Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। যদিও, পুজোর দিনগুলিতে সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ সরবরাহ করা গিয়েছে বলে সিইএসসি’র কর্তারা জানিয়েছেন। তবে কেবল সিইএসসি এলাকায় নয়, রাজ্যে কয়েকটি জায়গায় বাজ পড়ে ট্রান্সফর্মার পুড়ে যাওয়ায় সাময়িক বিভ্রাট ছাড়া তেমন বড় ঘটনা ঘটেনি। বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, পুজোয় সর্বত্রই সুষ্ঠুভাবে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হয়েছে। তেমন কোনও অভিযোগও আসেনি। তবে বাজ পড়ার জন্য কয়েকটি জায়গায় ট্রান্সফর্মার পুড়ে গিয়েছে। তাতে সাময়িক পরিষেবা ব্যাহত হয়েছে। যদিও দ্রুত সেই সব ট্রান্সফর্মার হয় বদলে বা সারিয়ে দেওয়া হয়েছে। পুজোয় কর্মীরা দিনরাত কাজ করেছেন।
সিইএসসি সূত্রের খবর, এবারের পুজোয় পঞ্চমী থেকে দশমীর মধ্যে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি ছিল পঞ্চমীতে। ওইদিন বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা পৌঁছেছিল ১৮৩৪ মেগাওয়াটে। পরের দিন অর্থাৎ, ষষ্ঠীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা কমে দাঁড়ায় ১৭৪৯ মেগাওয়াট। সপ্তমী ও অষ্টমীতে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল যথাক্রমে ১৫২৬ মেগাওয়াট এবং ১৩৪৯ মেগাওয়াট। নবমী এবং দশমীতে সেই চাহিদা আরও কমে দাঁড়ায় ১২৮৪ এবং ১২৭০ মেগাওয়াটে।
পুজোর সময় পঞ্চমীতে যে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা সবচেয়ে বেশি থাকতে পারে, তা প্রাক-পুজো সাংবাদিক সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন সিইএসসি’র ভাইস প্রেসিডেন্ট (ডিস্ট্রিবিউশন সার্ভিসেস) অভিজিৎ ঘোষ। তিনি বলেছিলেন, পুজোয় কোন দিন বিদ্যুতের চাহিদা কত থাকতে পারে, তা আগাম বোঝার চেষ্টা করা হয় প্রতি বছর। সেই অনুযায়ী এবারের পুজোয় বিদ্যুতের চাহিদা বেশি হতে পারে পঞ্চমীতে। পুজোপর্ব শেষে অভিজিৎবাবু বলেন, চাহিদা যাই থাকুক না কেন, বিদ্যুৎ সরবরাহে কোথাও কোনও সমস্যা হয়নি। পুলিস, দমকল ও পুরসভার সঙ্গে সমন্বয় রেখেই কাজ করা হয়েছে।
রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, ষষ্ঠীর সন্ধ্যায় তাদের এলাকায় বিদ্যুতের চাহিদা ছিল ৫৮০০ মেগাওয়াট। সপ্তমীর সন্ধ্যায় তা বেড়ে দাঁড়ায় ৫৯২০ মেগাওয়াট। পরের দিন অর্থাৎ অষ্টমীর সন্ধ্যায় বিদ্যুতের চাহিদা কমে হয় ৫৬৫০ মেগাওয়াট। নবমীর সন্ধ্যায় বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা আরও কমে দাঁড়ায় ৪৯০০ মেগাওয়াটে। বণ্টন কোম্পানির এক কর্তা বলেন, পুজোয় বেআইনিভাবে বিদ্যুৎ ব্যবহারের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। তাতে বহু পুজো কমিটিকে জরিমানা করা হয়েছে। এইভাবে বিদ্যুৎ ব্যবহারে বিপদের যথেষ্ট আশঙ্কা থাকে। বিভ্রাট মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ‘লো-টেনশন’ এবং ‘হাই-টেনশন’ মোবাইল ভ্যান মজুত রাখা ছিল বলে জানান তিনি।
 
ফ্রি কলের দিন শেষ, অন্য নেটওয়ার্কে ফোন
করলে জিও গ্রাহকদের গুনতে হবে মাশুল

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): এবার থেকে জিও নম্বরের গ্রাহকদের ভয়েস কল করার জন্য টাকা গুনতে হবে। অন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলেই মিনিট পিছু চার্জ দিতে হবে। এই চার্জের হার প্রতি মিনিটে ৬ পয়সা। তবে, জিও গ্রাহক (জিও ফোন সহ) এবং ল্যান্ডলাইনে ফোন করলে কোনও চার্জ দিতে হবে না। 
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

খুচরো বাজারেও এবার পেঁয়াজের
দাম কমছে, বাড়ল আলুর দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রপ্তানি বন্ধ হওয়ার জন্য পাইকারি বাজারে পেঁয়াজের দাম পুজোর আগেই অনেকটা কমে গিয়েছিল। কিন্তু তখন খুচরো বাজার পর্যন্ত দাম কমার প্রভাব পৌঁছয়নি। তবে পুজোর মধ্যে খুচরো বাজারেও পেঁয়াজের দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অনেক খুচরো বাজারে ৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে এখন।  
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  October, 2019
 উৎসবে অফার বাজাজ অটোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমে ক্রেতাদের জন্য অফার আনল বাজাজ অটো। তাদের দাবি, ক্রেতারা নতুন গাড়ি কিনলে ৭ হাজার ২০০ টাকা পর্যন্ত সঞ্চয়ের সুযোগ পাবেন।
বিশদ

05th  October, 2019
নতুন পরিষেবা ইউকো ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনটি নতুন ডিজিটাল পরিষেবা আনল ইউকো ব্যাঙ্ক। পাশাপাশি একটি নতুন কারেন্ট অ্যাকাউন্টও চালু করল তারা। সম্প্রতি ওই পরিষেবাগুলির উদ্বোধন করেন ইউকো ব্যাঙ্কের এমডি এবং সিইও এ কে গোয়েল।
বিশদ

04th  October, 2019
ঋণ দিতে উদ্যোগ কর্পোরেশন ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঋণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিল কর্পোরেশন ব্যাঙ্ক। বৃহস্পতিবার হিন্দুস্থান ক্লাবে একটি অনুষ্ঠান বা শিবিরের আয়োজন করে তারা।
বিশদ

04th  October, 2019
দীপাবলিতে ৬৯৯ টাকায় ফোন জিও’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীপাবলি উপলক্ষে ৬৯৯ টাকায় ফোন বিক্রির কথা জানাল রিলায়েন্স জিও। বর্তমানে এই ফোনটির বাজারদর দেড় হাজার টাকা, এমনটাই দাবি তাদের। নতুন ফোন কিনতে গ্রাহককে পুরনো ফোন দিয়ে দিতে হবে না।
বিশদ

04th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

04th  October, 2019
ভর্তুকি দিয়ে বিক্রি শুরু করল বাংলাদেশ
ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ফলে
দাম বাড়ছে এশিয়ার অন্যান্য দেশে 

মুম্বই, ২ অক্টোবর: দিল্লির পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্তে চোখে জল এশিয়ার বিভিন্ন দেশে। ভারতীয় পেঁয়াজের উপর নির্ভর করে এশিয়ার বিভিন্ন দেশ। এশিয়ার বাজারে মোট রপ্তানিকৃত পেঁয়াজের অর্ধেকেরও বেশি যায় ভারত থেকে। কিন্তু দেশে দাম নিয়ন্ত্রণে রাখতে গত রবিবার থেকে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিয়েছে ভারত। 
বিশদ

03rd  October, 2019
রপ্তানি বন্ধে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজার আগের মতোই চড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বাজারে দাম কমানোর উদ্দেশ্যে গত রবিবার কেন্দ্রীয় সরকার বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর প্রভাবে কলকাতার পাইকারি বাজারেও পেঁয়াজের দাম দ্রুত কমতে শুরু করেছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও পড়েনি।  
বিশদ

03rd  October, 2019
পুজোর কেনাকাটার জন্য টানা ৩৬ ঘণ্টা শপিংমল খুলে রেখে চমক দিল ‘ভি-মার্ট’ 

বিএনএ, বর্ধমান: পুজোর শেষ মুহূর্তে যাঁদের শপিং হয়নি, তাঁদের জন্য অভিনব অফার আনল বর্ধমান শহরের পারবীরহাটার ‘ভি-মার্ট’ শপিংমল। ক্রেতাদের সুবিধার জন্য মঙ্গলবার সকাল থেকে বুধবার রাত পর্যন্ত টানা ৩৬ ঘণ্টা এই শপিংমল খোলা রাখা হল। মঙ্গলবার সারারাত খোলা ছিল। রাতভর ক্রেতাদের ভিড়ও ছিল নজরকাড়া।  
বিশদ

03rd  October, 2019
দাম বাড়ছে, মহারাষ্ট্রে মাঠ থেকেই চুরি যাচ্ছে পেঁয়াজ 

মুম্বই, ১ অক্টোবর: পেঁয়াজের দাম এখন আকাশ ছোঁয়া। তাই তাতে নজর পড়েছে চোরেদেরও। এই অবস্থায় মহারাষ্ট্রে একের পর এক পেঁয়াজ চুরির ঘটনা সামনে এসেছে। এমনিতে সেখানে চাষিরা মাঠেই পেঁয়াজ মজুত করে রেখে দেন। তারপর দাম বাড়লে নিজেদের সুবিধা মতো তা বিক্রি করেন।
বিশদ

02nd  October, 2019
বেড়েই চলেছে পেট্রল, ডিজেল, রান্নার গ্যাসের দাম 

নয়াদিল্লি, ১ অক্টোবর: উৎসবের মরশুমে পেট্রপণ্যের দাম বেড়েই চলেছে। সোমবারের পর মঙ্গলবারও বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। দিল্লিতে লিটার পিছু পেট্রলের দাম দাঁড়িয়েছে ৭৪ টাকা ৬১ পয়সা। ২৫ নভেম্বরের পর এটাই পেট্রলের সর্বোচ্চ দাম। অপরদিকে দিল্লিতে ডিজেলের লিটার প্রতি দাম দাঁড়িয়েছে ৬৭ টাকা ৪৭ পয়সা।  
বিশদ

02nd  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM