রাণহানির একমাত্র ঘটনাটি ঘটেছে বারাবনিতেই। মৃতের পরিবারের দাবি, অবিবাহিত অশোকবাবু গোরুগুলিকে বাঁচাতে গিয়ে নিজের প্রাণটা দিলেন। দেওয়াল হেলে পড়ায় যাতে গোরুগুলি মারা না যায়, সেই কারণেই গবাদি পশুগুলির দড়ি খুলে দিতে গিয়েছিলেন তিনি। তখনই ভেঙে পড়ে দেওয়াল। তাতেই মর্মান্তিক মৃত্যু হয়েছে তাঁর।
এদিন গাছ ভেঙে পড়ায় রানিগঞ্জের বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ বিপর্যয় হয়। সিভিল ডিফেন্সের কর্মীরা গাছ কেটে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছেন।  মাইথন জলাধার থেকে জল ছাড়া হচ্ছে।-নিজস্ব চিত্র
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা