উত্তরবঙ্গ

চকোলেটের জারে বিহারে মদ পাচারের চেষ্টা, রুখল পুলিস

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: আবগারি বিভাগ ও পুলিসের চোখে ধুলো দিয়ে অভিনব কায়দায় মদ পাচারের পর্দাফাঁস শিলিগুড়িতে। পুজোর আগে শিলিগুড়ি হয়ে উঠেছে মদ পাচারের করিডর। অসম, ভুটান, সিকিম থেকে চোরাপথে শিলিগুড়িতে ঢুকছে বিপুল পরিমাণ মদ। গত কয়েকদিনে এমনই মদ উদ্ধার হয়েছে। এবার শিলিগুড়ি থেকে চকোলেটের জারে মিলল মদ। ওই মদ বিহারে পাচারের উদ্দেশ্য ছিল বলে পুলিসের দাবি। রবিবার রাতে কয়েক লক্ষ টাকার ওই মদ উদ্ধার করে প্রধাননগর থানা। ঘটনায় বিহারের বাসিন্দা অজয়কুমার শা নামে একজনকে গ্রেপ্তার করা হয়। 
রবিবার রাতে প্রধাননগর থানায় গোপন সূত্রে খবর আসে। তার ভিত্তিতে অভিযান চালিয়ে জংশন এলাকা থেকে পুলিস চকোলেটের জারে ভর্তি মদ সহ অভিযুক্তকে গ্রেপ্তার করে। প্রধাননগর থানার আইসি বাসুদেব সরকার বলেন, অভিনব কায়দায় ওই মদ পাচার করা হচ্ছিল। চকোলেটের জারে মদ ভরে বিহারে নিয়ে যাওয়া হচ্ছিল। আমরা অভিযুক্তকে গ্রেপ্তার করেছি। 
ভিনরাজ্য ও প্রতিবেশী দেশ ভুটান থেকে চোরাপথে মদ আমদানির জেরে একদিকে যেমন সরকারের রাজস্ব ক্ষতি হচ্ছে, অন্যদিকে নকল মদ খেয়ে মদ্যপায়ীর মৃত্যুর আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। মাত্র এক সপ্তাহ আগেই দার্জিলিং জেলা আবগারি দপ্তর ১৯ লক্ষ টাকার সিকিমের মদ বাজেয়াপ্ত করে। গত বৃহস্পতিবার সরকারি লাইসেন্সপ্রাপ্ত একটি মদের দোকানে অভিযান চালিয়ে আবগারি দপ্তরের অফিসাররা নকল মদ উদ্ধার করেন। আবগারি দপ্তরের জলপাইগুড়ি ডিভিশন সম্প্রতি বিশেষ অভিযান চালিয়ে দার্জিলিংয়ের জোড়বাংলো থানা এলাকা থেকে প্রায় আট লক্ষ টাকার অবৈধ মদ উদ্ধার করে। পাচারের কাজে ব্যবহৃত একটি গাড়িও বাজেয়াপ্ত করেছিল আবগারি দপ্তর। 
আবগারি দপ্তরের জলপাইগুড়ি ডিভিশনের স্পেশাল কমিশনার সুজিত দাস বলেন, সিকিম ও প্রতিবেশী দেশ ভুটান থেকে প্রচুর পরিমাণে অবৈধ মদ এ রাজ্যে নিয়ে আসার চেষ্টা চলছে। এতে যেমন সরকারের রাজস্ব ক্ষতি হচ্ছে তেমনই মানুষের বিপদের আশঙ্কাও বৃদ্ধি পাচ্ছে। মদ সহ অন্যান্য মাদকদ্রব্য পাচার বন্ধ করতে অসম, বিহার, ভুটান সীমান্তে কড়া নজরদারি শুরু হয়েছে। সীমান্ত এলাকায় নাকা চেকিং বসানো হয়েছে। 
আবগারি দপ্তর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই সিকিম থেকে বিপুল পরিমাণ মদ দার্জিলিংয়ে ঢুকেছে। অন্যদিকে, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার বিভিন্ন সীমান্ত দিয়ে ভুটান থেকে মদ আসছে। মূলত স্কটল্যান্ড থেকে আমদানি করা নামীদামি কোম্পানির মদ ভুটান হয়ে শিলিগুড়িতে ঢুকছে।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা