Bartaman Patrika
বিদেশ
 

লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি, রসায়নে নোবেল পুরস্কার ৩ বিজ্ঞানীকে 

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল। বিচারকদের পক্ষ থেকে বলা হয়েছে, মোবাইল ফোন থেকে ল্যাপটপ ও ইলেক্ট্রিক গাড়ি, এখন সব কিছুতেই ব্যবহৃত হচ্ছে স্বল্প ওজনের এই রিচার্জেবল ও শক্তিশালী ব্যাটারি। সৌর ও বায়ুশক্তি থেকে উল্লেখযোগ্য পরিমাণে বিদ্যুৎ স্টোর করেও রাখতে পারে, যা জীবাশ্ম জ্বালানি-মুক্ত সমাজ গড়ে তোলা সম্ভব করে তুলছে। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের সেক্রেটারি জেনারেল গোরান হানসন বলেন, এই পুরস্কার এক ‘রিচার্জেবল’ বিশ্ব সংক্রান্ত।
নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়েছে, আমাদের জীবনে বিপ্লব ঘটিয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি। এবং তারহীন ও জীবাশ্ম জ্বালানিহীন সমাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন এই তিন কৃতী। লিথিয়াম-আয়ন ব্যাটারির শিকড় সেই গত শতাব্দীর সাতের দশকে তেল সঙ্কটের সময়। যখন জীবাশ্ম জ্বালানি-মুক্ত শক্তির প্রযুক্তি গড়ে তোলার পদ্ধতি নিয়ে কাজ করছিলেন হোয়াটিংহ্যাম।
এর আগে গতকাল পদার্থবিদ্যায় এবছরের নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষিত হয়েছিল তিন বিজ্ঞানীর। কানাডা-জাত বিজ্ঞানী জেমস পিবলসকে স্বীকৃতি দেওয়া হয়েছে কসমোলজিতে তাঁর তাত্ত্বিক আবিষ্কারের জন্য। পিবলসের সঙ্গেই এবছর পদার্থবিদ্যায় নোবেল পাচ্ছেন সুইস বিজ্ঞানী মাইকেল মেয়র ও দিদিয়ের কুইলোজ। আমাদের সৌরমণ্ডলের বাইরের একটি গ্রহ আবিষ্কারের জন্য। এই গ্রহটি সূর্যের মতোই একটি নক্ষত্রকে পাক খায়। সোমবার ঘোষিত হয়েছিল শারীরবিদ্যা বা মেডিসিনে নোবেল পুরস্কার প্রাপকদের নাম। দেহকোষ কীভাবে প্রয়োজনীয় অক্সিজেনের মাত্রা টের পায় ও গ্রহণ করে, তা আবিস্কার করার স্বীকৃতি পাচ্ছেন মার্কিন বিজ্ঞানী উইলিয়াম জি কেলিন জুনিয়ার ও গ্রেগ এল সেমেঞ্জা এবং ব্রিটিশ বিজ্ঞানী পিটার জে র্যা টক্লিফ। আগামী ১০ ডিসেম্বর স্টোকহোম ও নরওয়ের অসলোয় বিজয়ীদের হাতে পুরস্কারমূল্য, সোনার মেডেল ও ডিপ্লোমা তুলে দেওয়া হবে। নিয়ম অনুযায়ী পদার্থবিদ্যা, রসায়ন, মেডিসিন ও সাহিত্যের নোবেল পুরস্কার প্রদান করা হয় স্টকহোমে। নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয় অসলোয়। আগামীকাল এবছরের সাহিত্যের নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। শুক্রবার শান্তি ও সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা হবে। এবছর শান্তি পুরস্কারের জন্য সুইডিশ পরিবেশকর্মী গ্রিটা থুনবার্গের নাম নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। ১৬ বছরের এই কিশোরী ইতিমধ্যেই অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের শীর্ষ সম্মান ও রাইট লাইভলিহুড পুরস্কার জিতেছেন যাকে ‘বিকল্প নোবেল’ বলা হয়ে থাকে। পাশাপাশি নাম ঘুরছে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদেরও। এরিট্রিয়ার সঙ্গে শান্তি স্থাপনে তাঁর ভূমিকার জন্য।
আফগানিস্তানে যৌথ অভিযানে খতম ভারতে জন্ম নেওয়া আল কায়েদার শাখা সংগঠনের প্রধান অসীম উমর 

কাবুল, ৯ অক্টোবর: আমেরিকা ও আফগান সেনার যৌথ অভিযানে মৃত্যু হল ভারত উপমহাদেশীয় অঞ্চলে আল কায়েদার প্রধান অসীম উমরের। আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিন্যান্ট নাম জঙ্গি সংগঠনের প্রধান ছিল সে। প্রশাসন সূত্রে খবর, আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের ঘাঁটিতে অভিযান চালানো হয়। 
বিশদ

ইউনুসের নামে গ্রেপ্তারি পরোয়ানা 

ঢাকা, ৯ অক্টোবর (পিটিআই): নোবেল জয়ী ও গ্রামীণ ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা মহম্মদ ইউনুসের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ঢাকার একটি আদালত। শ্রম আইন ভঙ্গের অভিযোগে তাঁকে সশরীরে হাজিরা দিতে বলেছিল আদালত।
বিশদ

জার্মানিতে বন্দুকবাজের হামলা, মৃত ২ 

বার্লিন, ৯ অক্টোবর (পিটিআই): পূর্ব জার্মানির হ্যালে শহরে এক বন্দুকবাজের গুলিতে দু’জন প্রাণ হারিয়েছেন। ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু ওই ব্যক্তি বন্দুকবাজ কি না, তা এখনও স্পষ্ট নয়।
বিশদ

মৃত কচ্ছপের পেটে শতাধিক প্লাস্টিক 

ওয়াশিংটন, ৯ অক্টোবর: ফ্লোরিডার সৈকতে ভেসে আসা একটি মৃত বাচ্চা কচ্ছপের পেট থেকে মিলল ১০৪ টুকরো প্লাস্টিক। গত মঙ্গলবার গাম্বো লিম্ব নেচার সেন্টারের ফেসবুক পেজে ওই ছবিটি পোস্ট করা হয়। 
বিশদ

কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে অভিযান তুরস্কের 

ইস্তানবুল, ৯ অক্টোবর: উত্তর সিরিয়ায় কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করল তুরস্ক। তুরস্ক সেনা এবং তাদের সমর্থিত সিরিয়ার বিদ্রোহী সেনা মিলিতভাবে এই অভিযান শুরু করেছে।
বিশদ

বিজয়ার দিনই রাফাল হাতে পেল ভারত 

প্যারিস, ৯ অক্টোবর: বিজয়ার দিনই রাফাল যুদ্ধ বিমান হাতে পেল ভারত। জানা গিয়েছে, তিন দিনের ফ্রান্স সফরে গত সোমবারই সে দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। এরপর মঙ্গলবার বায়ুসেনার বিশেষ বিমানে চেপে মেরিগনক বরডুয়ক্সে যান প্রতিরক্ষামন্ত্রী। 
বিশদ

09th  October, 2019
এ বছর শান্তিতে নোবেল পাচ্ছেন গ্রেটা? জোর জল্পনা 

স্টকহোম, ৯ অক্টোবর: ‘ফাঁকা বুলি দিয়ে তোমরা আমার স্বপ্ন কেড়েছ, আমার শৈশবটাই কেড়ে নিয়েছ।’ রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক মঞ্চে এই ভাবেই রাষ্ট্রনেতাদের ‘তিরস্কার’ করেছিলেন সুইডিশ কিশোরী। গ্রেটা থুনবার্গ। তাঁকে নিয়েই এখন জল্পনা তুঙ্গে। কারণ, চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হচ্ছে সোমবার থেকে।
বিশদ

09th  October, 2019
মেয়ের পরীক্ষায় ঘুষ, সাজা মার্কিন অভিনেত্রীর 

ক্যালিফোর্নিয়া, ৯ অক্টোবর: এ আমেরিকাতেই সম্ভব! যেখানে ক্ষমতা কিংবা অর্থবলও আদালতে রেহাই পায় না। আর তাই বছর দুই আগে বিশ্ববিদ্যালয়ে মেয়ের ভর্তি কেলেঙ্কারির ঘটনায় হলিউড অভিনেত্রী ফেলিসিটি হফম্যানকে ১৪ দিনের কারাদণ্ড দিতে এতটুকু কাঁপেনি মার্কিন আদালত।  
বিশদ

09th  October, 2019
আমেরিকার বৈভব জীবনযাত্রায় নিয়মই শেষ কথা 

মৃণালকান্তি দাস: বেশির ভাগ মার্কিন শহরে পুরনো বাড়ির অভাবটা নজর করলেই বোঝা যায়। জোর করে তৈরি করা শ’দেড়েক বছরের গুটিকয় চার্চ বা টাউন হল, বাকিটা বনেদিহীন। 
বিশদ

09th  October, 2019
আমেরিকায় সরকারি আবাসনে চলল গুলি, নিহত ১ 

ভাঙ্কুভার, ৪ অক্টোবর (পিটিআই): ভাঙ্কুভারের এক সরকারি আবাসনে বন্দুকবাজের তাণ্ডবে একজনের মৃত্যু হয়েছে। গুলিতে দুই মহিলাও জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, প্রবীণদের আবাসন হিসেবে পরিচিত স্মিথ টাওয়ার বিল্ডিংয়ের লবিতে এক বন্দুকবাজ হানা দেয়।
বিশদ

05th  October, 2019
হাসিনাকে ফোন ইমরানের, বাংলাদেশের
প্রধানমন্ত্রীর ভারত সফরকালে নয়া জল্পনা

ঢাকা, ৩ অক্টোবর (পিটিআই): বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবারই চারদিনের সফরে নয়াদিল্লিতে এসে পৌঁছেছেন। ভারতীয় অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে হাসিনা ভারত সফরে এসেছেন। আর হাসিনার এই সফর শুরুর ঠিক একদিন আগে বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তাঁকে ফোন করেন। প্রসঙ্গত, কাশ্মীর ইস্যুতে ইতিমধ্যেই ইমরান ভারত-বিরোধী প্রচার চালাচ্ছেন।
বিশদ

04th  October, 2019
পাকিস্তানে সেনার ‘নীরব অভ্যুত্থান’, শিল্প
মহলের সঙ্গে বৈঠক সেনাপ্রধান বাজওয়ার

ইসলামাবাদ, ৩ অক্টোবর: যাবতীয় বিষয়ে পাকিস্তানে শেষ কথা বলে সেদেশের সেনা কর্তৃপক্ষ। তা সে বিদেশনীতি নির্ধারণই হোক বা দেশের অভ্যন্তরীণ রাজনীতি। ক্ষমতায় কোন দল রয়েছে, নেতাই বা কে, তাতে কিছু যায় আসে না। দক্ষিণ এশীয় দেশটিতে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাবলীতে এই ‘তত্ত্ব’ আরও একবার মান্যতা পেল। 
বিশদ

04th  October, 2019
আমেরিকার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করার জন্য তালিবানকে প্রস্তাব পাকিস্তানের
আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির অবসান প্রসঙ্গ 

ইসলামাবাদ, ৩ অক্টোবর (পিটিআই): আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটানোর জন্য আমেরিকার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করা উচিত। পাকিস্তানের তরফে তালিবানকে এমনটাই প্রস্তাব দেওয়া হয়েছে বলে খবর। বৃহস্পতিবার পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে তালিবান প্রতিনিধিরা দেখা করেন।  
বিশদ

04th  October, 2019
প্যারিসে পুলিসের সদরদপ্তরে ছুরি নিয়ে হামলা, নিহত চার 

প্যারিস, ৩ অক্টোবর (এএফপি): প্যারিসে পুলিসের সদরদপ্তরে ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। ওই হামলায় মৃত্যু হয়েছে চারজন পুলিস অফিসারের। হামলকারী পুলিসের সদরদপ্তরেরই একজন কর্মী বলে জানানো হয়েছে।
বিশদ

04th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM