উত্তরবঙ্গ

ছাট গুড়িয়াহাটি নেতাজি স্কোয়ার সঙ্ঘের দুর্গাপুজোর থিম ‘দৌড়’

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার: কোচবিহারের ছাট গুড়িয়াহাটি নেতাজি স্কোয়ার সঙ্ঘে এবারে দুর্গাপুজোর থিম ‘দৌড়’। জীবনে প্রতি মুহূর্তে চলার পথে আসে নানা প্রতিবন্ধকতা। সেই প্রতিবন্ধকতাকে এড়িয়ে সঠিক লক্ষ্যে এগিয়ে যেতে হয়। এজন্য প্রয়োজন সময়ানুবর্তিতার দিকে লক্ষ্য রাখা। তাই খাঁচা, তালা, জাল, মাস্তুল প্রভৃতিকে বাধা বা প্রতিবন্ধকতার প্রতীক হিসেবে তুলে ধরা হয়েছে। সেইসঙ্গে মই, গাড়ির স্টিয়ারিংকে নিয়ন্ত্রণ, চেয়ারকে সাফল্য ও ঘড়িকে সময়ের চিহ্ন হিসেবে তুলে ধরে বিরাট এই মণ্ডপটি নির্মাণ করা হচ্ছে। 
প্রায় ৬০ ফুট উচ্চতা ও ১০০ ফুট চওড়া এই মণ্ডপ বানাচ্ছেন রাষ্ট্রপতি পুরষ্কার প্রাপ্ত শিল্পী গৌরাঙ্গ কুইল্ল্যা। তিনিই মণ্ডপের সঙ্গে সাযুজ্য বজায় রেখে মণ্ডপের দু’টি প্রতিমা তৈরি করেছেন। এছাড়াও ক্লাবের স্থায়ী মণ্ডপে মায়ের সাবেকি প্রতিমায় পুজো হবে। থাকছে চন্দননগরের আলো। এবার পুজোর বাজেট ৬০ লক্ষ টাকা। 
ছাট গুড়িয়াহাটি নেতাজি স্কোয়ার সঙ্ঘের পুজো কমিটির যুগ্ম সম্পাদক বিরাজ ধর্মাধিকারী বলেন, সময়ের সঙ্গে সঙ্গে সবকিছু হারিয়ে যায়। সময়ই আমাদের সবকিছু নিয়ন্ত্রণ করে। তাকে লক্ষ্য রেখেই আমাদের সাফল্যের দিকে দৌড়তে হয়। তারমাঝে আসে নানা ধরনের বাধা। এসব কিছুকে তুলে ধরেই এবার আমাদের পুজোর থিম ‘দৌড়’। আশা করি, দর্শকদের ভালো লাগবে। 
এই পুজো মণ্ডপে এলে দর্শনার্থীরা প্রথমেই দেখতে পাবেন গেটের সামনে ওপরের দিকে বিরাট আকারের একটা চেয়ার। এই চেয়ারে পৌঁছনোই সকলের লক্ষ্য থাকে। কিন্তু, সেখানে পৌঁছনোর আগে থাকে নানান ধরনের প্রতিবন্ধকতা। মণ্ডপের ভিতরে সেইসব প্রতিবন্ধকতার প্রতীক হিসেবে তুলে ধরা হয়েছে মাছ ধরার জাল, মাস্তুল, পাখির খাঁচা, ইঁদুর ধরার কল সহ নানা সামগ্রী। সময়ের প্রতীক হিসেবে ঘড়িটি এখানে চলবে। মানুষ যে সময়ের হাতে বাঁধা তা তুলে ধরা হচ্ছে। আর থাকবে চলমান পুতুল। প্রায় ছ’মাস ধরে অন্যত্র এসব গড়ে তোলা হয়েছে। 
এখানে মোট তিনটি প্রতিমা থাকছে। থিমের মূল প্রতিমায় থাকবে দু’টি সিংহ ও একটি অসুর। একটি প্রতিমা মণ্ডপের ভিতর দিকে থাকবে। সেটি তৈরি করছেন ভরত বণিক। স্থায়ী মন্দিরে যে প্রতিমায় পুজো হবে সেটি করছেন শিল্পী বাদলচন্দ্র পাল। চন্দননগরের আলোকসজ্জার ব্যবস্থা করছেন তনুময় দত্ত। ন’টি গেট করা হচ্ছে। এছাড়াও ৩২টি কল্কা দিয়ে পুরো এলাকা সাজিয়ে তোলা হবে। ফুটিয়ে তোলা হবে রামমন্দিরের আদল। পুজোর সময় এলাকার ৭৫ বছরের ঊর্ধ্বে বয়স্কদের জানানো হবে বিশেষ সম্মান।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা