Bartaman Patrika
সম্পাদকীয়
 

উৎসব যেন দূষণ বৃদ্ধি না-করে  

মঙ্গলবার চলে গেল বিজয়া দশমী। মা দুর্গা সপরিবারে ফিরে গেলেন কৈলাসে। রয়ে গেল মণ্ডপে মণ্ডপে মাটির প্রতিমাগুলি। নিষ্প্রাণ! আর রয়ে গেল নিভে যাওয়া আলোকসজ্জা, হঠাৎ গ্রাস করা নিস্তব্ধতা। আঁধারে ডুবে যাওয়া মণ্ডপগুলি আমাদের আকর্ষণ করে না, দৃশ্যত সুসজ্জিত থেকেও।
বিশদ
শুভশক্তি জেগে উঠুক 

দুর্গা পুজো ভালো কাটুক। মঙ্গল হোক জীবকুলের প্রতিটি প্রাণের। অক্ষয় হোক মানবজীবনের কল্যাণব্রতের। আজ, বঙ্গজীবন তথা ভারতীয় জাতির মন ও মননে উৎসবের আনন্দ। দেবীর আগমনের শুভালোকে প্রজ্জ্বলিত হবে সমগ্র সভ্যতার বর্তিকা। শারদীয়া উৎসবের এই সূচনালগ্নে দূর হয়ে যাক জীবনের যত অশুভ চিন্তা। ধ্বংস পাক চরিত্রের যত অসুরশক্তি। বিনাশ হোক পাপের। 
বিশদ

05th  October, 2019
দুর্গোৎসব আর বাংলা সমার্থক 

কলকাতায় সর্বজনীন দুর্গাপুজোর আয়োজন হয়েছে প্রায় ২৬০০ মণ্ডপে। পুজোর আয়োজন মহানগরের পাড়ায় পাড়ায় বললে অত্যুক্তি হবে না। সপ্তাহব্যাপী দেবী দুর্গার আরাধনাকে কেন্দ্র করে কলকাতা সবরকমে সেজে উঠেছে। সেজে উঠেছে ছোট বড় সব শহর, এমনকী প্রান্তিক গ্রামগুলিও। 
বিশদ

04th  October, 2019
বাঙালি যেন টার্গেট না-হয়  

শরৎ হল প্রধান উৎসবের ঋতু, বিশেষত বাঙালির জন্য। বাঙালি এমনিতেই এক আমুদে জাতি। এইসময় তার আনন্দ যেন বাঁধাভাঙা হয়ে ওঠে। আনন্দ-উপভোগ বহু কৌণিক করে তুলতে বাঙালি তার সবটুকু উজাড় করে দেয় শরতে। বহির্বঙ্গে, এমনকী বহির্ভারতে প্রবাসী বাঙালি চেষ্টা করে বাংলায় তার ঘরে ফিরে আসতে, সারা বছর সম্ভব না-হলে অন্তত এই একটি বার। 
বিশদ

03rd  October, 2019
দরকার স্বাস্থ্য সচেতনতা 

যতদিন যাচ্ছে, আমরা ততই উন্নত হচ্ছি। বিজ্ঞানে, সভ্যতায় ও সংস্কৃতিতে। কিন্তু আমরা অনেকে ক্রমেই হারিয়ে ফেলছি আমাদের স্বাস্থ্য সচেতনতা। সম্প্রতি ওয়ার্ল্ড হার্ট ডে উপলক্ষে প্রকাশিত এক রিপোর্টে দেখা যাচ্ছে, প্রতি বছরে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের বলি হচ্ছেন দেড় কোটি মানুষ। 
বিশদ

02nd  October, 2019
লক্ষ্মীলাভের সম্ভাবনা 

দেবীপক্ষ চলছে। পুজোও এসে গেল। বাঙালির মহাপুজোর মহোৎসব শুরু হচ্ছে রাজ্যজুড়ে। মনে প্রাণে উৎসবে আবেগে উচ্ছ্বাসে মানুষ এই সময় গা ভাসাতে চাইলেও খুব একটা স্বস্তিতে নেই আম জনতা।   বিশদ

01st  October, 2019
দেউলিয়া হয়ে গিয়েছেন ইমরান! 

একান্ত ঘনিষ্ঠ ব্যক্তিদের সম্মান দেখানোর অংশ হিসেবে সৌদি সরকার সাধারণত কাবা শরিফের দরজা খুলে দেয়। এটাই নাকি রীতি। আর পাক প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য সৌদি ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন এবার সেই কাবা শরিফের দরজা খুলে দিয়েছিলেন। 
বিশদ

30th  September, 2019
অস্ত্র পাচার ও পাক দ্বিচারিতা 

একদিকে ড্রোনের মাধ্যমে ভারতে অস্ত্র পাচার, অন্যদিকে রীতিমতো জঙ্গিবাহিনীকে অনুপ্রবেশের জন্য সীমান্তের ওপারে তৈরি রাখা। রাষ্ট্রসঙ্ঘে নানা অজুহাত খাড়া করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কিংবা তাঁর বিদেশমন্ত্রী যতই ভারত বিরোধিতার জিগির তোলার চেষ্টা করুন না কেন, ইসলামাবাদের দ্বিচারিতা বেআব্রু হতে বেশি সময় লাগে না। এই দু’টি ঘটনা তারই প্রমাণ। 
বিশদ

29th  September, 2019
শুভ চেতনা উঠুক জ্বলে

 আজ মহালয়া। ভোররাতে আকাশবাণীতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে স্তোত্রপাঠের সঙ্গে সঙ্গে বুকের মাঝে যেন বেজে ওঠে আগমনির সুর। নীল আকাশে পেঁজা তুলোর মতো মেঘের কোলে শিউলি আর কাশ ফুলের শোভায় গ্রামবাংলার রূপ যেন ফেটে পড়ে।
বিশদ

28th  September, 2019
বিরাট যুদ্ধজয়ের লক্ষ্যে ভারত

 যক্ষ্মা একটি অত্যন্ত পুরনো রোগ। মানুষের নানা অঙ্গ প্রত্যঙ্গে এই রোগ বাসা বাঁধতে সক্ষম। তবে সবচেয়ে বেশি আক্রমণের শিকার হয় ফুসফুস। যক্ষ্মার জীবাণু যে-প্রত্যঙ্গে বাসা বাঁধে তাকে কুরে কুরে খেয়ে ফেলে। অর্থাৎ ওই প্রত্যঙ্গের ক্ষয়সাধন করে। তাই এটি ক্ষয়রোগ নামেও চিহ্নিত হয়। বিশদ

27th  September, 2019
আমেরিকার অকৃত্রিম দ্বিচারিতা 

পাকিস্তান সন্ত্রাসের আঁতুড়ঘর। পাকিস্তান সন্ত্রাসের জন্মদাতা। পাকিস্তানের রপ্তানিযোগ্য সেরা পণ্যের নাম জঙ্গি। একথা ভারত বার বার বলেছে। শুধু দায়সারা মুখে বলেনি, সব বার উপযুক্ত প্রমাণও দাখিল করেছে। প্রমাণ দেওয়া হয়েছে পাকিস্তান প্রশাসনকে, রাষ্ট্রসঙ্ঘসহ সংশ্লিষ্ট আন্তর্জাতিক মহলের কাছেও।  
বিশদ

26th  September, 2019
  পুজোর আগে সুখবর

 রাজ্যের প্রশাসনিক কাজকর্ম ঠিকমতো চালাতে সরকারি কর্মীদের অবদান অস্বীকার করার উপায় নেই। সেই কর্মীরা অসন্তোষে থাকলে কাজকর্মেও তার প্রভাব পড়তে বাধ্য। দেখা দিতে পারে বিরূপ প্রতিক্রিয়া। ক্ষমতাসীন তৃণমূল সরকার রাজ্য সরকারি কর্মীদের অসন্তুষ্ট রাখতে চায় না। বিশদ

25th  September, 2019
ডেঙ্গু প্রতিরোধে দরকার
আরও সমন্বয় ও সচেতনতা

একই দিনে কলকাতা ও শহরতলিতে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে দু’জনের। একজন রিজেন্ট পার্ক এলাকার। অন্যজন কামারহাটির ১৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। খবরটি নিঃসন্দেহে উদ্বেগের। কারণ, সরকারি স্তরে ডেঙ্গুর প্রভাব এবং এর মারণঘাতী আক্রমণের হাত থেকে রাজ্যবাসীকে বাঁচাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে উদ্যোগী।
বিশদ

24th  September, 2019
দ্বিশতজন্মবর্ষে শ্রদ্ধা 

১৮২০ সালে মোট বাঙালির সংখ্যা নাকি ছিল চার কোটি। রবীন্দ্রনাথের মতে, তার মধ্যে একজনই মনুষ্যপদবাচ্য—তাঁর নাম ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। যাঁর জন্ম ওই সালের ২৬ সেপ্টেম্বর। তাই এই সেপ্টেম্বর বাঙালির আত্মপরিচয় গঠনের ইতিহাসে অবিস্মরণীয়। 
বিশদ

23rd  September, 2019
কর্পোরেট এবং করকাঠামো

 অর্থনীতিকে চাঙ্গা করার আশায় সুয়োরানি কর্পোরেট। শুক্রবার সকালে কর্পোরেট ট্যাক্সকে প্রায় ৩৫ শতাংশ থেকে ২৫.২ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব এনেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে যুক্ত রয়েছে সেস এবং সারচার্জ। অর্থাৎ কোনও কোম্পানির বাৎসরিক টার্নওভার যাই হোক না কেন, তাকে ওই ২৫.২ শতাংশই ট্যাক্স দিতে হবে।
বিশদ

22nd  September, 2019
নবজাতকের কাছে অঙ্গীকার

জলের আর এক নাম যে জীবন—তা একটু একটু করে উপলব্ধিও করা যাচ্ছে। খাণ্ডব দহন করে যে ইন্দ্রপ্রস্থ গড়ে তুলেছে মানুষ, তার কড়ায় গণ্ডায় হিসেব চুকিয়ে নিতে চাইছে প্রকৃতি। বিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে মানুষ মাটি খুঁড়ে ভূগর্ভস্থ জল বের করে নিতে শিখেছে।
বিশদ

21st  September, 2019
 হে করুণানিধান

 হে করুণানিধান! তোমার নির্দ্দেশ অবহেলা ক’রে, অহংকার অভিমানে মত্ত হ’য়ে যখন বিপথে ছুটে গিয়েছি, তখন তুমিই তো ব্যস্ত হ’য়ে ত্রস্ত পদে এগিয়ে গিয়ে আমায় ফিরিয়ে নিয়ে এসেছ। আবিলতা, পঙ্কিলতা যখন আমায় চারিদিক থেকে ঘিরে ধরেছে, স্তূপীকৃত পাপতাপ, পুজ্ঞীভূত জজ্ঞাল-জাল যখন জীবনকে দুর্ব্বহ ক’রে তুলেছে, তখন হে আমার প্রিয়তম! বিশদ

20th  September, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM