Bartaman Patrika
দেশ
 

যিনিই আসুন, চাষিদের চোখের জল
আগে মুছতে হবে: ডাঃ দেবী শেঠি

বিশ্বজিৎ দাস, বেঙ্গালুরু থেকে ফিরে: শুধু বিশ্বমানের কার্ডিয়াক সার্জেন এবং নারায়ণা হৃদয়ালয়ার মতো দেশখ্যাত চিকিৎসা প্রতিষ্ঠানের চেয়ারম্যানই নন, ডাঃ দেবী শেঠির মতো ঠান্ডা মাথার, ধীর, স্থির মানুষ কমই আছেন। এহেন দেবী শেঠিকে ধরা গিয়েছিল বেঙ্গালুরুর বম্মসন্দ্রায় নারায়ণা হেলথ সিটিতে, নিজের বিশাল অফিসে। একেবারে অন্য রূপে। ভোট-যুদ্ধের পরিবেশে নিজের মতামত দৃঢভাবেই জানালেন ‘কর্ণাটক রত্ন’।
প্রঃ আপনার রাজ্যে ভোটের পরিবেশ। কী চান ভবিষ্যতের এমপিদের কাছে?
উঃ প্রথম চাইব যিনিই আসুন, চাষিদের চোখের জল আগে মুছুন। দেশের গড় অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) ১৭ শতাংশ আসে চাষবাস থেকে। দেশের অর্ধেক মানুষই চাষবাসের উপর নির্ভরশীল। যখন বৃষ্টি কম হয়, খরা হয়, চাষিরা বিপদে পড়েন। ঘরে টাকা আসে না। যখন বৃষ্টি বেশি হয়, তখনও চাষিরা বিপদে পড়েন। এমনকী বৃষ্টি এবং ফসল পর্যাপ্ত হলেও তার দাম পান না কৃষকরা। বিপদ তো তখনও! আর চাষিরা যদি ভালো না থাকেন, দেশের অর্থনীতিও ভেঙে পড়ে। ছোটবেলার একটা বড় সময়ই গ্রামে কেটেছে। তাই ভালো বুঝি ওই যন্ত্রণা।
প্রঃ তাহলে চাষিদের দুঃখ ঘোচানোর পথ কী?
উঃ দেশের ৩০ কোটি যুবসমাজের জন্য কাজের ব্যবস্থা করা। বেসরকারি ক্ষেত্রের সঙ্গে যৌথভাবে উদ্যোগ নিয়ে সেই চ্যালেঞ্জ পূরণের দায়িত্ব নিতে হবে ভাবী সরকারকে। চাকরির ব্যবস্থা হলে এত মানুষের, বিশেষত চাষি পরিবারের পরবর্তী প্রজন্মের সবাইকে চাষবাসে আসার দরকারই পড়বে না। আর যে ক’জন চাষবাসে থাকবেন, তাঁরা যেন টাকার মুখ দেখতে পান। বাস্তব বিষয়টা সরকারকে বুঝতে হবে, ঋণ মকুব করে স্থায়ীভাবে চাষিদের দুঃখ ঘোচানো যায় না। এটা কোনও সমাধানই নয়। চাষিরাও জানেন, ভোটের এক বছর আগে মোটা ঋণ নিলেও চিন্তা নেই। কোনও না কোনও পার্টির সরকার ঠিক মকুব করে দেবে। আসলে দরকার ফসলকে আরও নিত্যনতুনভাবে প্যাকেজিং-এর মাধ্যমে বাজারজাত করা। কোল্ড চেন ভালো করা। তাহলে চাষি পরিবারের ভবিষ্যৎ প্রজন্মের সবাইকে এ পেশায় আসতে হবে না। এত লোক লাগে না চাষ করতে!
কর্মসংস্থান প্রসঙ্গে বলি, একটা বিষয় সত্যিই মাথায় আসে না, এত বিএ, বিএসসি তৈরি করে আমরা করছিটা কী? বাস্তব উপযোগী কী শেখাচ্ছি তাঁদের? ব্রিটিশরা স্বাধীনতার আগে এ সম্প্রদায় তৈরি করেছিল নিজেদের কার্যসিদ্ধির জন্য। আমরা কেন করছি?
কর্মসংস্থানে সর্বাগ্রেই আসে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্র। পৃথিবীর পঞ্চম বেশি কর্মসংস্থান করে ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস বা এনএইচএস। অধিকাংশ দেশেই তাই। সেজন্য দরকার বিনিয়োগ উপযোগী পরিবেশ। যাতে আমার মতো মানুষও ধার করেও নতুন হাসপাতাল তৈরি করতে পারে।
প্রঃ আপনি পরিকাঠামো ভালো করার কথা বলছেন। আপনার নিজের শহর বেঙ্গালুরুই তো ট্রাফিক, জল, দূষণ ইত্যাদি সমস্যায় ধুঁকছে।
উঃ বেঙ্গালুরু আগে ছিল গার্ডেন সিটি। এখন হয়েছে গারবেজ সিটি। এমন যে হবে, ১০-১২ বছর আগেই তার আভাস পাওয়া গিয়েছিল। কিন্তু কোনও পরিকল্পনাই নেওয়া হয়নি।
প্রঃ দক্ষিণী রা঩঩জ্যে ভোট এবং টাকার খেলাও যে সর্বজনবিদিত।
উঃ কী আর বলব! অত্যন্ত দুর্ভাগ্যজনক। আসলে মানুষ ভাবেন, তাঁর ভোটের মূল্য আছে। এখন সেই মূল্য মেটানো নিয়েই যত গোলমাল বেধেছে। (হাসতে হাসতে) একদিন হয়তো এমনও হবে, যখন এখানে ভোটাররা প্রত্যেক দলের কাছ থেকে টাকা নিয়ে নিজের ভোটের মূল্য নিলামে চড়ানোর মতো ঠিক করবেন কাকে ভোট দেবেন!
প্রঃ কর্ণাটকের ভবিষ্যতের এমপি এবং অবশ্যই ভাবী কেন্দ্রীয় সরকারের কাছে কী চাইবেন?
উঃ দু’পক্ষের কাছ থেকেই চাইব কৃষকদের দুর্দশা মেটাতে এবং কর্মসংস্থান বাড়াতে। বিশেষত রাজ্যের এমপিদের বলব বেঙ্গালুরুর সমস্যা মেটান। বেঙ্গালুরুই কিন্তু রাজ্যের অর্থমন্ত্রক। শহর ডুবলে, সব ডুববে।
এই তো ক’দিন আগে কাজে দুবাই গিয়েছিলাম। দুবাই থেকে বেঙ্গালুরুর আন্তর্জাতিক বিমানবন্দর পৌঁছালাম আড়াই ঘণ্টায়। আর এয়ারপোর্ট থেকে শহরে আমার বাড়ি (কোরামঙ্গল) পৌঁছালাম কতক্ষণে শুনবেন? তিন ঘণ্টা! ৪০-৪১ কিমি!
প্রঃ আপনাদের এখানে তো ফিল্মস্টার মানেই রাজনীতিতে। এখন অন্যান্য পেশার মানুষও পলিটিক্স-এরাজনীতিতে আসছেন। দেবী শেঠির কোনও পরিকল্পনা?
উঃ ভবিষ্যৎ সম্পর্কে কতটুকুই জানি! তবে আমি এটা নিশ্চিতভাবে জানি, আর যাই হোক না কেন, কোনওদিন রাজনীতিতে নয় (অট্টহাসি)!

ভোট দেবেন আদবানি, মোদি, জেটলি
আজ ১১৬টি কেন্দ্রের নির্বাচন,
ভাগ্য নির্ধারণ রাহুল-অমিত-জয়ার

লখনউ, ২২ এপ্রিল (পিটিআই): রাত পোহালেই তৃতীয় দফার নির্বাচন। দেশের ১১৬টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। দু’টি রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনও মঙ্গলবার। এই নির্বাচনেই ভাগ্য নির্ধারণ হতে চলেছে কেরলের ওয়ানাডে কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধী, গুজরাতের গান্ধীনগরে বিজেপি প্রার্থী অমিত শাহ এবং উত্তরপ্রদেশের মৈনপুরীতে সমাজবাদী পার্টির (সপা) প্রার্থী মুলায়ম সিং যাদবের।
বিশদ

বিচ্ছিন্নতাবাদীদের ডাকা বন্ধ
উপেক্ষা করেই তিন দফায়
ভোটগ্রহণ অনন্তনাগে

 ফিরদৌস হাসান, অনন্তনাগ: ২২ এপ্রিল: অনন্তনাগ। কাশ্মীর উপত্যকায় ‘সবচেয়ে স্পর্শকাতর’ হিসেবে পরিচিত এই এলাকা। আর সেকথা মাথায় রেখেই অনন্তনাগ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে তিন দফায়। এই প্রথমবারের জন্য। শুধু তাই নয়, হিংসা রুখতে ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সারতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। আজ, মঙ্গলবার এই কেন্দ্রে প্রথম দফার ভোটগ্রহণের আগে উপত্যকাজুড়ে বন্঩ধের ডাক দিয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলি।
বিশদ

আজ ভোট কেরলের সব আসনে
যুযুধান ৩ পক্ষের কাছেই
এবারের লড়াই অ্যাসিড টেস্ট 

জীবানন্দ বসু, কেরল থেকে ফিরে: রাজ্যের ক্ষমতা দখলের লড়াই নয় এই নির্বাচন। তবু কেরলে এবারের লোকসভা ভোটে যেন তারই একটা মহড়া হতে চলেছে। মঙ্গলবার রাজ্যের ২০টি আসনেই এক দফায় ভোট করাচ্ছে নির্বাচন কমিশন।   বিশদ

‘চৌকিদার চোর হ্যায়’ 
সুপ্রিম কোর্টে ক্ষমাপ্রার্থী রাহুল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২২ এপ্রিল: ‘ভেবেচিন্তে নয়। রাজনৈতিক প্রচারে উত্তেজনার বশে বলে ফেলেছিলাম। সুপ্রিম কোর্টকে কোনওভাবেই রাজনীতির মধ্যে আনতে চাই না।’ রাফাল মামলায় ‘চৌকিদার চোর হ্যায়’ মন্তব্যে আদালত অবমাননার মামলায় আজ সুপ্রিম কোর্টে এই মর্মেই লিখিত জবাব দিলেন রাহুল গান্ধী। বললেন, ‘এরপরেও ন্যায়বিচারের স্বার্থে আদালত যা রায় দেবে, মাথা পেতে নেব।’
বিশদ

হিংসার আশঙ্কায় আজ
ওড়িশায় তৃতীয় দফা

নিজস্ব প্রতিনিধি, ভদ্রক, ২২ এপ্রিল: ভুবনেশ্বর জেলা কমিটির সভাপতি অমলেশ জেনা দিন দুয়েক আগে আশঙ্কা প্রকাশ করেছিলেন, ভোটের সময় একটা গোলমাল হতে পারে। বেশ কয়েকদিন সেখানে বোমাবাজি চলবে। সেটাই অনেকটা সত্যি হয়ে উঠল।
বিশদ

টাকা পেতে দেরি হলেও আর ক্ষতি নেই
মমতার প্রকল্পের ভরসায় পরিবারকে ছেড়েই মোদির রাজ্যে দিন গুজরান বাংলার শ্রমিকদের  

সমৃদ্ধ দত্ত, সুরাত, ২২ এপ্রিল: ৫০০ স্কোয়ার ফুট ঘরে এই ধরুন ২৫ জনকে থাকতেই হয়। না হলে তো ভাড়া বেশি লাগবে! প্রত্যেকের মাথার কাছে একটা করে ব্যাগ। ওটাই সংসার। বিশদ

সন্ত্রাসদমন নিয়ে ভীত ছিল ইউপিএ,
নাসিকের সভা থেকে তোপ মোদির

পিমালগাঁও ও নন্দুরবর (মহারাষ্ট্র), ২২ এপ্রিল (পিটিআই): জাতীয় নিরাপত্তার প্রশ্নে আরও একবার পূর্বতন ইউপিএ সরকারকে একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার নাসিকের সভা থেকে তিনি বলেন, তাঁর সরকার সন্ত্রাসদমনে একাধিক সাহসী পদক্ষেপ নিয়েছে।   বিশদ

গ্রেপ্তার বিজেডির বিধানসভা ভোটের প্রার্থী
ভোটের আগেই উত্তপ্ত ওড়িশা, আহত প্রার্থী, কমিশনের বিচারক, প্রদেশ কংগ্রেস সভাপতি

 ভুবনেশ্বর, ২২ এপ্রিল (পিটিআই): তৃতীয় দফার নির্বাচনের প্রচার শেষ হতে না হতেই উত্তেজনা ছড়াল ওড়িশায়। রবিবার বিকেল থেকে একের পর এক হিংসার ঘটনায় ওড়িশার প্রদেশ কংগ্রেস সভাপতি, বিজেডি প্রার্থী সহ মোট ১১ জন আহত হয়েছেন বলে খবর।
বিশদ

আমেথি কেন্দ্রের জন্য রাহুল গান্ধীর
মনোনয়ন বৈধ: রিটার্নিং অফিসার

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় নাগরিকত্ব এবং শিক্ষাগত যোগ্যতা নিয়ে হলফনামা জমা দিয়েছেন রাহুল।
বিশদ

নাম নেই কপিল সিবালের
দিল্লির ছ’টি কেন্দ্রের প্রার্থী ঘোষণা করল কংগ্রেস,
তালিকায় শীলা দীক্ষিত, অজয় মাকেন, লাভলি

 নয়াদিল্লি, ২২ এপ্রিল (পিটিআই): দিল্লি দখলে দলের ‘ওল্ড গার্ড’দের উপরই ভরসা রাখছে কংগ্রেস। সোমবার দিল্লির সাতটি লোকসভা কেন্দ্রের মধ্যে ছ’টির প্রার্থী ঘোষণা করা হয়েছে। তাতে স্থান হয়েছে দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী ৮১ বছরের শীলা দীক্ষিতের।
বিশদ

‘সঙ্গীত অ্যাকাডেমি গড়তে ব্যর্থ প্রধানমন্ত্রী’
আক্ষেপ নিয়েই শাস্ত্রীয় সঙ্গীতে বেনারস ঘরানাকে বাঁচাতে নতুন লড়াই শুরু চানুলালদের

 নয়াদিল্লি, ২২ এপ্রিল (পিটিআই): বারাণসীতে অত্যাধুনিক সঙ্গীত অ্যাকাডেমি গড়ার প্রতিশ্রুতি পালন করেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনই অভিযোগ তুলে আক্ষেপ করলেন বারাণসীর ধ্রুপদ সঙ্গীতের প্রতিথযশা শিল্পীরা। সেই সঙ্গে জানিয়েও দিলেন, বেঁচে থাকতে সঙ্গীত অ্যাকাডেমি গড়ার চেষ্টায় হাল ছাড়বেন না তাঁরা।
বিশদ

আজ ভোট কেরলের সব আসনে, যুযুধান ৩ পক্ষের কাছেই এবারের লড়াই অ্যাসিড টেস্ট

 জীবানন্দ বসু, কেরল থেকে ফিরে: রাজ্যের ক্ষমতা দখলের লড়াই নয় এই নির্বাচন। তবু কেরলে এবারের লোকসভা ভোটে যেন তারই একটা মহড়া হতে চলেছে। মঙ্গলবার রাজ্যের ২০টি আসনেই এক দফায় ভোট করাচ্ছে নির্বাচন কমিশন।
বিশদ

 কেন্দ্রে ফের মোদিকে ক্ষমতায় নিয়ে আসার পথ তৈরি করে দিয়েছে কংগ্রেসই, ইয়েচুরির মন্তব্যে জোর চাঞ্চল্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ এপ্রিল: নরেন্দ্র মোদিকে কেন্দ্রে ক্ষমতায় নিয়ে আসার পথ তৈরি করে দিয়েছে কংগ্রেস দলই। একটি ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে এমনই মারাত্মক অভিযোগ করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। শুধু তাই নয়। 
বিশদ

ভোটের মুখে কেরলের কংগ্রেস
প্রার্থীর বয়ান রেকর্ড পুলিশের

 নিজস্ব প্রতিনিধি, কেরল থেকে ফিরে: রাত পোহালেই রাজ্যের ২০টি আসনে ভোট। কিন্তু ভোটের ঠিক ৪৮ ঘণ্টা আগে পুলিশের কাছে প্রাথমিক বয়ান দিতে হল কেরলের কোঝিকোড় লোকসভা কেন্দ্রের কংগ্রেস তথা ইউডিএফ প্রার্থী এমকে রাঘবনকে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM