Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পুজোর মণ্ডপে পাশাপাশি মোদি-দিদির ফ্লেক্স, জলপাইগুড়িতে জল্পনা 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন বোসের অভিনন্দন জানানো ফ্লেক্সও দেখা গিয়েছে পুজোর চারদিন। একই মণ্ডপে পাশাপাশি যুযুধান দুই রাজনৈতিক পক্ষের ফ্লেক্স ঘিরে জোর চর্চা রাজনৈতিক মহলে। আসন্ন পুরভোটের আগে সহাবস্থানের এই রাজনীতিই কি মুখ হবে জলপাইগুড়ির? যদিও এই ঘটনায় রাজনীতির রঙ দেখছে না কোনওপক্ষই। তবে রাজনৈতিক সম্প্রীতির বার্তা দিতেই এই পদক্ষেপ বলে পুজো উদ্যোক্তারা জানিয়েছেন। পুজা কমিটির সম্পাদক দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের ক্লাবের পুজো সর্বজনীন পুজো। পুজো ও পুজোর উদ্বোধনকে ঘিরে অনেক জায়গায় রাজনীতি দেখা গিয়েছে। তাই আমরা রাজনৈতিক সম্প্রীতির বার্তা দিয়েছি। ক্লাবের সদস্যরা একাধিক রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী। কিন্তু পুজোয় তার কোনও রেশ পড়তে দিইনি আমরা। দেশের প্রধান, রাজ্যে প্রধান, শহরের প্রধান—সবারই শুভেচ্ছা বার্তা সম্বলিত ফ্লেক্স টাঙিয়েছি।
তৃণমূল পরিচালিত জলপাইগুড়ি পুরসভার চেয়্যারম্যান মোহন বোস বলেন, এভাবে ফ্লেক্স টাঙানোয় আমি কোনও রাজনীতি খুঁজে পাইনি। দীর্ঘদিন ধরেই ওই পুজো কমিটির সঙ্গে জড়িত আমি। ওরা শুভেচ্ছাবার্তা চেয়েছিল, দিয়েছি। সবার শুভেচ্ছাবার্তা টাঙিয়েছিল ওরা। পুজো সবার জন্য। এনিয়ে রাজনীতি করা যায় না। বিজেপির জলপাইগুড়ি জেলার সাধারণ সম্পাদক বাপি গোস্বামী বলেন, পুজো মানে উৎসব, পুজো মানে আনন্দ। পুজোয় রাজনীতি হয় না। সবাই মিলে আনন্দ করেছি, এটাই আমাদের শিষ্টাচার।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পান্ডাপাড়ার পুজোর উদ্যোক্তাদের অধিকাংশই বিজেপি ঘনিষ্ঠ। শহরের বিগ বাজেটের এই পুজোমণ্ডপটি যাতে বিজেপির দখলে না যায়, পুজোর আগে তা নিয়ে সচেষ্ট ছিল শাসক দলও। পুরভোটের মুখে পান্ডাপাড়ার পুজোকে ঘিরে যাতে বিজেপি মাইলেজ না পায়, সেজন্য তৃণমূলীও লড়াইয়ের ময়দানে চলে আসে। দুই পক্ষের শীর্ষ নেতাদেরই ফ্লেক্স লাগানো হয়। বিজেপি ঘনিষ্ঠদের দাবি, তাদের পুজোয় মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছাবার্তা সম্বলিত ফ্লেক্স লাগিয়ে সৌহার্দ্যের বার্তা দিয়েছেন তাঁরা। জলপাইগুড়ি শহরে তৃণমূল পরিচালিত একাধিক পুজো কমিটি আছে। কিন্তু প্রধানমন্ত্রীর ছবি কিন্তু তারা কেউ লাগায়নি। পুজোর উদ্বোধন নিয়েও রাজনীতি হয়েছে। পান্ডাপাড়ার পুজোয় দুই দলের ফ্লেক্স লাগানোর মাধ্যমে সেই রাজনীতিতেই জল ঢেলে দিয়েছেন তাঁরা, দাবি ওই পুজোর উদ্যোক্তাদের।
এদিকে তৃণমূল ঘনিষ্ঠদের দাবি, প্রধানমন্ত্রী, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের কাছেও সম্মানীয় ঠিকই। কিন্তু এতদিন তো কখনও প্রধানমন্ত্রীর ফ্লেক্স লাগিয়ে পুজোয় শুভেচ্ছা জানানো হয়নি। পুরভোটের আগে পুজো নিয়েও রাজনীতি করার একটা প্রচেষ্টা চালিয়েছে বিজেপি। 

পুজোর পাঁচদিনে মেডিক্যালে মৃত ১০৩ 

বিএনএ, শিলিগুড়ি: পুজোর পাঁচদিনে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শতাধিক রোগীর মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত এই মেডিক্যাল কলেজ ও হাসপাতালে রোগীর মৃত্যুর সংখ্যা প্রায় ১০৩ জন। রোগীর পরিবারের লোকদের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষের নজরদারির অভাবেই এত রোগীর মৃত্যু হয়েছে।  
বিশদ

প্রশাসনের নিষেধাজ্ঞা উড়িয়ে পুরাতন মালদহে
গ্রাম-শহরে প্রতিমা নিরঞ্জনে বাজল ডিজে 

সংবাদদাতা, গাজোল: বুধবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পুরাতন মালদহের গ্রাম থেকে শহর সর্বত্র নিরঞ্জনের শোভাযাত্রাকে ঘিরে দেদার ডিজে বাজল। পরিবেশের কথা ভেবে শহরের বড় বাজেটের কিছু ক্লাব তাসা ও ঢাক বাজিয়ে প্রতিমা নিরঞ্জন করেছে। কিন্তু বেশির ভাগ উদ্যোক্তাকে তাদের শোভাযাত্রায় উচ্চস্বরে ডিজে বাজাতে দেখা যায়।   বিশদ

রোদ-বৃষ্টির লুকোচুরিতে পুজো কাটল চার জেলায় 

বাংলা নিউজ এজেন্সি: আবহাওয়ার খামখেয়ালিপনা ও রোদ-বৃষ্টির লুকোচুরির মধ্যেই পুজোর চার দিন কাটালেন উত্তরের চার জেলা আলিপুরদুয়ার, শিলিগুড়ি, কোচবিহার ও জলপাইগুড়ির বাসিন্দারা। আলিপুরদুয়ার ও কোচবিহারে একমাত্র নবমীর রাতের বৃষ্টিতে দর্শনার্থীদের প্রতিমা দেখার আনন্দে তাল কেটেছিল। 
বিশদ

আবহাওয়া বাধ সাধেনি, পুজোর দিনগুলিতে জনজোয়ারে ভাসল ইংলিশবাজার 

সংবাদদাতা, মালদহ: দুর্গাপুজোর মধ্যে বেশ কিছুটা বৃষ্টি হলেও চারদিন আনন্দে ভাসতে কসুর করল না মালদহবাসী। নবপত্রিকা স্নান থেকে বিজয়া দশমীর রাতে দশেরা উৎসবে হৈ হৈ করে শামিল হলেন পুজো উদ্যোক্তা থেকে সাধারণ মানুষ। ইংলিশবাজারের বিভিন্ন রাস্তায় ছিল জনজোয়ার। 
বিশদ

দুর্গা পুজো শেষে ভাণ্ডানি পুজোয় মেতে উঠল উত্তরবঙ্গ 

বাংলা নিউজ এজেন্সি: বুধবার থেকে উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্তে শুরু হল ভাণ্ডানি পুজো ও সেই উপলক্ষ্যে মেলা। জলপাইগুড়ি জেলার ধুপগুড়ি ব্লকের শালবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের ফটকটারিতে ভাণ্ডানি পুজো ও মেলার আয়োজন করা হয়। গত পঞ্চাশ বছর ধরে হয়েছে এই পুজো। কৃষি কল্যাণ সংঘের পরিচালনায় এখানে ২৫টি পাঁঠা ও ৫০টি পায়রা বলি দেওয়া হয়। 
বিশদ

মিষ্টির চাহিদা কমতে থাকায় দুশ্চিন্তায় ব্যবসায়ীরা
রসগোল্লা, নিমকির পাশাপাশি রায়গঞ্জে বাজার কাপাচ্ছে শুভ বিজয়া সন্দেশ 

বিপুলশঙ্কর বসু, ইটাহার, সংবাদদাতা: নতুন প্রজন্ম নাকি মিষ্টি দেখলে মুখ ঘুরিয়ে নিচ্ছে। আর ডায়াবিটিসের আক্রমণে বিপর্যস্ত বাঙালি চিকিৎসকের পরামর্শেই মিষ্টির দোকানমুখো হচ্ছেন না। তাই বিজয়া উপলক্ষে মিষ্টিমুখ করার যে বাঙালি ট্র্যাডিশন, তাতেও খানিক ভাঁটা পড়েছে।  
বিশদ

প্রথা মেনে বিসর্জন দেওয়া হল বড়দেবীকে 

বিএনএ, কোচবিহার: কোচবিহার রাজ পরিবারের বড়দেবীর পুজো সবদিক থেকেই আলাদা। দুর্গাপুজোর বেশ কিছু দিন আগে থেকেই এই পুজোর নানা রীতি নীতি শুরু হয়ে যায়। পুজোর নিয়মকানুনও এখানে বেশ আলাদা। বড়দেবীর মূর্তিও অন্যান্য প্রতিমার থেকে বেশ আলাদা।  
বিশদ

দশমী থেকেই শুরু হয়েছে বিসর্জনের পালা, চলল একাদশীতেও 

বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার থেকে শুরু হয়েছে বিসর্জনের পালা। বুধবারও কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির একাধিক পুজোর বিসর্জন হয়ে গিয়েছে। আবার একাধিক বিগ বাজেটের পুজো উদ্যোক্তারা এদিনও তাঁদের প্রতিমা বিসর্জন দেননি। দর্শনার্থীরা যাতে আরও দুয়েকদিন মণ্ডপ ও প্রতিমার সৌন্দর্য উপভোগ করতে পারেন সেই ব্যবস্থাই করেছেন তাঁরা।  
বিশদ

বিজয়ার মিষ্টিমুখে আলিপুরদুয়ারে এখনও সুপারহিট রসগোল্লাই 

সংবাদদাতা, কুমারগ্রাম: বিজয়ার শুভেচ্ছা জানাতে আজও কদর কমেনি রসগোল্লার। বিক্রির নিরিখে বিগত বছরগুলির মত অন্যান্য মিষ্টির সঙ্গে পাল্লা দিয়ে আলিপুরদুয়ার শহরের বাজারে এবছরও সাদা রসগোল্লাই সেরা।  
বিশদ

পাহাড়ে চা শ্রমিকদের এখনও বেনাস মিলল না 

সংবাদদাতা, দার্জিলিং: দুর্গা পুজো শেষ। অথচ আজও দার্জিলিংয়ের চা শ্রমিকদের পুজোর বোনাস মিলল না। এদিকে, পাহাড়ের চা শ্রমিকদের ২০ শতাংশ হারে পুজোর বোনাসের দাবিতে গত ৬ অক্টোবর থেকে আমরণ অনশন শুরু করেছেন বিভক্ত হওয়া মোর্চার সভাপতি বিনয় তামাং।  
বিশদ

কোচবিহারে বহুমুখী হিমঘরের অভাবে পেঁয়াজ সংরক্ষণ করা যাচ্ছে না 

সন্দীপ বর্মন, মাথাভাঙা, সংবাদদাতা: এক মাসেরও কম সময়ের মধ্যে পেঁয়াজের দাম কেজি প্রতি একলাফে ৩০-৩৫ পর্যন্ত বেড়ে গিয়েছে। পুজোর মধ্যে নিত্য প্রয়োজনীয় এই আনাজের দাম বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষ সমস্যায় পড়েছেন। কোচবিহার জেলার চাষিরা দীর্ঘদিন ধরেই এখানে উৎপাদিত পেঁয়াজ সংরক্ষণের দাবি তুলে আসছিলেন। কিন্তু বহুমুখী হিমঘর না থাকাতেই তা সংরক্ষণ করা যাচ্ছে না। 
বিশদ

তিনটি বিশেষ স্কোয়াড গড়ে পুজোর দিনগুলিতে
অপরাধ রুখতে সাফল্য পেল আলিপুরদুয়ার পুলিস 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্পেশাল অ্যান্টি ক্রাইম টিম, অ্যান্টি ইভটিজিং স্কোয়াড ও অ্যান্টি রাউডি স্কোয়াড টিম তৈরি করে পুজোর দিনগুলিতে সাফল্য পেল আলিপুরদুয়ার জেলা পুলিস। পুজোয় মদ খেয়ে রাস্তায় মাতলামির জন্য পুলিস জেলাজুড়ে প্রায় ১০০ জন মদ্যপ যুবককে গ্রেপ্তার করেছে।  
বিশদ

বিসর্জনের বাজনা না থামতেই জলপাইগুড়িতে শুরু হয়ে গেল কালীপুজোর প্রস্তুতি 

বিএনএ, জলপাইগুড়ি: বিসর্জনের ঢাকের বাজনা না থামতেই জলপাইগুড়িতে কালীপুজোর খুঁটি পুজো শুরু হয়ে গেল। বুধবার শহরের ফণীন্দ্র দেব ইনস্টিটিশনের খেলার মাঠে তৃণসাথীর শ্যামাপুজোর খুঁটি পুজোর উদ্বোধন করেন সংগঠনের সভাপতি চন্দন ভৌমিক।  
বিশদ

মল্লিক বাড়ির পাঁচশো বছরের পুরোনো ভাণ্ডানি
পুজোয় রাজ্যের বাইরে থেকেও আসেন ভক্তরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: দশমীর বিষন্নতা কাটিয়ে তোলে ময়নাগুড়ি ব্লকের বার্ণিশ গ্রাম পঞ্চায়েত এলাকার ভাণ্ডানি দেবীর পুজো। একাদশীর দিন এই পুজো অনুষ্ঠিত হয়। পাঁচশো বছরের পুরোনো এই পুজো ঘিরে সমগ্র ময়নাগুড়িবাসী আনন্দে মেতে ওঠেন। শুধু ময়নাগুড়ি বা জলপাইগুড়ি নয়, দূরদুরান্ত থেকে বহু মানুষজন এখানে পুজো দিতে আসেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM