Bartaman Patrika
বিদেশ
 

আমেরিকার বৈভব জীবনযাত্রায় নিয়মই শেষ কথা 

মৃণালকান্তি দাস: বেশির ভাগ মার্কিন শহরে পুরনো বাড়ির অভাবটা নজর করলেই বোঝা যায়। জোর করে তৈরি করা শ’দেড়েক বছরের গুটিকয় চার্চ বা টাউন হল, বাকিটা বনেদিহীন। গোটা দেশটাকে যেন আধুনিকতা জাপটে ধরেছে। সঙ্গে বৈভবও। একমাত্র সেই সব শহর যেখানে বিদেশ থেকে আসা মানুষ অনেক কিংবা শিল্পীদের সমাবেশ যে শহরগুলোয়, যেখানে কলেজ বিশ্ববিদ্যালয় বেশি সেই শহরগুলো খালি ব্যতিক্রম। এই ব্যতিক্রমী শহরগুলো কিছুটা যেন ইউরোপ ঘেঁষা। যেমন— নিউ ইয়র্ক, বোস্টন, এলএ, সানফ্রান্সিসকো, শিকাগো ইত্যাদি। যাঁদের সঙ্গে এখনও কথা বলার সুযোগ হয়েছে, প্রায় সবাই বলেছেন, আমাদের মতো যারা এই মার্কিন মুলুকে আসেন, তাদের মনোজগতের উপর এখানকার সাংস্কৃতিক ধাক্কার কথা। এখানে জীবনযাত্রা নিয়মতান্ত্রিক। সব কাজ নিজেকে নিজেকেই করতে হয়। মানতেই হয় নাগরিক আইনকানুন। আমাদের দেশের মানুষরা প্রায় প্রত্যেকে এতটাই ক্ষমতার অনুশীলন করেন যে, তারা তাদের সামাজিক প্রভাব দিয়ে আইন ভঙ্গ করার যোগ্যতা অর্জন করে ফেলেন। এখানে সে অনুশীলন তো ভাবাই যায় না।
আমেরিকা সম্পর্কে আমাদের দেশের অনেকের ধারণা খুব অদ্ভুত। একদল মনে করেন, এদেশে না আছে কোনও নৈতিক শাসন, না আছে সন্তানদের প্রতি বাবা-মায়ের স্নেহ-মমতা। আর তার ফলে এদেশটা হাজার পঙ্কিলতায় আকন্ঠ মজ্জিত। এদের কাছে আমেরিকা মানেই যৌনতা, জুয়া, মদ্যপান, ড্রাগ আসক্তি, চোখ ধাঁধানো-কেচ্ছাগন্ধমাখা সব হোটেল, পৃথিবীর সেরা সব লাক্সারি গাড়ি...। নিষিদ্ধ আনন্দ পেতে যা লাগে তার সবই মজুত। আর একদিকে রয়েছেন তাঁরা, যাঁদের কাছে আমেরিকা এক স্বর্গরাজ্য। এখানে নাকি দারিদ্র্য নেই, অভাব নেই, স্বাস্থ্য ও শিক্ষা-সঙ্কট নেই। এখানে নাকি প্রত্যেকের বাড়ির পিছনে একটা করে ডলারের গাছ বসানো আছে, নাড়া দিলেই ডলার ঝরে ঝরে পড়ে! আরও কত কী! এসব কথার বেশির ভাগই হয় অতিরঞ্জিত। নয়তো ঊর্বর মস্তিষ্কের কল্পনাপ্রসূত। কে না জানে, হলিউডের সস্তা ছবির কল্যাণেও নেগেটিভ কথাবার্তার প্রচার হয়েছে বেশি। তার উপরে রয়েছে এখনকার নয়া যুগের মার্কিনি সস্তা টিভি শো। আসলে আমেরিকা কোনও স্বপ্নের দেশ নয়। কোনও ওয়ান্ডারল্যান্ড নয়। এ এক অন্য জগৎ।

যেখানে সবই নিয়মমাফিক। যেমন ধরুন, সপ্তাহের নির্দিষ্ট দিনে সন্ধ্যার পর যার যার বাড়ির সামনে পলেথিন প্যাকেটে মুখ ভালোভাবে আটকে ময়লা রেখে দিতে হবে। গাড়ি এসে ময়লা নিয়ে যাবে। নির্ধারিত দিন বা সময়ের আগে ময়লা ফেললেই ‘বিপদ’ দরজায় কড়া নাড়বে। এখানে প্রতিটি রাস্তার মোড়ে মোড়ে এবং জনবহুল এলাকায় এক বা একাধিক প্লাষ্টিকের ডাষ্টবিন বসানো থাকে। শহর নোংরা করার উপায় কোথায়! আমেরিকার কোনও বাড়িতে ছাদ নেই। কেন জানেন? বাড়ির বাইরে শুকানোর জন্য ভেজা কাপড় কোথায় মেলা যায় না। তাতে শহরের সৌন্দর্য নষ্ট হয়। শীতের সময় প্রতিটি বাড়ির সামনে জমা ‘স্নো’ বা যে-কোনও ময়লা বাড়িওয়ালাকে নিজের দায়িত্বে পরিষ্কার করতে হবে। এদেশে তো কাজের লোক নেই। কাজেই বাড়িওয়ালা ‘ভদ্রলোক’কে স্বপরিবারে নিজের বাড়ি পরিষ্কার করতে দেখা নিয়মিত ঘটনা। এ এক এমন দেশ, যেখানে প্রতিটি ফার্মেসিতে একজন সার্টিফাইড ‘ফার্মাসিষ্ট’ থাকতেই হবে। নইলে ওষুধের দোকান খোলা যাবে না। নাপিতকেও স্কুলে এক বছরের একটি ট্রেনিং শেষ করে, সার্টিফিকেট নিয়ে তারপর সেলুন খুলতে হয়।

এদেশে প্রতিটি রেষ্টুরেন্টেই ন্যূনতম একজন ‘ফুড লাইসেন্স’ সম্পন্ন সেলস পার্সন থাকতে হবে এবং এই ফুড লাইসেন্সটি প্রয়োজনীয় ট্রেনিং শেষে দেয় ফুড ডিপার্টমেন্ট। প্রতিটি রেষ্টুরেন্টে প্রশাসনিক কর্তারা নিয়মিত ঢুঁ মারেন। রেষ্টুরেন্টের সমগ্র ব্যবস্থাপনা ও খাবারের মান দেখে মূল দরজার সামনে বড় করে একটি ষ্টিকার ‘এ’, ‘বি’ অথবা ‘সি’ ইত্যাদি ক্যাটাগরির নম্বর লাগিয়ে দিয়ে যান। ‘বি’ বা ‘সি’ মানেই আপনি বুঝবেন, জরিমানা চেপেছে মালিকের ঘাড়ে। কিংবা ক্রেতা সহজেই বুঝে যাবেন এই রেষ্টুরেন্ট কোন গ্রেডের। বার্গারে বাসি মাংস দেওয়া হয় না তো? প্রশ্ন শুনে, রীতিমতো আঁতকে উঠেছিলেন এক দোকানের মালিক। যেন, এ কথা মুখে আনাও পাপ!
এখানে রাস্তার প্রত্যেকটি দোকানে যেন চুম্বক আটকানো আছে, একবার না ঢুকে উপায় নেই। রাতের আমেরিকা সত্যিকারের জাগ্রত। কাফে রেস্তোরাঁগুলো ভিড়ে ভরা। জায়গা পাওয়া দায়। ছেলেমেয়েরা এক কাপ কফি নিয়ে ঘণ্টার পর ঘণ্টা কাটায়। মাঝে-মাঝে কেউ-কেউ চেঁচিয়ে কবিতা পড়ে। এ ওর মুখ থেকে কাড়াকাড়ি করে সিগারেট। আর সজাগ থাকলে কখনও শুনতে পাবেন, ‘হরে কৃষ্ণ হরে রাম।’ নির্ভুল সুরে। অবিকল যেন আমাদের কলকাতার কোনও চায়ের ঠেক। 

09th  October, 2019
লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি, রসায়নে নোবেল পুরস্কার ৩ বিজ্ঞানীকে 

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল। 
বিশদ

আফগানিস্তানে যৌথ অভিযানে খতম ভারতে জন্ম নেওয়া আল কায়েদার শাখা সংগঠনের প্রধান অসীম উমর 

কাবুল, ৯ অক্টোবর: আমেরিকা ও আফগান সেনার যৌথ অভিযানে মৃত্যু হল ভারত উপমহাদেশীয় অঞ্চলে আল কায়েদার প্রধান অসীম উমরের। আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাবকন্টিন্যান্ট নাম জঙ্গি সংগঠনের প্রধান ছিল সে। প্রশাসন সূত্রে খবর, আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের ঘাঁটিতে অভিযান চালানো হয়। 
বিশদ

ইউনুসের নামে গ্রেপ্তারি পরোয়ানা 

ঢাকা, ৯ অক্টোবর (পিটিআই): নোবেল জয়ী ও গ্রামীণ ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা মহম্মদ ইউনুসের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ঢাকার একটি আদালত। শ্রম আইন ভঙ্গের অভিযোগে তাঁকে সশরীরে হাজিরা দিতে বলেছিল আদালত।
বিশদ

জার্মানিতে বন্দুকবাজের হামলা, মৃত ২ 

বার্লিন, ৯ অক্টোবর (পিটিআই): পূর্ব জার্মানির হ্যালে শহরে এক বন্দুকবাজের গুলিতে দু’জন প্রাণ হারিয়েছেন। ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু ওই ব্যক্তি বন্দুকবাজ কি না, তা এখনও স্পষ্ট নয়।
বিশদ

মৃত কচ্ছপের পেটে শতাধিক প্লাস্টিক 

ওয়াশিংটন, ৯ অক্টোবর: ফ্লোরিডার সৈকতে ভেসে আসা একটি মৃত বাচ্চা কচ্ছপের পেট থেকে মিলল ১০৪ টুকরো প্লাস্টিক। গত মঙ্গলবার গাম্বো লিম্ব নেচার সেন্টারের ফেসবুক পেজে ওই ছবিটি পোস্ট করা হয়। 
বিশদ

কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে অভিযান তুরস্কের 

ইস্তানবুল, ৯ অক্টোবর: উত্তর সিরিয়ায় কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করল তুরস্ক। তুরস্ক সেনা এবং তাদের সমর্থিত সিরিয়ার বিদ্রোহী সেনা মিলিতভাবে এই অভিযান শুরু করেছে।
বিশদ

বিজয়ার দিনই রাফাল হাতে পেল ভারত 

প্যারিস, ৯ অক্টোবর: বিজয়ার দিনই রাফাল যুদ্ধ বিমান হাতে পেল ভারত। জানা গিয়েছে, তিন দিনের ফ্রান্স সফরে গত সোমবারই সে দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। এরপর মঙ্গলবার বায়ুসেনার বিশেষ বিমানে চেপে মেরিগনক বরডুয়ক্সে যান প্রতিরক্ষামন্ত্রী। 
বিশদ

09th  October, 2019
এ বছর শান্তিতে নোবেল পাচ্ছেন গ্রেটা? জোর জল্পনা 

স্টকহোম, ৯ অক্টোবর: ‘ফাঁকা বুলি দিয়ে তোমরা আমার স্বপ্ন কেড়েছ, আমার শৈশবটাই কেড়ে নিয়েছ।’ রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক মঞ্চে এই ভাবেই রাষ্ট্রনেতাদের ‘তিরস্কার’ করেছিলেন সুইডিশ কিশোরী। গ্রেটা থুনবার্গ। তাঁকে নিয়েই এখন জল্পনা তুঙ্গে। কারণ, চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হচ্ছে সোমবার থেকে।
বিশদ

09th  October, 2019
মেয়ের পরীক্ষায় ঘুষ, সাজা মার্কিন অভিনেত্রীর 

ক্যালিফোর্নিয়া, ৯ অক্টোবর: এ আমেরিকাতেই সম্ভব! যেখানে ক্ষমতা কিংবা অর্থবলও আদালতে রেহাই পায় না। আর তাই বছর দুই আগে বিশ্ববিদ্যালয়ে মেয়ের ভর্তি কেলেঙ্কারির ঘটনায় হলিউড অভিনেত্রী ফেলিসিটি হফম্যানকে ১৪ দিনের কারাদণ্ড দিতে এতটুকু কাঁপেনি মার্কিন আদালত।  
বিশদ

09th  October, 2019
আমেরিকায় সরকারি আবাসনে চলল গুলি, নিহত ১ 

ভাঙ্কুভার, ৪ অক্টোবর (পিটিআই): ভাঙ্কুভারের এক সরকারি আবাসনে বন্দুকবাজের তাণ্ডবে একজনের মৃত্যু হয়েছে। গুলিতে দুই মহিলাও জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, প্রবীণদের আবাসন হিসেবে পরিচিত স্মিথ টাওয়ার বিল্ডিংয়ের লবিতে এক বন্দুকবাজ হানা দেয়।
বিশদ

05th  October, 2019
হাসিনাকে ফোন ইমরানের, বাংলাদেশের
প্রধানমন্ত্রীর ভারত সফরকালে নয়া জল্পনা

ঢাকা, ৩ অক্টোবর (পিটিআই): বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবারই চারদিনের সফরে নয়াদিল্লিতে এসে পৌঁছেছেন। ভারতীয় অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে হাসিনা ভারত সফরে এসেছেন। আর হাসিনার এই সফর শুরুর ঠিক একদিন আগে বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তাঁকে ফোন করেন। প্রসঙ্গত, কাশ্মীর ইস্যুতে ইতিমধ্যেই ইমরান ভারত-বিরোধী প্রচার চালাচ্ছেন।
বিশদ

04th  October, 2019
পাকিস্তানে সেনার ‘নীরব অভ্যুত্থান’, শিল্প
মহলের সঙ্গে বৈঠক সেনাপ্রধান বাজওয়ার

ইসলামাবাদ, ৩ অক্টোবর: যাবতীয় বিষয়ে পাকিস্তানে শেষ কথা বলে সেদেশের সেনা কর্তৃপক্ষ। তা সে বিদেশনীতি নির্ধারণই হোক বা দেশের অভ্যন্তরীণ রাজনীতি। ক্ষমতায় কোন দল রয়েছে, নেতাই বা কে, তাতে কিছু যায় আসে না। দক্ষিণ এশীয় দেশটিতে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাবলীতে এই ‘তত্ত্ব’ আরও একবার মান্যতা পেল। 
বিশদ

04th  October, 2019
আমেরিকার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করার জন্য তালিবানকে প্রস্তাব পাকিস্তানের
আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির অবসান প্রসঙ্গ 

ইসলামাবাদ, ৩ অক্টোবর (পিটিআই): আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটানোর জন্য আমেরিকার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করা উচিত। পাকিস্তানের তরফে তালিবানকে এমনটাই প্রস্তাব দেওয়া হয়েছে বলে খবর। বৃহস্পতিবার পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে তালিবান প্রতিনিধিরা দেখা করেন।  
বিশদ

04th  October, 2019
প্যারিসে পুলিসের সদরদপ্তরে ছুরি নিয়ে হামলা, নিহত চার 

প্যারিস, ৩ অক্টোবর (এএফপি): প্যারিসে পুলিসের সদরদপ্তরে ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। ওই হামলায় মৃত্যু হয়েছে চারজন পুলিস অফিসারের। হামলকারী পুলিসের সদরদপ্তরেরই একজন কর্মী বলে জানানো হয়েছে।
বিশদ

04th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM