দক্ষিণবঙ্গ

২৪ ঘণ্টায় ৫০ মিমি বৃষ্টি ভাঙল বহু মাটির বাড়ি

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: রবিবারের পর সোমবার সকাল থেকে লাগাতার বৃষ্টিতে নবাবি মুলুকের জনজীবন বিপর্যস্ত। তবে বিকেলের পর বৃষ্টি কিছুটা থামে। হাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় মুর্শিদাবাদ জেলায় গড়ে প্রায় ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ব্যাপক জল বেড়েছে জেলার নদীগুলিতে। লালগোলায় পদ্মার ভাঙন শুরু হয়েছে। ৩০টি পরিবারকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তিনদিনের লাগাতার বৃষ্টিতে বেলডাঙা, শক্তিপুর, কান্দি, সালার, নওদা, সাগরদিঘি, নবগ্রাম এলাকার বেশকিছু মাটির বাড়ি ভেঙে পড়েছে। জেলায় মোট ৫০টির বেশি মাটির বাড়ি ভেঙেছে। শক্তিপুর থানার কামনগর গ্রাম পঞ্চায়েতের অধীনে বাবলা নদীর ধারে একটি রাস্তা ভেঙে গিয়েছে। নগরগ্রাম থেকে সাহারবাড়ি গ্রামে যাওয়ার একমাত্র রাস্তাটি ভেঙে যাওয়ায় সমস্যায় পড়েছেন বাসিন্দারা। সকাল থেকেই ঝুঁকি নিয়ে যাতায়াত করছে স্থানীয় গ্রামবাসীরা। এদিন বৃষ্টি মাথায় নিয়ে মুর্শিদাবাদের প্রতিটি ব্লকে বিশ্ব নবী দিবসের শোভাযাত্রা বের হয়।
গত তিনদিনের লাগাতার বৃষ্টির দাপটে বহরমপুর, ডোমকল, জঙ্গিপুর, কান্দি ও লালবাগ মহকুমার বাসিন্দাদের জীবনযাপন বিপর্যস্ত হয়ে পড়েছে। জলমগ্ন হয়ে পড়েছে একাধিক গ্রাম। ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার কারণে ভেঙে পড়েছে একাধিক গাছ। জলঙ্গির ঘোষপাড়া, সাহেবরামপুর ও চাঁদেরপাড়া এলাকায় উপড়ে যায় একাধিক গাছ। এদিন সকালে জলঙ্গির ঘোষপাড়ায় রাস্তার উপরে গাছ পড়ে রাস্তায় যান চলাচল ঘণ্টাখানেকের জন্য বন্ধ হয়ে যায়। গাছ পড়ে ইলেক্ট্রিক তার ছিঁড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। এর ফলে জেলার বিভিন্ন প্রান্তে দীর্ঘক্ষণ বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হয়।  
এদিন ভরতপুর গ্রামীণ হাসপাতালে একটি গাছ ভেঙে কোয়ার্টারের উপর পড়েছে। বহরমপুর, বেলডাঙা, জিয়াগঞ্জ, ধুলিয়ান, মুর্শিদাবাদ, ডোমকল ও কান্দি পুরসভা এলাকার বিভিন্ন ওয়ার্ডে জল জমে। কান্দির বিভিন্ন এলাকায় গাছ ভেঙে রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। কান্দি পুরসভার পক্ষ থেকে চালু করা হয়েছে কন্ট্রোলরুম। নওদার বেশকিছু গ্রাম জলমগ্ন হয়ে গৃহবন্দি গ্রামবাসীরা। বিভিন্ন এলাকায় স্থানীয় জনপ্রতিনিধিরা গ্রামে গ্রামে ঘুরছেন। অসহায় বাসিন্দাদের ত্রিপল দেওয়া হয়েছে। প্রতিটি ব্লকের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রেখেছেন জেলা প্রশাসনের আধিকারিকরা। সব্জির জমিতে জল জমে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন চাষিরা। 
খড়গ্রাম ও ভরতপুরের কয়েকটি মৌজায় ধানের জমি অতিবর্ষণে জলমগ্ন। নবগ্রাম এবং হরিহরপাড়ায় চাষের জমিতে একই ছবি। লাগাতার বৃষ্টিতে জেলার বিভিন্ন নদীতে জল বাড়ছে। ভাঙন আতঙ্কে ঘুম উবেছে লালগোলার বাসিন্দাদের। সোমবার সকাল থেকে সেখানে প্রশাসন ও পুলিস গ্রামবাসীদের স্থানীয় স্কুলে সরানোর কাজ শুরু করেছে।
জেলা বিপর্যয় ব্যবস্থাপন দপ্তরের আধিকারিক কমল চক্রবর্তী বলেন, সোমবার সকাল থেকে লালগোলায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। ৩০টি পরিবারকে আমরা অন্যত্র সরানোর ব্যবস্থা করেছি। নদীতে প্রচুর জল বেড়ে যাওয়ায় এই বিপত্তি। তিনদিনের লাগাতার বৃষ্টিতে জেলায় ৫০টির বেশি কাঁচা বাড়ি ভেঙেছে বলে আমাদের কাছে প্রাথমিকভাবে খবর এসেছে।
 
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা