উত্তরবঙ্গ

পুজোর মুখে বন্‌ধের জেরে পাহাড়ে নাকাল পর্যটকরা, অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি ও সংবাদদাতা, বাগডোগরা ও দার্জিলিং: পুজোর মুখে বন্‌ধের নামে পাহাড়ে পর্যটকদের হয়রানি। সোমবার বন্‌ধ সমর্থক চা শ্রমিকরা পাহাড়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান। এর জেরে সীমাহীন ভোগান্তির শিকার হন পর্যটকরা। ঘর ফিরতি পর্যটকদের একাংশ ট্রেন ও বিমান ধরতে পারেননি। আবার কিছু পর্যটক সমতল থেকে পাহাড়ে উঠতে পারেননি। সমগ্র পরিস্থিতি নিয়ে হতাশ ট্যুর অপারেটাররা। তাঁরা পর্যটন ব্যবসায় লোকসানের পরিমাণ বৃদ্ধির আশঙ্কা করছেন। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বন্‌ধের বিরুদ্ধে কড়া বার্তা দিয়েছেন। 
শিলিগুড়ি থেকে কলকাতায় ফেরার পথে বাগডোগরা বিমানবন্দরে মুখ্যমন্ত্রী বলেন, বন্‌ধ সমর্থন করি না। বাংলায় বন্‌ধ হয় না। তরাই-ডুয়ার্সে চা শ্রমিকদের বোনাস হয়ে গিয়েছে। পাহাড়ের চা শ্রমিকদের বোনাস নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক চলছে। এ ব্যাপারে হস্তক্ষেপ করব না। শ্রমদপ্তর বিষয়টি দেখছে। রাজনৈতিকভাবে পাহাড়কে ডিস্টার্ব করার চেষ্টা চলছে। 
পুজোর মুখে চা শ্রমিকদের ডাকা বন্‌ধ ঩ঘিরে দার্জিলিং পাহাড়ে ব্যাপক উত্তেজনা ছড়ায়। সোনাদা, কার্শিয়াং, মিরিক, সুকনা, দাগাপুর প্রভৃতি এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান বন্‌ধ সমর্থকরা। এর জেরে দার্জিলিং থেকে সমতলে নামার পথে অনেক পর্যটক সোনাদায় আটকে পড়েন। তাঁদের মধ্যে কয়েকজন বলেন, পাহাড় ভ্রমণ শেষ করে সমতলে নামার কথা ছিল। ট্রেন ও বিমানের টিকিট কাটা রয়েছে। এজন্য গাড়ি ভাড়া করে সমতলে নামার চেষ্টা করলে সোনাদায় আটকে যাই। ফেরার ট্রেন ও বিমান হাতছাড়া হল। 
এদিকে, আবহাওয়া অনুকূল হওয়ায় পাহাড় ভ্রমণে এসেছেন অনেক পর্যটক। তাঁরা এদিন বহু চেষ্টা করেও পাহাড়ে উঠতে পারেননি। তাঁদের বক্তব্য, হঠাৎ করে এই বন্‌ধ ডাকা হয়েছে। ফলে পাহাড়ে ঘুরতে এসে বেকায়দায় পড়েছি। পাহাড়ে উঠতে না পেরে বাসস্ট্যান্ড ও রেল স্টেশন সংলগ্ন বিভিন্ন হোটেলে অতিরিক্ত একটা দিন কাটাতে হচ্ছে। এতে সফরের খরচ বাড়ছে। সকলেরই বক্তব্য, এধরনের কর্মনাশা বন্‌ধ ডাকা উচিত নয়। এতে পাহাড়ে ঘুরতে এসে হয়রান হতে হচ্ছে। 
প্রসঙ্গত, ২০১৭ সালে পাহাড়ে শেষ বন্‌ধ হয়। সাত বছর পর পুজোর মুখে ফের সেই বন্‌঩ধের সংস্কৃতি ফিরেছে ঩সেখানে। এনিয়ে পর্যটন ব্যবসায়ীরা রীতিমতো ক্ষুব্ধ। রাজ্য সরকারের ইকো ট্যুরিজম বিভাগের চেয়ারম্যান তথা ট্যুর অপারেটর রাজ বসু বলেন, প্রাকৃতিক দুর্যোগ সহ বিভিন্ন কারণে এবার পাহাড়ে পর্যটকের সংখ্যা এমনিতেই কম। এই অবস্থায় বন্‌঩ধের জেরে পর্যটন ব্যবসায় আরও নেতিবাচক বার্তা পৌঁছল। দীর্ঘদিন ধরে টয় ট্রেন বন্ধ। ধস ও তিস্তা নদীর ভাঙনের জেরে মাঝেমধ্যেই সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ হচ্ছে। 
ট্যুর অপারেটর সম্রাট সান্যাল বলেন, প্রাকৃতিক দুর্যোগ সহ বিভিন্ন কারণে ইতিমধ্যে পর্যটন ব্যবসায় প্রায় ৫৫০ কোটি টাকার লোকসান হয়েছে।   বাগডোগরা বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।-নিজস্ব চিত্র।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা