দক্ষিণবঙ্গ

ওয়ার্ড পিছু ৫ লক্ষ টাকা বরাদ্দ বাঁকুড়া পুরসভার

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: পুজোর আগে বাঁকুড়া শহরের উন্নয়নের জন্য অর্থ বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। ওয়ার্ড পিছু পাঁচ লক্ষ টাকা মঞ্জুর করা হবে বলে পুরকর্তৃপক্ষ জানিয়েছে। ওই টাকায় ওয়ার্ডে ওয়ার্ডে নিকাশি নালা, ছোটখাট রাস্তা সংস্কার করা হবে। এলাকায় থাকা কালভার্টগুলিকেও সারানো হবে। পুজোর চারদিন যাতে ওয়ার্ডবাসী নির্বিঘ্নে চলাচল করতে পারে তারজন্য ওই উদ্যোগ বলে পুর কর্তারা জানিয়েছেন। পাশাপাশি বেহাল নিকাশি নালা উপচে যাতে কোনও এলাকায় নোংরা জল না জমে তাও নিশ্চিত করা হবে। 
বাঁকুড়া পুরসভার চেয়ারম্যান অলকা সেনমজুমদার বলেন, বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। পুজোর দিনগুলি সকলেই সুষ্ঠুভাবে কাটাতে চান। বাড়ি থেকে মণ্ডপে যাতায়াতের পথে পুণ্যার্থীদের যাতে কোনও সমস্যা না হয় তা আমরা দেখছি। পুজোর চারদিন জেলার বিভিন্ন এলাকা থেকে শহরে অনেকে মণ্ডপ ও প্রতিমা দর্শন করতে আসেন। তাঁদের যাতে কোনও অসুবিধার মধ্যে পড়তে না হয়, তা পুরসভা দেখবে। তারজন্য আমরা শহরের বেহাল রাস্তাঘাট ও নিকাশি নালা সংস্কারের উপর জোর দিচ্ছি। সেই কারণে মোট ১ কোটি ২০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। ওয়ার্ড পিছু পাঁচ লক্ষ টাকা করে দেওয়া হবে। কাউন্সিলাররা বিভিন্ন সময়ে আমাদের কাছে ছোটখাট সমস্যার কথা জানিয়ে থাকেন। সেইসব জায়গায় সংস্কার কাজ করা হবে। রাস্তার পাশাপাশি নিকাশি নালার চেক ওয়াল, কালভার্টেরও কাজ করা হবে।
বাঁকুড়া শহরের বাসিন্দা সোমনাথ চট্টোপাধ্যায়, তপতী রজক বলেন, পুজোর মুখে পুরসভা ওয়ার্ডের উন্নয়নমূলক কাজের জন্য অর্থ বরাদ্দ করায় আমাদের উপকার হবে। ওই টাকায় যাতে যথাযথ কাজ হয়, তা কাউন্সিলারদের দেখতে হবে। ঠিকাদাররা অনেক সময় টাকা নিয়েও দায়সারা কাজ করেন। তারফলে ওয়ার্ডবাসীর সুরাহা হয় না। সেদিকে সকলকে খেয়াল রাখতে হবে। উল্লেখ্য, বাঁকুড়া শহরে ২৪টি ওয়ার্ড রয়েছে। শহরের মাঝে বড় রাস্তাগুলি পূর্তদপ্তর রক্ষণাবেক্ষণ করে। পূর্তদপ্তরের পাশাপাশি পুরসভারও বহু রাস্তা শহরের ওয়ার্ডগুলিতে রয়েছে। সেগুলি কোনওটি ঢালাইয়ের আবার কিছু রাস্তা পিচের। দীর্ঘদিন সংস্কারের অভাবে কিছু রাস্তায় পিচ উঠে গিয়েছে। ঢালাই কয়েকটি রাস্তাও খানাখন্দে ভরে গিয়েছে। ওইসব জায়গায় অল্প বৃষ্টিতেই জল দাঁড়িয়ে যায়। অন্যদিকে, শহরের নিকাশি নালাগুলির চেকওয়াল বা গার্ডওয়ালের একাংশও ভেঙেচুরে গিয়েছে। ওইসব এলাকায় নালার জল উপচে রাস্তায় এসে পড়ে। ফলে সাধারণ মানুষের চলাচলে সমস্যা হয়। কিছু জায়গায় নিকাশি নালায় আবর্জনা জমে যাওয়ায় জল উপচে পড়ে। হাইড্রেনগুলির উপর বিভিন্ন জায়গায় কালভার্ট রয়েছে। ওইসব কালভার্টের গার্ডওয়ালও কিছু জায়গায় ভেঙে গিয়েছে। ফলে বাইক, সাইকেল আরোহীদের সমস্যা হচ্ছে। ওইসব বিষয় নিয়ে বাসিন্দারা সারাবছরই কাউন্সিলারদের কাছে দরবার করেন। নাগরিক সমস্যা মেটাতে কাউন্সিলাররা পুরসভায় বিষয়গুলি উত্থাপন করেন। -নিজস্ব চিত্র
11d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা