উত্তরবঙ্গ

টানা বৃষ্টির পর মনোরম আবহাওয়া, রবিবারে জমজমাট পুজোর বাজার

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: টানা পাঁচ দিন বৃষ্টির পর রবিবার সূর্যের দেখা মিলল উত্তরবঙ্গের আকাশে। সকাল থেকেই ছিল রোদ ঝলমল। বিকেলের দিকে মেঘের ঘনঘটা থাকলেও বৃষ্টি না হওয়ায় মহালয়ার আগে বেশ জমল পুজোর বাজার। বাঙালির মেগা উৎসব দুর্গাপুজোর আগে আরও একটি রবিবার পাওয়া যাবে। এদিন আকাশ পরিষ্কার থাকার পাশাপাশি মনোরম আবহাওয়ার কারণে বাজার যে জমেছে ব্যবসায়ীদের মুখে চওড়া হাসিই প্রমাণ করে দিয়েছে। শিলিগুড়ি থেকে কোচবিহার, আলিপুরদুয়ার থেকে জলপাইগুড়ি সর্বত্রই মার্কেট কমপ্লেক্স, শপিংমল, শহরের প্রাণকেন্দ্রে থাকা জামাকাপড়, প্রসাধনী সামগ্রী, চটি-জুতোর দোকানে ভিড় ছিল। এদিকে, তরাই-ডুয়ার্সের চা শ্রমিকদের বোনাসের টাকা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকায় ছুটির দিনে দুপুর থেকে কেনাকাটার ভিড় যেন কয়েকগুণ বেড়ে যায়। 
কোচবিহারের শহরের ভবানীগঞ্জ বাজারের ছোট-বড় সব দোকানেই ছিল ব্যাপক ভিড়। হরিশ পাল চৌপথি, বিশ্বসিংহ রোড, দেশবন্ধু মার্কেটে তিল ধারণের জায়গা ছিল না। জামা কাপড় থেকে জুতো কিংবা প্রসাধনী সামগ্রী সব দোকানেই ছিল ভিড়। মহালয়ার আগে ভালো ব্যবসা করতে পেরে খুশি দোকানিরা। জেলা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সুরজকুমার ঘোষ বলেন, আবহাওয়ার উন্নতিতে বাজারে ক্রেতাদের ভিড় বেড়েছে। ব্যবসায়ীদের মুখে হাসি বুঝিয়ে দিয়েছে ব্যবসা ভালো হচ্ছে। 
আলিপুরদুয়ারের মাড়োয়ারিপট্টি ও পুরসভার সুপার মার্কেটের প্রতিটি কাপড় ও প্রসাধনী সামগ্রী বিক্রির দোকানে পা ফেলার জায়গা ছিল না এদিন। সন্ধ্যার পর শপিংমলগুলিতে ভিড় গিজগিজ করে। পুজোর কেনাকাটার জন্য শহরের প্রায় রাস্তাই ছিল ভিড়ে ঠাসা। কলেজ হল্ট, নিউ টাউন ও বাটা মোড়েও ছিল ভিড় জমজমাট। আলিপুরদুয়ার চেম্বার অব কমার্সের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ দে বলেন, আবহাওয়াও মনোরম। চা শ্রমিকরা বোনাস পেয়েছেন। বিক্রি ভালো হওয়ায় সকলেই খুশি। বোনাসের টাকা হাতে আসায় চা বলয়ের হাট বাজারগুলিতেও শ্রমিকদের ভিড় উপচে পড়ে। কামাখ্যাগুড়ি, কুমারগ্রাম, শামুকতলা, জয়গাঁ, কালচিনি, হ্যামিল্টনগঞ্জ, বীরপাড়া, জটেশ্বর, মাদারিহাটে পুজোর কেনাকাটার জন্য চা শ্রমিকরা ভিড় জমান। হ্যামিল্টগঞ্জ ব্যবসায়ী সমিতির সম্পাদক বিপ্লব ঘোষ বলেন, বোনাসের টাকা হাতে আসায় শ্রমিকরা পুজোর কেনাকাটা করতে এসেছেন। 
শিলিগুড়িতে হকার্স কর্নার, বিধান মার্কেট, মহাবীরস্থান সহ বিভিন্ন বাজারে বিকলে থেকেই ভিড় বাড়তে থাকে। বিধান রোড, এসএফ রোড, সেভক রোড, মাটিগাড়ার প্রতিটি শপিংমলে ছোটদের পোশাক, মহিলাদের শাড়ি-কাপড়, তরুণ-তরুণীদের চটি-জুতো কেনার ভিড় ছিল চোখে পড়ার মতো। জলপাইগুড়ির মার্চেন্ট রোড, ডিবিসি রোড থেকে শুরু করে দিনবাজারের প্রতিটি বস্ত্রবিপণী, জুতোর দোকানে রীতিমতো লাইন দিয়ে লোকজনকে কেনাকাটা করতে হয়। টেম্পল স্ট্রিটে মহিলাদের শাড়ি এবং কসমেটিক্সের দোকানেও ভিড় ছিল।
(কোচবিহারের একটি দোকানে ক্রেতাদের ভিড়। - নিজস্ব চিত্র।)
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা