রাজ্য

বাংলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ, মোদিকে চিঠি মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিভিসির ছাড়া জলে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি। প্লাবিত একাধিক গ্রাম। গতকাল অর্থাৎ বৃহস্পতিবারই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিভিসির সঙ্গে রাজ্যের সব সম্পর্ক ছিন্ন করার কথা বলেছিলেন। এই আবহে আজ, শুক্রবার তিনি বাংলার বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদিকে চিঠি দিলেন।
চিঠিতে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, কোনওরকম পরিকল্পনা ছাড়াই, রাজ্যকে না জানিয়ে ডিভিসি মাইথন এবং পাঞ্চেত বাঁধ মিলিয়ে প্রায় পাঁচ লক্ষ কিউসেক জল ছেড়েছে। এত পরিমাণ জল ছাড়ার ফলে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দুর্ভোগে পড়েছেন লক্ষাধিক সাধারণ মানুষ। এর আগে এতো বেশি পরিমাণ জল ডিভিসির পক্ষ থেকে কখনও ছাড়া হয়নি।
চিঠিতে আরও বলা হয়েছে, ২০০৯-এর পর দামোদর এবং তার সংলগ্ন এলাকায় যে বন্যা পরস্থিতির সৃষ্টি হয়েছে, তা ভয়াবহ। মোট ১০ হাজার বর্গ কিলোমিটার এলাকা বন্যা কবলিত। এই প্লাবনের ফলে প্রায় ৫০ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। জলে ডুবে নষ্ট হয়ে গিয়েছে অধিকাংশ শস্যক্ষেত। ঘরবাড়ি, গৃহপালিত পশু হারিয়ে সর্বসান্ত হয়েছেন প্রচুর সাধারণ মানুষ। এই পরিস্থিতি একটি ‘ম্যান মেড ফ্লাড’। মমতা আরও জানান, ডিভিসি যদি পরিকল্পিতভাবে বাঁধ এবং জলাধারগুলিকে নিয়ন্ত্রণ করত, তা হলে এই বন্যা আটকানো সম্ভব হতো। রাজ্য সরকার যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে। ইতিমধ্যেই প্রশাসনের তরফে বন্যা দুর্গত এলাকায় ত্রাণ নিয়ে যাওয়া হয়েছে। পাশাপাশি, অসংখ্য মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এরপর মুখ্যমন্ত্রী ডিভিসির মোট জল ছাড়ার পরিমাণের হিসেবও প্রধানমন্ত্রীকে দিয়েছেন।
উল্লেখ্য, দক্ষিণবঙ্গের একাধিক বন্যা কবলিত এলাকায় নিজে পরিদর্শনে গিয়েছেন মুখ্যামন্ত্রী। গতকাল তিনি পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া ও হাওড়ার আমতা-উদয়নারায়ণপুরে গিয়েছিলেন। সেখানে মমতা বলেন, ‘এটা ম্যান মেড বন্যা। বৃষ্টির জলে এই বন্যা হয়নি। ঝাড়খণ্ডকে বাঁচাতে পূর্ব পরিকল্পিতভাবে সেখানকার জল বাংলায় ঢুকিয়ে দেওয়া হয়েছে।’
12h 12m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা