Bartaman Patrika
নানারকম
 

সাংস্কৃতিক অনুষ্ঠান 

রবীন্দ্রনাথের কথায় শুধু পাশ্চাত্যের অন্ধ অনুকরণ নয়, তাদের ভালোর সঙ্গে প্রাচ্যের সংস্কৃতির যা কিছু ভালো তার মেলবন্ধন ঘটানোই প্ৰকৃত প্রাচ্য-পাশ্চাত্যের মিলন। এমনই মিলন ঘটানোর প্ৰচেষ্টায় ব্রতী বঙ্গতনয়া সুকৃষ্ণা ইশি মজুমদার জাপানের মাটিতে তিলতিল করে গড়ে তুলেছেন ‘পরিবার’ সংস্থাটি।  বিশদ
আকাশবাণী সঙ্গীত সম্মেলন 

 প্রতি বছরের মতো ভারতবর্ষের আকাশবাণীর ২৪টি কেন্দ্রের সঙ্গে একই দিনে ও সময়ে কলকাতায় আকাশবাণী সঙ্গীত সম্মেলন ২০১৮ অনুষ্ঠিত হয়ে গেল রবীন্দ্রসদন প্রেক্ষাগৃহে। ১৯৫৪ সালে এই সম্মেলন প্রথম শুরু হয়েছিল।   বিশদ

19th  April, 2019
স্মরণে প্রতীক চৌধুরী 

 সম্প্রতি আইসিসিআর-এ প্রয়াত সঙ্গীতশিল্পী প্রতীক চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত হল। দৈনন্দিন জীবনে কীভাবে আনন্দে থাকা যায় এবং সকলকে আনন্দে রাখা যায়, তা প্রয়াত শিল্পীর স্মৃতি-রোমন্থনে উঠে এল।  বিশদ

19th  April, 2019
আইটিসি সঙ্গীত সম্মেলন 

আইটিসি সঙ্গীত রিসার্চ অ্যাকাডেমির ৪০তম বার্ষিকী উপলক্ষে ‘আইটিসি সঙ্গীত সম্মেলন’ একাডেমির প্রাঙ্গণে অনুষ্ঠিত হল । ভারতবর্ষের প্রথিতযশা শিল্পীরা ছাড়াও অনেক নবীন প্রতিভা ও আইটিসি স্কলার তাদের কণ্ঠ ও যন্ত্রসঙ্গীত পরিবেশনের মাধ্যমে কলকাতার সঙ্গীত পিপাসুদের মনোরঞ্জন করেন।  বিশদ

19th  April, 2019
কলকাতা দূরদর্শনে নববর্ষের বৈঠক 

বাঙালির বাঙালিয়ানা উদ্‌যাপনের মাধ্যম এখন পয়লা বৈশাখ। এমনিতে বাংলা নববর্ষ, বাংলা মাস বা বছর নিয়ে আজকাল আর বিশেষ কেউ মাথা ঘামায় না। তবে পঁচিশ-তিরিশ বছর আগে বাঙালির নববর্ষ বললে স্মৃতিতে ঩ভেসে ওঠে ভোরবেলা ঘুম থেকে উঠেই দূরদর্শনে ‘নববর্ষের বৈঠক’।  বিশদ

19th  April, 2019
উৎকল শিক্ষা সংসদের ৪২তম বার্ষিকী
 

সম্প্রতি উৎকল শিক্ষা সংসদের ৪২তম বার্ষিকী এবং ৮৩তম উৎকল দিবস উদ্‌যাপন করা হল রবীন্দ্রসদনে। এইদিন অতিথিরা প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। তারপর লক্ষ্মীকান্ত মহাপাত্র রচিত ‘বন্দে উৎকল জননী’ সঙ্গীতের সঙ্গে নৃত্য প্রদর্শন করেন সুশ্রী সুজাতা নায়ক ও সম্প্রদায়।  
বিশদ

12th  April, 2019
সাবর্ণ সঙ্গীত সম্মেলন 

সাবর্ণ রায়চৌধুরী পরিবারের সদস্যবৃন্দ আয়োজিত তিনদিন ব্যাপী সাবর্ণ সঙ্গীত সম্মেলন সম্প্রতি হয়ে গেল। বড় বাড়ির পুজোর দালানের সুসজ্জিত মঞ্চে সম্মেলনের উদ্বোধন করেন বিশিষ্ট অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়।  
বিশদ

12th  April, 2019
কবিতা উৎসব  

আবৃত্তিলোকের উদ্যোগে ও ব্রততী পরম্পরার সহায়তায় সাহিত্য অ্যাকাডেমি, পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র এবং সংস্কৃতি মন্ত্রক ভারত সরকারের সৌজন্যে ‘কবিতা উৎসব ২০১৯’ অনুষ্ঠিত হল পি.সি. চন্দ্র গার্ডেনে। স্মরণ করা হল কবি সুভাষ মুখোপাধ্যায় ও কাইফি আজমিকে।  
বিশদ

12th  April, 2019
সঙ্গীতের সেমিনার 

বিহান মিউজিক বিগত ১৫ বছর ধরে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অগ্রগমন ও পুনরুদ্ধারের কাজ অত্যন্ত কৃতিত্বের সঙ্গে করে চলেছে। সম্প্রতি সেই মুকুটে আরও একটি পালক সংযোজিত হল সঙ্গীত বিষয়ক সেমিনার সংগঠনের মাধ্যমে। কলকাতা আই সি সি আর এবং সঙ্গীত নাটক অ্যাকাডেমির যৌথ সহযোগিতায় এই সেমিনার উপলক্ষে আইসিসিআর-এর লাইব্রেরি হলে চাঁদের হাট বসেছিল। 
বিশদ

12th  April, 2019
নানা রকম 

বন্দিশের অনুষ্ঠান
‘সোহিনী’র সহযোগিতায় বন্দিশ মিউজিক ফাউন্ডেশনের বার্ষিক সঙ্গীতানুষ্ঠান হয়ে গেল শিশির মঞ্চে। এ বছর তাদের অনুষ্ঠান ছ’বছরে পা দিল। এই অনুষ্ঠান সদ্যপ্রয়াত সঙ্গীতশিল্পী পণ্ডিত অরুণ ভাদুড়ীকে উৎসর্গ করা হয়। 
বিশদ

05th  April, 2019
পরম্পরার নৃত্যানুষ্ঠান

সম্প্রতি জ্ঞানমঞ্চে ওড়িশি ডান্সার্স ফোরামের পরিচালনায় হয়ে গেল একদিনের ওড়িশি ফেস্টিভ্যাল ‘পরম্পরা’। মঞ্চস্থ হল প্রতিভাময়ী ন’জন নবীন শিল্পীর ওড়িশি নৃত্য। সুনিপুণ দেহ ভঙ্গিমায়, সঞ্চালনায়, চৌখ এবং ত্রিভঙ্গিতে প্রত্যেকেই একে অপরকে ছাপিয়ে যায়।
বিশদ

29th  March, 2019
সঙ্গীতের আসর

সম্প্রতি তিন দিনের জন্য ধ্রুপদী সঙ্গীতের আসর বসেছিল বারাকপুর সুকান্ত সদনে। বারাকপুর সঙ্গীতসভা আয়োজিত এই আসরে সঙ্গীত পরিবেশন করেন খ্যাতনামা শিল্পীরা। প্রথম দিন তবলায় অংশ নেন পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায় এবং অনুব্রত চট্টোপাধ্যায়। তাঁদের সঙ্গে হারমোনিয়ামে ছিলেন হিরণ্ময় মিত্র।
বিশদ

29th  March, 2019
সাংস্কৃতিক অনুষ্ঠান

মোহিত মৈত্র মঞ্চে ‘আগামী’র তরুণ প্রতিভাদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হল। প্রথমে শিশুশিল্পী ঐন্দ্রিলা সেন আলাপ বিলম্বিত ও দ্রুত সহযোগে বাগেশ্রী রাগে তার অসাধারণ তানকারির মধ্যে দিয়ে দর্শকদের মাতিয়ে দেন। অপ্রতিম মজুমদার (সরোদ) ও বোধিমন দাশগুপ্ত (তবলা) দক্ষিণ ভারতীয় রাগশৈলী লথাঙ্গি রাগে দর্শকদের আবিষ্ট করেন।
বিশদ

29th  March, 2019
মনোগ্রাহী আবৃত্তিসন্ধ্যা

 আবৃত্তি এবং শ্রুতিনাটকের শিক্ষাপ্রতিষ্ঠান ‘আস্থায়ী’ একটি মনোগ্রাহী অনুষ্ঠানের আয়োজন করেছিল। প্রথম পর্বে ছিল শিশুশিল্পীদের আবৃত্তি। পরে নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা ‘ভাড়াটে চাই’ শ্রুতিনাটক পরিবেশিত হয়। বড় ছাত্রীদের কবিতার নির্বাচনও প্রশংসনীয়। তবে কয়েকজন শিক্ষার্থীর আরও অনুশীলন দরকার।
বিশদ

29th  March, 2019
বসন্তের বাঁশি বাজে

সম্প্রতি সরস্বতী স্তোত্র দিয়ে পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমিতে শুরু হল ‘বসন্তের বাঁশি বাজে’। আয়োজক স্বরক্ষেপণ। সংস্থার ছোট্ট শিশু শিল্পীরা বাসবদত্তা মজুমদারের পরিচালনায় পরিবেশন করে কবিতা কোলাজ ‘পাখি’। এরপর একক আবৃত্তি পরিবেশন করেন সুজাতা সেন। তাঁর কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুর এবং বীথি চট্টোপাধ্যায়ের কবিতা দুটি শুনতে বেশ লাগে।
বিশদ

29th  March, 2019
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM