Bartaman Patrika
কলকাতা
 
 

শহরে গঙ্গার ঘাটে ভীড়ের মধ্যে বড়দের কাঁধে চেপে বিসর্জন দেখার আনন্দ। ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়।

বৃষ্টি ধরতেই প্রতিমা নিরঞ্জনের ঢল গঙ্গার ঘাটগুলিতে, দূষণ ঠেকাতে তৎপর পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার দুপুর থেকে প্রবল বৃষ্টিতে প্রতিমা নিরঞ্জনের প্রক্রিয়া কিছুটা ব্যাহত হয়েছিল। কিন্তু শেষ বিকেলের দিকে বৃষ্টি কিছুটা ধরতেই কলকাতায় গঙ্গার ঘাটগুলিতে প্রতিমা নিরঞ্জনের ঢল নামে। আজ, বৃহস্পতিবার প্রতিমা বিসর্জনের শেষ দিন হিসেবে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। বিজয়া দশমীর সন্ধ্যাতেই শহরের ছোট-বড় মিলিয়ে ১৪টি গঙ্গার ঘাটে প্রায় ১৬০০ প্রতিমা নিরঞ্জন হয়েছে বলে কলকাতা পুরসভা সূত্রে জানানো হয়েছে। সেদিন মূলত বারোয়ারি ও সর্বজনীন পুজোর প্রতিমাই বেশি সংখ্যায় বিসর্জন হয়। বুধবার বাড়ির পুজোর প্রতিমা বেশি সংখ্যায় বিসর্জন হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। কলকাতা পুরসভা, কলকাতা পুলিস, রিভার ট্রাফিক পুলিসের তরফে কড়া নিরাপত্তার ঘেরাটোপেই চলছে প্রতিমা নিরঞ্জন পর্ব।
বুধবার বিকেলে বাবুঘাটের কাছে বাজেকদমতলা ঘাটে গিয়ে দেখা গেল, বিগত বছরগুলির মতোই সুব্যবস্থা করা হয়েছে। প্রতিমা জলে পড়া মাত্র বজরার উপরে রাখা ক্রেন দিয়ে তা শূন্যে তুলে এনে পাড়ে বা লরির উপর তোলা হচ্ছে। প্রতিমা তৈরিতে ব্যবহৃত রঙের কারণে গঙ্গার জলে যাতে দূষণ না ছড়ায়, তার জন্য এমন ব্যবস্থা চালু হয়েছে বেশ কয়েকবছর ধরে। মাটির মূর্তির গা থেকে যে মাটি খসে পড়ছে, তাও ধুয়ে পরিষ্কার করে দেওয়া হচ্ছে সঙ্গে সঙ্গে। ফুল, বেলপাতা ও পুজোর অন্যান্য উপকরণ ফেলার জন্য নির্দিষ্ট জায়গা করা হয়েছে। প্রায় একইরকম ব্যবস্থা করা হয়েছে নিমতলা ঘাটেও। বাজেকদমতলা এবং নিমতলা— এই দু’টি ঘাটেই সবচেয়ে বেশি সংখ্যক প্রতিমা নিরঞ্জন হয়। তবে সবক’টি ঘাটেই এমন সুব্যবস্থা নজরে পড়েনি। যেমন বাগবাজার ঘাটে গিয়ে দেখা গেল, সেখানটা যথেষ্ট নোংরা হয়ে রয়েছে। জলে ভাসছে কাঠামো। ফুল-বেলপাতাও সরাসরি জলে ভাসিয়ে দিচ্ছেন কেউ কেউ। এখানে পুলিস, পুরসভার তৎপরতাও সেভাবে চোখে পড়েনি। বাজেকদমতলা থেকে কিছুটা দক্ষিণে জাজেস ঘাটেও অনেক প্রতিমা নিরঞ্জন হয়। সেখানে বজরার উপর ক্রেনের ব্যবস্থা না থাকলেও প্রতিমা জলে পড়া মাত্র পুরসভার অ্যাপ্রন পরা কিছু কর্মী তা টেনে পাড়ে এনে তুলছেন। প্রতিমা নিরঞ্জনের দায়িত্বে থাকা এক পুর-আধিকারিক জানান, এদিন সন্ধ্যে পর্যন্ত প্রায় ২০০ প্রতিমা নিরঞ্জন হয়েছে বিভিন্ন ঘাটে। তবে রাতে এই সংখ্যা অনেক বেড়ে যাবে বলে জানিয়েছেন তিনি। সব ঘাটেই নজরদারি কড়া করে জলের দূষণ ঠেকাতে পুরসভা বদ্ধপরিকর বলে দাবি করেন তিনি।
 
টালা ব্রিজ ভেঙে দেওয়ার সুপারিশ
বিশেষজ্ঞের, চূড়ান্ত সিদ্ধান্ত শনিবার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ ভেঙে দেওয়ার সুপারিশ করলেন দেশের অন্যতম ব্রিজ বিশেষজ্ঞ ভি কে রায়না। ৩ অক্টোবর তিনি টালা ব্রিজ পরিদর্শন করেছিলেন। সেদিনই প্রাথমিক রিপোর্টে জানিয়েছিলেন, ব্রিজটি বিপজ্জনক অবস্থায় রয়েছে। মৌখিকভাবে সেকথা জানিয়ে দেন পূর্ত দপ্তরকে।
বিশদ

কাল পুজো-কার্নিভাল, টেরাকোটায় সাজছে
রেড রোডের মূল দুই মঞ্চ, উৎসবের মেজাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর পর ফের উৎসব। আগামীকাল, শুক্রবার বিকেল চারটেয় রেড রোডে শুরু পুজোর কার্নিভাল। বিসর্জনের বিশেষ শোভাযাত্রা। এ বছরে শেষবারের মতো প্রতিমা দেখার সুযোগ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে কলকাতার মেগা ইভেন্ট। যেখানে ৮০টি প্রতিমা শোভযাত্রা করে নিরঞ্জনের দিকে এগিয়ে যাবে।
বিশদ

বিসর্জনের আনন্দ ম্লান
ফলতায় বাজি বিস্ফোরণে
মৃত্যু ২ ইঞ্জিনিয়ার ভাইয়ের

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মণ্ডপ থেকে বিসর্জনের ঘাট পর্যন্ত দুর্গা প্রতিমার শোভাযাত্রায় তুবড়ি জ্বেলে আনন্দ করার ইচ্ছে ছিল, দুই ইঞ্জিনিয়ার ভাই প্রভাত মণ্ডল (২৮) ও পলাশ মণ্ডলের (২৩)। কিন্তু সেই ইচ্ছে পূরণ হওয়ার আগেই সোমবার নবমীর দিন রাতে তুবড়ি তৈরির সময় বিস্ফোরণের জেরে অগ্নিদগ্ধ হন দুই ভাই। বুধবার ভোরে এম আর বাঙ্গুর হাসপাতালে মারা গেলেন তাঁরা।
বিশদ

কাজের জন্য পুরস্কৃত কেএমডিএ
এবার কোপেনহেগেনে গিয়ে পুরস্কার নিয়ে এলেন ফিরহাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহর ও শহরতলির পরিবহণ ব্যবস্থা ও তার পরিকাঠামোর উন্নতির জন্য কেএমডিএ’র চেয়ারম্যান হিসেবে পুরস্কৃত হলেন ফিরহাদ হাকিম। বুধবার সন্ধ্যায় ডেনমার্কের কোপেনহেগেনে ‘সি-ফর্টি’ সংস্থার পক্ষ থেকে ওই পুরস্কার তুলে দেওয়া হয় ফিরহাদ হাকিমের হাতে। মঙ্গলবার গভীর রাতে তিনি সস্ত্রীক কোপেনহেগেন যান।  
বিশদ

কুমোরটুলিতে লক্ষ্মীপ্রতিমা তৈরির ব্যস্ততা, ভোগাচ্ছে সেই বৃষ্টি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহালয়ার আগে থেকেই কুমোরটুলির মৃৎশিল্পীদের ভোগাচ্ছে এবারের বর্ষা। বর্ষা-বিদায়ের স্লগ ওভারে এমন মারকাটারি ব্যাটিংয়ে বিপাকে পড়েছেন প্রতিমাশিল্পীরা। রাতদিন এক করে কাজ করায় শেষ পর্যন্ত সুষ্ঠুভাবে মণ্ডপে দুর্গাপ্রতিমা পৌঁছে দিতে পেরেছেন তাঁরা। পাহাড়প্রমাণ চাপ এখন আর নেই।
বিশদ

হাওড়া ও হুগলি
বিসর্জনে দূষণ রোধে জোর তৎপরতা, তবু বহু ঘাটে পড়ে রইল পুজোর বর্জ্য

নিজস্ব প্রতিনিধি, হাওড়া এবং বিএনএ, চুঁচুড়া: গঙ্গা দূষণ রুখতে আগে থেকে কড়া পদক্ষেপ নেওয়ার কথা ছিল হাওড়া ও হুগলি জেলার পুরসভাগুলির। সেই মতো অতিরিক্ত কর্মীও নিয়োগ করা হয়েছিল বিভিন্ন ঘাটে। মঙ্গলবার দশমীতে প্রতিমা বিসর্জন হওয়ার পর বুধবার দুপুর পর্যন্ত বিভিন্ন ঘাট থেকে কাঠামো সরিয়ে ফেলা হয়েছে। 
বিশদ

বৃষ্টিতে হাওড়া জেলায় শীতকালীন
সব্জি চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: অক্টোবরের মাঝামাঝি ঝেঁপে বৃষ্টিতে হাওড়া জেলায় সব্জি চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। মূলত হাওড়া সদর মহকুমায় শীতকালীন সব্জি চাষ বেশি হয়। কিন্তু, এই বৃষ্টির কারণে চাষে ব্যাপক ক্ষতি হয়েছে বলে কৃষি দপ্তরের কর্তারা জানিয়েছেন। তবে এই ক্ষতি সামলে নেওয়ার সময় এখনও আছে বলে কৃষি দপ্তরের কর্তারা মনে করছেন। 
বিশদ

বৃষ্টির দমকে থমকে গিয়েছিল নিরঞ্জন
কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলমগ্ন কলকাতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশঙ্কা থাকলেও পুজোর দিনগুলিতে তেমন বৃষ্টি হয়নি বললেই চলে। পুজোর আনন্দকে বৃষ্টি মাটি না করলেও একাদশীতে কার্যত শহর ভাসাল তুমুল বৃষ্টি। বুধবার সকাল থেকেই আকাশের মুখ ভার। ভোররাতে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। অনেকেই আঁচ করেছিলেন, ঝমঝমিয়ে বৃষ্টি নামবে। আর সেটাই হল।  
বিশদ

হেনস্তা স্বাস্থ্যকর্মীদের, কান ধরে ওঠবোস
চন্দননগর হাসপাতালে চিকিৎসা গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগে ভাঙচুর 

বিএনএ, চুঁচুড়া: চিকিৎসার গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগে চন্দননগর হাসপাতালে তাণ্ডব চালাল রোগীর আত্মীয়রা। মঙ্গলবার রাতে ওই ঘটনাকে কেন্দ্র করে হাসপাতালে তুমুল উত্তেজনা ছড়ায়। বিরাট পুলিস বাহিনী ঘটনাস্থলে এসে পরিস্থিতি আয়ত্তে আনে।
বিশদ

২৫ লক্ষ টাকা দাবি, না দেওয়ায় বিরাটিতে প্রোমোটারের বাড়িতে বোমা-গুলি 

বিএনএ, বারাকপুর: ষষ্ঠীর গভীর রাতে বিরাটির বণিক মোড়ে এক প্রোমোটারের বাড়ি লক্ষ্য করে বোমা ও গুলি ছোঁড়ার অভিযোগ উঠল। অভিযোগ, দাবি মতো টাকা না দেওয়ায় শাসক দলের কর্মীরা এই হামলা চালিয়েছে। যদিও অভিযোগ অস্বীকার করেছেন এলাকার তৃণমূল নেতা। ঘটনার তদন্তে নেমেছে নিমতা থানার পুলিস।  
বিশদ

মন্ত্রী, আমলা, শিল্পী থেকে আমজনতা
বৃষ্টি উপেক্ষা করেও মমতার বাড়িতে বিজয়া সারতে মানুষের ঢল, মিষ্টিমুখ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহালয়ার আগের দিন হাতিবাগান সর্বজনীন দিয়ে পুজো উদ্বোধন শুরু করেছিলেন তিনি। চতুর্থী পর্যন্ত উদ্বোধন করেছেন মোট ৫৬টি পুজোমণ্ডপ। পুজোর দিনগুলিতে সেই তিনি বাড়িতে বসেই নজরদারি করেছেন গোটা রাজ্যের। আর পুজো মিটতেই ভেসে গেলেন বিজয়া দশমীর শুভেচ্ছায়। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যের মুখ্যমন্ত্রী।
বিশদ

বৃষ্টিতে জলমগ্ন সল্টলেক-রাজারহাটের বিস্তীর্ণ এলাকা, রাস্তা ভেঙে খানখান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা বৃষ্টিতে কেষ্টপুর খাল পরিপূর্ণ। আরও বৃষ্টি হলে সল্টলেক সহ রাজারহাটের বিস্তীর্ণ এলাকা ভেসে যাওয়ার আশঙ্কায় প্রশাসন। পুজোর দিনগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি শহর থেকে শহরতলি সর্বত্রই হয়েছে। তবে টানা বৃষ্টি সেভাবে প্রভাব বিস্তার করেনি। কিন্তু, দশমী মিটতে না মিটতে বুধবার একাদশীর সকাল থেকেই প্রবল বৃষ্টি হয় শহর থেকে শহরতলির বিভিন্ন এলাকায়।
বিশদ

দমদম-বাগুইআটি, নিউটাউন
বিসর্জন পর্ব চললেও জলাশয় সাফ করা নিয়ে গাছাড়া পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা। 
বিশদ

পুজোয় বেপরোয়া বাইকের দাপট ঠেকাতে ব্যর্থ হাওড়া পুলিস 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ‘সেফ ড্রাইভ সেভ লাইভ’ নিয়ে পুজোর আগে থেকে হাওড়া সিটি পুলিসের পক্ষ থেকে প্রচুর প্রচার হয়েছিল। কিন্তু, ষষ্ঠীর রাত থেকে নবমী পর্যন্ত হাওড়া শহরে বাইকের দাপটে সাধারণ মানুষকে চরম ভোগান্তি পোহাতে হয়েছে। অথচ পুলিস নির্বিকার দর্শকের ভূমিকা পালন করা ছাড়া কিছু দেখা যায়নি। শহরে বেশ কিছু বড় পুজো হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM