Bartaman Patrika
দেশ
 
 

 বুধবার দেবীবরণের পর সিঁদুর খেলার সময় মহিলাদের নৃত্য। কলকাতায় তোলা অতূণ বন্দ্যোপাধ্যায়ের ছবি।

আমাদের সবচেয়ে বড় সমস্যা রাহুল গান্ধী ‘সরে দাঁড়িয়েছেন’, মন্তব্য খুরশিদের 

নয়াদিল্লি, ৯ অক্টোবর: ভোট বিপর্যয়ে ধুঁকছে কংগ্রেস। রাজ্যে রাজ্যে দল ছাড়ার হিরিক। সামনেই মহারাষ্ট্র সহ বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা ভোট। তার আগে কংগ্রেসের বিড়ম্বনা বাড়ালেন দলেরই প্রবীণ নেতা সলমন খুরশিদ। এই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, আমাদের সবচেয়ে বড় সমস্যা রাহুল গান্ধী ‘সরে দাঁড়িয়েছেন’। দিনভর চর্চা সত্ত্বেও নিজের অবস্থানে অনড় খুরশিদ। তাঁর দাবি, ভুল কিছু বলিনি।
খুরশিদের মন্তব্যে নিশ্চিতভাবেই বিড়ম্বনা বেড়েছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের। উত্তরপ্রদেশের এই প্রবীণ নেতার বক্তব্য, কেন হারলাম তার বিশ্লেষণের জন্য বাস্তবে আমরা একত্রে বসতেই পারিনি। আমাদের সবচেয়ে বড় সমস্যা হল আমাদের নেতা (রাহুল গান্ধী) সরে গিয়েছেন। এটা এক ধরনের শূন্যতা তৈরি করেছে। সোনিয়া গান্ধী এগিয়ে এসেছেন ঠিকই। কিন্তু তিনি নিজেকে ঠেকনো দেওয়ার ভূমিকায় আটকে রাখতে চাইছেন বলেই ইঙ্গিত। আশা করি তিনি এমনটা করবেন না। উল্লেখ্য, লোকসভা ভোটের ভরাডুবির পর কংগ্রেস সভাপতি পদ থেকে সরে দাঁড়িয়েছেন রাহুল গান্ধী। কিন্তু তাঁর এই সিদ্ধান্তকে এই প্রথম কংগ্রেসের ভিতর থেকেই কেউ ‘পিঠ দেখানো’ বলে মন্তব্য করলেন। তাও আবার সলমন খুরশিদের মতো এক প্রবীণ নেতা একথা বলায় চর্চা তুঙ্গে উঠেছে। যদিও নিজের অবস্থান থেকে তিনি সরতে নারাজ।
রিপোর্ট অনুযায়ী, রাহুল গান্ধী নাকি কম্বোডিয়ার একটি মেডিটেশন ক্যাম্পে অংশ নিয়েছেন। মহারাষ্ট্র, হরিয়ানার মতো রাজ্যগুলিতে সামনেই বিধানসভা ভোট। তার আগে তাঁর ভূমিকা এখনও পর্যন্ত প্রায় নিষ্ক্রীয়ই। খুরশিদের বক্তব্য, দল হিসেবে আজ আমরা কোথায়, তা ভেবে গভীর যন্ত্রণা ও উদ্বেগ রয়েছে আমার। যাই ঘটুক না কেন, আমরা দল ছাড়িনি। আমরা তাঁদের মতো নয় যাঁরা দল থেকে সব কিছু পায়, কিন্তু খারাপ সময়ে দল ছেড়ে দিয়ে সরে দাঁড়ান। আমাদের আন্তরিক আবেদন সত্ত্বেও রাহুল গান্ধী (সভাপতি পদে) ইস্তফা দিয়েছিলেন। তিনি থাকলে কংগ্রেস হয়তো (ভোট বিপর্যয়ের) উপযুক্ত ময়নাতদন্ত করতে পারত। রাহুল গান্ধী এখন সভাপতি নন। কিন্তু এখনও পর্যন্ত তিনিই আমাদের দলের প্রধান নেতা। ইতিহাসে এই প্রথম সম্ভবত বড় হারের পরও নেতার উপর আত্মবিশ্বাস হারায়নি দল। তিনি যদি থাকতেন তাহলে হয়তো হারের কারণগুলি আমরা আরও ভালোভাবে বুঝতে পারতাম, ভবিষ্যতের লড়াইগুলির জন্য আরও ভালোভাবে তৈরি হতে পারতাম। খুরশিদের আরও বক্তব্য, এই অবস্থায় সোনিয়া গান্ধীর উচিত সামনে থেকে নেতৃত্ব দেওয়া এবং স্থায়ীভাবে কংগ্রেস সভানেত্রী হওয়া। প্রবীণ এই নেতার কথায়, আমাদের কাছে সময় খুব কম। দলকে এখনই কিছু পদক্ষেপ করতে হবে। এই বিলম্বের কারণ হল আমাদের নেতা রাহুল গান্ধী আমাদের থেকে সরে গিয়েছেন। এটা বলতে চাই, তিনি আমাদের সভাপতি ছিলেন এবং আমরা চাই তিনি দীর্ঘস্থায়ীভাবে ওই পদে থাকুন।
 
রেপো রেট কমার জের
সেভিংস ও এফডি’তে সুদের হার
কমাল ভারতীয় স্টেট ব্যাঙ্ক 

মুম্বই, ৯ অক্টোবর (পিটিআই): উৎসবের মরশুমের মধ্যেই সেভিংস ডিপোজিটে সুদের হার কমানোর কথা ঘোষণা করল ভারতীয় স্টেট ব্যাঙ্ক। একই সঙ্গে নির্দিষ্ট সময়ের রিটেল টার্ম ডিপোজিট এবং ফিক্সড টার্ম ডিপোজিটের ক্ষেত্রেও সুদের হার কমানোর কথা জানিয়েছে দেশের বৃহত্তম এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এক সপ্তাহ আগেই রেপো রেট কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।  
বিশদ

দিল্লিতে কৃত্রিম পুকুরে বিসর্জনে চূড়ান্ত অব্যবস্থা,
আছাড় মেরে ভাঙা হল দুর্গা প্রতিমা, ক্ষুব্ধ বাঙালিরা

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৯ অক্টোবর: কোথাও হাঁটুজল। কোথাও কোমর-সমান। কোথাও বা জল ঢালতেই তা ফুটো প্ল্যাস্টিকের ফাঁক গলে বয়ে যাচ্ছে মাটিতে। কোথাও জল সরবরাহের অভাব। দিল্লি সরকারের কৃত্রিম পুকুরে নিরঞ্জনের বিকল্প ব্যবস্থায় এরকমই ঘটনার সাক্ষী থাকল রাজধানী। বিসর্জনের অর্ধেক আনন্দই মাটি হয়ে গেল প্রবাসী বাঙালিদের।
বিশদ

প্রথম রাফাল হাতে পেল ভারত, পুজো
সেরেই যুদ্ধবিমানে চড়ে বসলেন রাজনাথ

প্যারিস, ৯ অক্টোবর (পিটিআই): প্রথম রাফাল যুদ্ধবিমান হাতে পেল ভারত। মঙ্গলবার ফ্রান্সের আর্মড ফোর্সেস মন্ত্রকের সদর দপ্তর প্যারিসের হোটেল ডি ব্রাইনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে প্রথম রাফাল যুদ্ধবিমানটি দেওয়া হয়। এরপর রাফালেই পূজা সারেন রাজনাথ। পুজোর পরেই তিনি রাফাল যুদ্ধবিমানে চড়ে বসেন। প্রায় ২৫ মিনিট তিনি ওই যুদ্ধবিমানে কাটান। 
বিশদ

দিল্লি সহ দেশের সব এইমস-এ ডাক্তারি পড়তেই
বসতে হবে নিট-এ, অগ্রাধিকার তুলে জানাল কেন্দ্র

বিশ্বজিৎ দাস, কলকাতা: কারা ডাক্তার হবেন, দেশজুড়ে এক ও অভিন্ন পরীক্ষা ও অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমেই যাচাই হবে মেধা। দি ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) চালু করার পিছনে প্রধান উদ্দেশ্য ছিল এটি। 
বিশদ

৫ শতাংশ ডিএ বৃদ্ধি কেন্দ্রীয় কর্মচারীদের
কার্যকর হচ্ছে চলতি বছরের ১ জুলাই থেকে

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। উৎসবের মরশুমের মধ্যেই তাঁদের জন্য বিশেষ ‘দীপাবলি উপহার’ ঘোষণা করল সরকার। বাড়ানো হল ৫ শতাংশ মহার্ঘ ভাতা। চলতি বছরের ১ জুলাই থেকে নতুন হারে এই ডিএ এবং ডিআর কার্যকর হবে। বুধবার মন্ত্রিসভার অনুমোদনের পর এই ঘোষণা করা হয়।  
বিশদ

কাশ্মীর নিয়ে মাথা গলাবে না চীন
মোদি-জিনপিং বৈঠকের আগেই
ঘোষণা, কূটনৈতিক জয় দিল্লির

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৯ অক্টোবর: ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক একান্ত বৈঠকের প্রাক্কালে চীনের প্রেসিডেন্ট জি জিনপিং ভারত ও পাকিস্তান সম্পর্কে বেজিং-এর অবস্থানে ভারসাম্য আনার প্রয়াস করলেও বস্তুত কাশ্মীর নিয়ে ভারতের অবস্থানেরই পুনরাবৃত্তি করলেন। যা নিঃসন্দেহে ভারত সরকারের বিরাট কূটনৈতিক জয়। একদিকে জি জিনপিং আজ বলেছেন, তিনি জম্মু ও কাশ্মীরের গতিপ্রকৃতির দিকে লক্ষ্য রাখছেন।
বিশদ

শস্ত্র পুজো, ৩৭০ ধারা বিলোপ নিয়ে কংগ্রেসকে আক্রমণ অমিত শাহের 

চণ্ডীগড়, ৯ অক্টোবর (পিটিআই): হরিয়ানা বিধানসভা নির্বাচনী প্রচারে গিয়ে কংগ্রেসকে একহাত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের ‘শস্ত্র পুজো’ নিয়ে কংগ্রেসের সমালোচনার জবাব দিলেন তিনি।  
বিশদ

দিল্লির সঞ্চার ভবনের সামনে অনশন-আন্দোলন, সরকারের মুখে কুলুপ
বিএসএনএলের পুনরুজ্জীবন প্যাকেজের প্রস্তাব উড়িয়ে দিয়েছে কেন্দ্র, সংস্থার ভবিষ্যৎ নিয়ে জল্পনা 

নিজস্ব, নয়াদিল্লি, ৯ অক্টোবর: অবশেষে কি সত্যিই বিএসএনএল এবং এমটিএনএল বন্ধ হয়ে যাচ্ছে? এই জল্পনা নিয়ে প্রবল চর্চা শুরু হয়েছে। সরকারিভাবে কোনও বিবৃতি না এলেও সরকারি সূত্রের গুঞ্জন, সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রক বিএসএনএল পুনরুজ্জীবন প্যাকেজের প্রস্তাব উড়িয়ে দিয়েছে। 
বিশদ

প্রতিযোগিতামূলক অর্থনীতির তালিকায় ১০ ধাপ পিছল দিল্লি
আন্তর্জাতিক অর্থনীতির শ্লথগতির আরও
বিরূপ প্রভাব পড়েছে ভারতে: আইএমএফ

ওয়াশিংটন ও জেনিভা, ৯ অক্টোবর (পিটিআই): ভারতে বিশ্ব অর্থনীতির শ্লথগতির প্রভাব আরও খারাপভাবে পড়েছে । মঙ্গলবার এই মন্তব্য করেন নব নিযুক্ত আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। তাঁর আশঙ্কা, এই টালমাটাল অবস্থার জেরে এবছর বিশ্ব অর্থনীতি ৯০ শতাংশ গতি হারাবে। আগামী সপ্তাহেই প্রকাশিত হবে ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক। 
বিশদ

বিশেষ কিছু রাজনৈতিক নেতা নিজেদের স্বার্থে গণপিটুনি নিয়ে অপপ্রচার করছেন: মোহন ভাগবত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গণপিটুনি কিংবা লিঞ্চিং নিয়ে এক শ্রেণীর রাজনৈতিক নেতা-নেত্রীদের একহাত নিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। মঙ্গলবার বিজয়া দশমী উপলক্ষে সঙ্ঘের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সভায় সরসঙ্ঘ চালক নিজের বক্তব্য পেশ করেন।  
বিশদ

৫ হাজার ৩০০ পরিবারকে পুনর্বাসন প্যাকেজ দিতে চলেছে কেন্দ্র 

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): দেশভাগের পর বিভিন্ন সময় পাক অধিকৃত কাশ্মীর থেকে ভিটেমাটি হারানো কয়েক হাজার পরিবার সীমান্ত পেরিয়ে ভারত ভূখণ্ডে চলে আসে। প্রথমে জম্মু ও কাশ্মীরের বাইরে বিভিন্ন জায়গায় তারা বসবাস শুরু করে। কিন্তু পরে ফের উপত্যকাতেই বসতি স্থাপন করে।  
বিশদ

আধারে ভুল ত্রুটি থাকলেও পিএম কিষাণ প্রকল্পের টাকা পেতে অসুবিধে হবে না, সিদ্ধান্ত মন্ত্রিসভার 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ অক্টোবর: আধারে ভুল ত্রুটি থাকলেও পিএম কিষাণ প্রকল্পে বছরে ছ’ হাজার টাকা পেতে কোনও অসুবিধে হবে না। আপাতত সিদ্ধান্ত নিল মোদি সরকার। লক্ষ্য গোটা দেশের ১৪ কোটি কৃষি জমির মালিককে এই প্রকল্পে টাকা দেওয়া। বরাদ্দ হয়েছে ৭৫ হাজার কোটি টাকা।
বিশদ

অধিকাংশ নেতাই আটক, জম্মু ও কাশ্মীরে স্থানীয় নির্বাচন বয়কট করল কংগ্রেস 

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): নিরাপত্তাজনিত কারণে কাশ্মীরের বেশিরভাগ রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করে রেখেছে প্রশাসন। গোটা উপত্যকা কার্যত বিরোধী শূন্য। এই পরিস্থিতিতে নির্বাচনে অংশ নেওয়া সম্ভব নয় বলে জানিয়ে আসন্ন ব্লক উন্নয়ন কাউন্সিলের (বিডিসি) নির্বাচন বয়কট করল কংগ্রেস। 
বিশদ

মোদির মতো সেনার নামে ভোট চাননি ইন্দিরা গান্ধী, দাবি এনসিপি প্রধান শারদ পাওয়ারের 

মুম্বই, ৯ অক্টোবর (পিটিআই): লোকসভা ভোটের পর প্রথম বড় ভোট মহারাষ্ট্র, হরিয়ানার বিধানসভা নির্বাচন। দেশজুড়ে আর্থিক মন্দার আবহে বড় পরীক্ষার মুখে বিজেপি। অন্যদিকে, ছত্রভঙ্গ কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দল। যদিও মহারাষ্ট্রের অন্যতম বিরোধী দল এনসিপি ভোট ময়দানে মোদি বিরোধিতায় প্রবলভাবে সরব হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM