উত্তরবঙ্গ

আদিবাসীদের প্রতিযোগিতায় সফলদের নাম রাজ‌্যস্তরে পাঠাবে রায়গঞ্জ পুলিস

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: প্রথাগত তিরন্দাজিতে দিনদিন আগ্রহ কমছে আদিবাসী তরুণ, তরুণীদের। তিরন্দাজিকে অবলম্বন করে নতুন প্রজন্মকে ভবিষ্যতের পথে এগিয়ে নিয়ে যেতে উৎসাহ দেওয়ার কাজ শুরু করল রায়গঞ্জ পুলিস জেলা। রবিবার জেলার শতাধিক আদিবাসী তরুণ, তরুণীর হাতে তিরধনুক তুলে দিয়ে প্রতিযোগিতার আয়োজন করে রায়গঞ্জ থানা। এদিন রায়গঞ্জ স্টেডিয়ামে ধনুক দিয়ে তির ছুড়লেন রায়গঞ্জ থানার আইসি বিশ্বাশ্রয় সরকার। শতাধিক তিরন্দাজ প্রতিযোগিতায় অংশ নেন। দিনভর ২৫ রাউন্ড ধরে প্রতিযোগিতা চলে। তার মধ্যে বিভিন্ন বিভাগে ১২ জন সেরাকে পুরস্কৃত করে তাদের নাম রাজ্যে পাঠানো হচ্ছে বলে জানান আইসি। তিনি বলেন, ওলিম্পিক্সে তিরন্দাজির কদর রয়েছে। আমাদের মধ্যে এর প্রচলন থাকলেও অনেকে ভুলতে বসেছেন। ফের আগ্রহ ফেরাতে প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে।
এই উদ্যোগ নিয়ে উচ্ছ্বসিত উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকের উঠতি তিরন্দাজরা। জাতীয় স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে মানসিং সোরেন, রামু বাস্কে, আশুতোষ পান, রাজ্যস্তরে জেলার কৃতী দাউদ হেমব্রম, সুনীল মুর্মুরাও প্রতিযোগিতার ইতিবাচক দিক নিয়ে উচ্ছ্বসিত। বিশেষ অতিথি হিসেবে এদিন উপস্থিত ছিলেন দীপনগর আদিবাসী এফপিএস স্কুলের শিক্ষক মনু মুর্মু। তাঁর মন্তব্য, আদিবাসীদের মধ্যে তির, ধনুকের ব্যাপক ব্যবহার দেখা গেলেও এখন সেই প্রবণতা কমেছে। পুরনো দিন ফেরাতে এমন উদ্যোগের প্রয়োজন রয়েছে।
পুলিসের উদ্যোগের প্রশংসা করে রামপুর পীরডাঙ্গী গ্রাম পঞ্চায়েতের সদস্য সনতি হাঁসদার মন্তব্য, আদিবাসী তরুণ, তরুণীরা এগিয়ে এলে নিশ্চয় তিরন্দাজিতে হাল ফিরবে।
(জেলা পুলিসের উদ্যোগে তীরন্দাজি প্রতিযোগিতা। রায়গঞ্জ স্টেডিয়ামে তোলা নিজস্ব চিত্র)
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা