Bartaman Patrika
 

 কলকাতার বাগবাজার ঘাটে দুর্গাপ্রতিমা বিসর্জন। ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়

৫ শতাংশ ডিএ বৃদ্ধি কেন্দ্রীয় কর্মচারীদের
কার্যকর হচ্ছে চলতি বছরের ১ জুলাই থেকে

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। উৎসবের মরশুমের মধ্যেই তাঁদের জন্য বিশেষ ‘দীপাবলি উপহার’ ঘোষণা করল সরকার। বাড়ানো হল ৫ শতাংশ মহার্ঘ ভাতা। চলতি বছরের ১ জুলাই থেকে নতুন হারে এই ডিএ এবং ডিআর কার্যকর হবে। বুধবার মন্ত্রিসভার অনুমোদনের পর এই ঘোষণা করা হয়।  
বিশদ
জিয়াগঞ্জে শিক্ষক, অন্তঃসত্ত্বা স্ত্রী,
ছেলেকে কুপিয়ে খুন, রহস্য

বিএনএ, সাগরদিঘি ও সংবাদদাতা, লালবাগ: দশমীর সকালে জিয়াগঞ্জের লেবুবাগানে বাড়িতে ঢুকে এক দম্পতি ও তাঁদের ৬ বছরের ছেলেকে নৃশংসভাবে কুপিয়ে খুন করে দুষ্কৃতীরা। পুলিস জানিয়েছে, মৃতদের নাম বন্ধুপ্রকাশ পাল (৪২), বিউটি মণ্ডল (৩২) ও বন্ধুঅঙ্গন পাল (৬)। প্রকাশবাবু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তাঁর ঘাড়ে চপার জাতীয় ধারালো কোনও অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করা হয়েছে।
বিশদ

বিসর্জনের আনন্দ ম্লান
ফলতায় বাজি বিস্ফোরণে
মৃত্যু ২ ইঞ্জিনিয়ার ভাইয়ের

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মণ্ডপ থেকে বিসর্জনের ঘাট পর্যন্ত দুর্গা প্রতিমার শোভাযাত্রায় তুবড়ি জ্বেলে আনন্দ করার ইচ্ছে ছিল, দুই ইঞ্জিনিয়ার ভাই প্রভাত মণ্ডল (২৮) ও পলাশ মণ্ডলের (২৩)। কিন্তু সেই ইচ্ছে পূরণ হওয়ার আগেই সোমবার নবমীর দিন রাতে তুবড়ি তৈরির সময় বিস্ফোরণের জেরে অগ্নিদগ্ধ হন দুই ভাই। বুধবার ভোরে এম আর বাঙ্গুর হাসপাতালে মারা গেলেন তাঁরা।
বিশদ

কাশ্মীর নিয়ে মাথা গলাবে না চীন
মোদি-জিনপিং বৈঠকের আগেই
ঘোষণা, কূটনৈতিক জয় দিল্লির

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৯ অক্টোবর: ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক একান্ত বৈঠকের প্রাক্কালে চীনের প্রেসিডেন্ট জি জিনপিং ভারত ও পাকিস্তান সম্পর্কে বেজিং-এর অবস্থানে ভারসাম্য আনার প্রয়াস করলেও বস্তুত কাশ্মীর নিয়ে ভারতের অবস্থানেরই পুনরাবৃত্তি করলেন। যা নিঃসন্দেহে ভারত সরকারের বিরাট কূটনৈতিক জয়। একদিকে জি জিনপিং আজ বলেছেন, তিনি জম্মু ও কাশ্মীরের গতিপ্রকৃতির দিকে লক্ষ্য রাখছেন।
বিশদ

দিল্লিতে কৃত্রিম পুকুরে বিসর্জনে চূড়ান্ত অব্যবস্থা,
আছাড় মেরে ভাঙা হল দুর্গা প্রতিমা, ক্ষুব্ধ বাঙালিরা

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৯ অক্টোবর: কোথাও হাঁটুজল। কোথাও কোমর-সমান। কোথাও বা জল ঢালতেই তা ফুটো প্ল্যাস্টিকের ফাঁক গলে বয়ে যাচ্ছে মাটিতে। কোথাও জল সরবরাহের অভাব। দিল্লি সরকারের কৃত্রিম পুকুরে নিরঞ্জনের বিকল্প ব্যবস্থায় এরকমই ঘটনার সাক্ষী থাকল রাজধানী। বিসর্জনের অর্ধেক আনন্দই মাটি হয়ে গেল প্রবাসী বাঙালিদের।
বিশদ

বৃষ্টির দমকে থমকে গিয়েছিল নিরঞ্জন
কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলমগ্ন কলকাতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশঙ্কা থাকলেও পুজোর দিনগুলিতে তেমন বৃষ্টি হয়নি বললেই চলে। পুজোর আনন্দকে বৃষ্টি মাটি না করলেও একাদশীতে কার্যত শহর ভাসাল তুমুল বৃষ্টি। বুধবার সকাল থেকেই আকাশের মুখ ভার। ভোররাতে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। অনেকেই আঁচ করেছিলেন, ঝমঝমিয়ে বৃষ্টি নামবে। আর সেটাই হল।  
বিশদ

পুজোর পাঁচদিনে মেডিক্যালে মৃত ১০৩ 

বিএনএ, শিলিগুড়ি: পুজোর পাঁচদিনে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শতাধিক রোগীর মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত এই মেডিক্যাল কলেজ ও হাসপাতালে রোগীর মৃত্যুর সংখ্যা প্রায় ১০৩ জন। রোগীর পরিবারের লোকদের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষের নজরদারির অভাবেই এত রোগীর মৃত্যু হয়েছে।  
বিশদ

কাজের জন্য পুরস্কৃত কেএমডিএ
এবার কোপেনহেগেনে গিয়ে পুরস্কার নিয়ে এলেন ফিরহাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহর ও শহরতলির পরিবহণ ব্যবস্থা ও তার পরিকাঠামোর উন্নতির জন্য কেএমডিএ’র চেয়ারম্যান হিসেবে পুরস্কৃত হলেন ফিরহাদ হাকিম। বুধবার সন্ধ্যায় ডেনমার্কের কোপেনহেগেনে ‘সি-ফর্টি’ সংস্থার পক্ষ থেকে ওই পুরস্কার তুলে দেওয়া হয় ফিরহাদ হাকিমের হাতে। মঙ্গলবার গভীর রাতে তিনি সস্ত্রীক কোপেনহেগেন যান।  
বিশদ

দিল্লি সহ দেশের সব এইমস-এ ডাক্তারি পড়তেই
বসতে হবে নিট-এ, অগ্রাধিকার তুলে জানাল কেন্দ্র

বিশ্বজিৎ দাস, কলকাতা: কারা ডাক্তার হবেন, দেশজুড়ে এক ও অভিন্ন পরীক্ষা ও অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমেই যাচাই হবে মেধা। দি ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) চালু করার পিছনে প্রধান উদ্দেশ্য ছিল এটি। 
বিশদ

ইছামতীর ঢেউ দুই পারকে ছুঁতে পারলেও
দূর থেকে মিষ্টি ছুঁড়ে বিজয়া দুই বাংলার

বিএনএ, বারাসত: দুই বাংলার মিলন ঘটল বিজয়া দশমীতে। নিরাপত্তার কারণে দুই দেশের প্রতিমার নৌকা ‘জোড়া’ না লাগলেও টাকির ইছামতীর বিসর্জনে দশমীর শুভেচ্ছা বিনিময় হল। মিষ্টি ছুঁড়লেন ওপার বাংলার বিসর্জনকারীদের প্রতি। পাল্টা মিষ্টি উড়ে এল এপারের নৌকায়। আনন্দঘন এই মুহূর্ত দেখার জন্য লক্ষাধিক মানুষ জড়ো হয়েছিলেন।  
বিশদ

কাল পুজো-কার্নিভাল, টেরাকোটায় সাজছে
রেড রোডের মূল দুই মঞ্চ, উৎসবের মেজাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর পর ফের উৎসব। আগামীকাল, শুক্রবার বিকেল চারটেয় রেড রোডে শুরু পুজোর কার্নিভাল। বিসর্জনের বিশেষ শোভাযাত্রা। এ বছরে শেষবারের মতো প্রতিমা দেখার সুযোগ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে কলকাতার মেগা ইভেন্ট। যেখানে ৮০টি প্রতিমা শোভযাত্রা করে নিরঞ্জনের দিকে এগিয়ে যাবে।
বিশদ

খুচরো বাজারেও এবার পেঁয়াজের
দাম কমছে, বাড়ল আলুর দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রপ্তানি বন্ধ হওয়ার জন্য পাইকারি বাজারে পেঁয়াজের দাম পুজোর আগেই অনেকটা কমে গিয়েছিল। কিন্তু তখন খুচরো বাজার পর্যন্ত দাম কমার প্রভাব পৌঁছয়নি। তবে পুজোর মধ্যে খুচরো বাজারেও পেঁয়াজের দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অনেক খুচরো বাজারে ৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে এখন।  
বিশদ

টালা ব্রিজ ভেঙে দেওয়ার সুপারিশ
বিশেষজ্ঞের, চূড়ান্ত সিদ্ধান্ত শনিবার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা ব্রিজ ভেঙে দেওয়ার সুপারিশ করলেন দেশের অন্যতম ব্রিজ বিশেষজ্ঞ ভি কে রায়না। ৩ অক্টোবর তিনি টালা ব্রিজ পরিদর্শন করেছিলেন। সেদিনই প্রাথমিক রিপোর্টে জানিয়েছিলেন, ব্রিজটি বিপজ্জনক অবস্থায় রয়েছে। মৌখিকভাবে সেকথা জানিয়ে দেন পূর্ত দপ্তরকে।
বিশদ

প্রথম রাফাল হাতে পেল ভারত, পুজো
সেরেই যুদ্ধবিমানে চড়ে বসলেন রাজনাথ

প্যারিস, ৯ অক্টোবর (পিটিআই): প্রথম রাফাল যুদ্ধবিমান হাতে পেল ভারত। মঙ্গলবার ফ্রান্সের আর্মড ফোর্সেস মন্ত্রকের সদর দপ্তর প্যারিসের হোটেল ডি ব্রাইনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে প্রথম রাফাল যুদ্ধবিমানটি দেওয়া হয়। এরপর রাফালেই পূজা সারেন রাজনাথ। পুজোর পরেই তিনি রাফাল যুদ্ধবিমানে চড়ে বসেন। প্রায় ২৫ মিনিট তিনি ওই যুদ্ধবিমানে কাটান। 
বিশদ

ফ্রি কলের দিন শেষ, অন্য নেটওয়ার্কে ফোন
করলে জিও গ্রাহকদের গুনতে হবে মাশুল

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): এবার থেকে জিও নম্বরের গ্রাহকদের ভয়েস কল করার জন্য টাকা গুনতে হবে। অন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলেই মিনিট পিছু চার্জ দিতে হবে। এই চার্জের হার প্রতি মিনিটে ৬ পয়সা। তবে, জিও গ্রাহক (জিও ফোন সহ) এবং ল্যান্ডলাইনে ফোন করলে কোনও চার্জ দিতে হবে না। 
বিশদ

রেপো রেট কমার জের
সেভিংস ও এফডি’তে সুদের হার
কমাল ভারতীয় স্টেট ব্যাঙ্ক 

মুম্বই, ৯ অক্টোবর (পিটিআই): উৎসবের মরশুমের মধ্যেই সেভিংস ডিপোজিটে সুদের হার কমানোর কথা ঘোষণা করল ভারতীয় স্টেট ব্যাঙ্ক। একই সঙ্গে নির্দিষ্ট সময়ের রিটেল টার্ম ডিপোজিট এবং ফিক্সড টার্ম ডিপোজিটের ক্ষেত্রেও সুদের হার কমানোর কথা জানিয়েছে দেশের বৃহত্তম এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এক সপ্তাহ আগেই রেপো রেট কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।  
বিশদ

গোয়া চলচ্চিত্র উত্সবে সৃজিত,
কৌশিকের সঙ্গে গৌতমের ছবি
ফোকাস কান্ট্রি রাশিয়া, সুবর্ণ জয়ন্তী বর্ষে বিশেষ সম্মাননা অমিতাভকে 

সন্দীপ রায়চৌধুরী: এবার গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সুবর্ণ জয়ন্তী বর্ষ। আর এই বছর ফিল্মোৎসবের আসর সাজানো হচ্ছে প্রায় ৭৬টি দেশের সেরা ২০০টি ছবি দিয়ে। এবার উৎসব চলবে ২০ থেকে ২৮ নভেম্বর। এক মাস বাকি থাকতেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোরকদমে। 
বিশদ

অ্যান্টিবায়োটিকের বিকল্প কি আছে? 

অ্যান্টিবায়োটিক-এর বিপদ নিয়ে সতর্ক করেছিলেন আলেকজান্ডার ফ্লেমিং। সত্যিই কি এর বিকল্প আছে? জানালেন সংক্রামক অসুখ বিশেষজ্ঞ ও এইমস-এর প্রাক্তনী ডাঃ সায়ন্তন বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

একনজরে
জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM