দক্ষিণবঙ্গ

বিভিন্ন খাবার দোকানে অভিযান অফিসারদের

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: কোথাও ফ্রিজে মজুত পচা মাছ, মাংস। কোথাও বিক্রি হচ্ছে মেয়াদ উত্তীর্ণ খাবার। শরীরে পক্ষে অত্যন্ত ক্ষতিকারক নিম্নমানের বনস্পতিতে রান্না হচ্ছে। ভাজা হচ্ছে চপ, সিঙাড়া। খদ্দেরদের খাওয়ানো হচ্ছে অপরিস্রুত জল। একই জলে বারংবার ধোয়া হচ্ছে থালাবাসন। পুরুলিয়া শহরের বিভিন্ন হোটেল, রেস্তরাঁ থেকে তেলেভাজার দোকান পরিদর্শনে বেরিয়ে চক্ষু চড়কগাছ খাদ্য সুরক্ষা দপ্তরের আধিকারিকদের। 
গত কয়েকদিন ধরেই পুরুলিয়া শহরের বিভিন্ন খাবারের দোকানে আকস্মিক পরিদর্শন চালাচ্ছেন খাদ্য সুরক্ষা দপ্তর, পুরুলিয়া পুরসভা, পুলিস  ও প্রশাসনের আধিকারিকরা। বুধবারই শহরের বাসস্ট্যান্ড চত্বরে ঢুঁ মারেন আধিকারিকরা। দেখা যায়, পরিছন্নতার বালাই নেই কোনও দোকানেই। কোনও ভাতের হোটেল রয়েছে শৌচালয়ের পাশেই। খেতে বসা মানুষদের নাকে আসছে শৌচালয়ের গন্ধ। খাবারে বসছে মাছি। এইসব খাবার খেলে শরীরে যে নানা রোগ হতে পারে সেই হুঁশ কেউ কারওরই। 
গত কয়েকদিনে আধিকারিকরা বাস স্ট্যান্ড সংলগ্ন হোটেলের রন্ধনশালাতেও হানা দিয়েছেন। দেখা যাচ্ছে, অধিকাংশ দোকানের ফ্রিজেই মজুত রয়েছে পচা মাছ, মাংস। পরিদর্শন দলে থাকা ডেপুটি ম্যাজিস্ট্রেট অর্ণব আচার্য বলেন, মাছ মাংস সাধারণত মাইনাস চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে হয়। কিন্তু দোকানের মালিকরা রাতে ফ্রিজ বন্ধ করে বাড়ি চলে যাচ্ছেন। সকালে এসে দোকান খুলছেন। এতে মাছ মাংসে পচন ধরছে। সেইসব পচা খাবারই গরম করে খাওয়ানো হচ্ছে। হোটেলের রন্ধনশালা থেকে প্রচুর পরিমাণে এরকম বাসিপচা খাবার উদ্ধার করে নষ্ট করেন আধিকারিকরা। সেই সঙ্গে রেফ্রিজারেটর থেকেও কাঁচা মাছ ও মাংস বাজেয়াপ্ত করে নষ্ট করা হয়। 
শুধু তাই নয়, খাদ্য সুরক্ষা দপ্তরের আধিকারিকরা জানাচ্ছেন, খদ্দেরদের যে পানীয় জল খাওয়ানো হচ্ছে, তা কার্যত পানের অযোগ্য। যে জল গোরুতে মুখ দিচ্ছে, সেই জলই খাওয়ানো হচ্ছে। এমনকী যেসব থালায় খাবার পরিবেশন করা হচ্ছে, তাও ধোয়া হচ্ছে না ঠিকমতো। গামলায় মজুত একই জলে বারংবার ধোয়া হচ্ছে থালা। রান্নায় মেশানো হচ্ছে নিষিদ্ধ রং। বহু দোকানে অভিযান চালিয়ে মেয়াদ উত্তীর্ণ খাবারও মিলেছে। খাদ্য সুরক্ষা দপ্তরের এক আধিকারিক বলেন, বহু দোকানেরই ফুড লাইসেন্স এমনকী ট্রেড লাইসেন্সটুকুও নেই। খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী লাইসেন্স ছাড়া কোনও খাবার বিক্রি করা যাবে না। সে রাস্তার ধারের ছোট দোকান হোক কিংবা বড় হোটেল, রেস্টুরেন্ট। পুরুলিয়ার মহকুমা শাসক উত্পল ঘোষ বলেন, আমরা বহু দোকানদারকে সতর্ক করেছি। লাইসেন্স না থাকলে তা দ্রুত তৈরি করে নেওয়ার কথা বলা হয়েছে। যেসব দোকান পচা মেয়াদ উত্তীর্ণ খাবার বিক্রি করছে, তাদের চালান কেটেছি। ফের অনিয়ম ধরা পড়লে কড়া ব্যবস্থা নেওয়া হবে। মালিকদেরও পরিষ্কার পরিছন্নতা মেনে চলতে অনুরোধও জানানো হয়েছে। 
 অভিযানে খাদ্য সুরক্ষা দপ্তরের আধিকারিকরা।-নিজস্ব চিত্র
 
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা