Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

ডিমেনশিয়া সচেতনতায় 

বাকি বিশ্বের মতো ভারতেও ডিমেনশিয়া নিয়ে উন্নাসিকতা বিদ্যমান! এই উদাসীনতার কারণে সময় থাকতে সাধারণ মানুষ রোগীর ডিমেনশিয়ার প্রাথমিক লক্ষণগুলি অবধি অবহেলা করে যান। 
বিশদ
পূর্ব ভারতে পা রাখল
হিয়ারিং সলিউশন 

কানের চিকিৎসায় যুক্ত থাকা হিয়ারিং সলিউশন সংস্থাটি পশ্চিমবঙ্গে ৬টি ক্লিনিক খুলল। এই উপলক্ষে সংস্থার পক্ষ থেকে আয়োজিত একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার ডিরেক্টর রাজাপন্দিয়ান এস, সিভান্তোস ইন্ডিয়ার সিইও অভিনাশ পাওয়ার, হিয়ারিং সলিউশনের বিজনেস হেড শুভেন্দু দাস এবং প্রাক্তন ক্রিকেটার পদ্মশ্রী সইদ কিরমানি। 
বিশদ

দিশা সম্মান 

এ বছরের দিশা সম্মানে পুরস্কৃত হলেন দৃষ্টিহীন সাঁতারু কানাইলাল চক্রবর্তী, অধ্যাপিকা ডঃ মউশ্রী বশিষ্ঠ এবং শ্যামবাজার ব্লাইন্ড অপেরা নামক একটি দৃষ্টিহীনদের নাট্যদল। সম্মানিতদের হাতে স্মারক এবং ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়। 
বিশদ

অ্যান্টিবায়োটিকের বিকল্প কি আছে? 

অ্যান্টিবায়োটিক-এর বিপদ নিয়ে সতর্ক করেছিলেন আলেকজান্ডার ফ্লেমিং। সত্যিই কি এর বিকল্প আছে? জানালেন সংক্রামক অসুখ বিশেষজ্ঞ ও এইমস-এর প্রাক্তনী ডাঃ সায়ন্তন বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

টেলিপ্যাথি সম্ভব? কীভাবে করবেন? 

মেঘলা আকাশ। জানলার ধারে বাসের সিট। মনে মনে বিশেষ মানুষটির কথা ভাবছিলেন। হঠাৎ বেজে উঠল ফোন। স্ক্রিনে কলারের নাম ভেসে উঠতে দেখেই নিশ্চয় হাঁ হয়ে গেলেন? কী করে সম্ভব?  বিশদ

09th  October, 2019
কোমা মানে কি দেহ থেকে আত্মা
বেরিয়ে আশপাশে ঘুরে বেড়ায়?  

মৃত্যু আসলে কী? জীবনের শেষ? নাকি নতুন জীবনের সূচনা? আমাদের এই আসা-যাওয়া নিয়ে তর্ক তো চলতেই থাকবে। কিন্তু কেউ যদি জীবন আর মরণের সন্ধিক্ষণে আটকে পড়েন? তখন! কেমন সে অভিজ্ঞতা?  বিশদ

09th  October, 2019
ইউরিক অ্যাসিডের সমস্যা
থেকে মুক্তি পাবেন কীভাবে? 

পরামর্শে আরটিআইআইসিএস হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।   বিশদ

09th  October, 2019
ডেঙ্গু হলে কী করবেন? 

পরামর্শে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ জ্যোতির্ময় পাল।  বিশদ

09th  October, 2019
বুদ্ধি কমায় ধূমপান

হ্যাঁ, ধূমপান করলে বুদ্ধি কমে। সম্প্রতি পরিচালিত একটি গবেষণার ফলাফল জানাচ্ছে যে, ধূমপান মস্তিষ্কের বাইরের স্তর তথা কর্টেক্সকে অনেকটাই পাতলা করে দেয়।
মস্তিষ্কের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ কর্টেক্স স্মৃতি, ভাষা ও উপলব্ধি, চেতনার মতো বিষয়গুলোর সঙ্গে যুক্ত।
বিশদ

03rd  October, 2019
রোগ সারাতে হাসপাতালের রং

রূপ-রস-বর্ণ-গন্ধ যে মানব শরীর ও মনে কতটা প্রভাব ফেলে তা আমরা অনেকেই জানি। গবেষকরা এখন বলছেন, রোগীদের ক্ষেত্রেও ইতিবাচক ভূমিকা রাখতে পারে রং। জার্মানির ভুপার্টাল সিটি ইউনিভার্সিটি হসপিটালে রং ও তার ওপর রোগীর প্রভাব নিয়ে গবেষণা চালানো হচ্ছে।
বিশদ

03rd  October, 2019
রক্তের অসুখ নিয়ে সম্মেলন 

রক্তের নানা অসুখ যেমন থ্যালাসিমিয়া, হিমোফিলিয়া, হজকিন্স লিম্ফোমা এবং অন্যান্য রক্তের ক্যান্সারের চিকিৎসা আছে। মুশকিল হল, সঠিক তথ্য না জানায় রোগীরা ঠিক সময়ে চিকিৎসা করাতে পারেন না।
বিশদ

03rd  October, 2019
মরণোত্তর লিভার প্রতিস্থাপন 

কলকাতার মুকুন্দপুর লাগ।য়া রবীন্দ্রনাথ টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্স সম্প্রতি তাদের প্রথম মরণোত্তর লিভার প্রতিস্থাপনের কথা ঘোষণা করেছে। এই প্রসঙ্গে হাসপাতালের বিশিষ্ট চিকিৎসক ডাক্তার সন্দীপ পাল জানিয়েছেন, লিভার প্রতিস্থাপনের পরে রোগী এখন স্থিতিশীল।
বিশদ

03rd  October, 2019
জন্ম নিল হাতের তালুর আকারের শিশু!

ছোট্ট একটা মানুষ। খুব ছোট্ট। ওজন মোটে ৬৫০ গ্রাম। দুর্গাপুর মিশন হাসপাতালের চিকিৎসক সুদীপ সামন্তের তত্ত্বাবধানে জন্ম হয়েছিল শিশুটির। নানা কারণে মাত্র ছয় মাস গর্ভে কাটানোর পরেই তাকে পৃথিবীতে আনতে হয়।
বিশদ

03rd  October, 2019
ফোন ও হোয়াটসঅ্যাপে চিকিৎসা বিপদ কী কী?

জানাচ্ছেন পিজি হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডাঃ সৌমিত্র ঘোষ।  বিশদ

03rd  October, 2019
প্রস্টেট স্বাস্থ্য সচেতনতায় 

অনিয়মিত ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও বেহিসাবি জীবনযাপনের কারণে বেশিরভাগ পুরুষদের মধ্যে স্বাস্থ্য সচেতনতার অভাব দেখা যায়। যার ফলে একটি নির্দিষ্ট বয়সের পর অনেক জটিল রোগের সম্মুখীন হতে হয় পুরুষদের। প্রস্টেট সমস্যা হল তারই মধ্যে একটি গুরুত্বপূর্ণ জটিল সমস্যা।
বিশদ

26th  September, 2019
একনজরে
সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM