উত্তরবঙ্গ

দুর্ঘটনা এড়াতে মানিকচকে নৌকায় মার্কিং, সিরিয়াল নম্বর দিয়ে এবার বেঁধে দেওয়া হল যাত্রীবহনের সংখ্যা

সংবাদদাতা, মানিকচক: মুখ্যমন্ত্রীর বার্তার পরই বিশেষ ব্যবস্থা ব্লক প্রশাসন ও পুলিসের। মানিকচকে বন্যা পরিস্থিতির জন্য বারবার নৌকা দুর্ঘটনা ঘটছে। পরিস্থিতি মোকাবিলায় এবার নৌকায় মার্কিং করল প্রশাসন। যাত্রী পারাপারে বিধিনিষেধ লাগু করে নৌকার গায়ে লিখে দেওয়া হয়েছে সংখ্যা। সেই অনুযায়ী নিতে হবে যাত্রী, বেশি হলে ব্যবস্থা নেবে প্রশাসন। নজরদারির জন্য মোতায়েন করা হয়েছে পুলিস ও সিভিক ভলান্টিয়ার।
মানিকচকে দেড় মাসের বেশি সময় জলমগ্ন পাঁচটি অঞ্চল। বিশেষত ভূতনির তিনটি পঞ্চায়েতের প্রায় দেড় লক্ষ মানুষ জলবন্দি অবস্থায় রয়েছেন। সড়কপথে যাতায়াত বন্ধ হওয়ায় ভরসা বলতে নৌকা। সেগুলিতেও বেশিরভাগ ক্ষেত্রে বহনক্ষমতার বেশি যাত্রী তোলায় বাড়ছে দুর্ঘটনা। বন্যা পরিস্থিতির কারণে মানিকচকে মৃত্যু হয়েছে নয় জনের। এখনও একজন নিখোঁজ। তারমধ্যে শনিবার ভূতনিতে নৌকা দুর্ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছে বহু যাত্রী। এই পরিস্থিতিতে দুর্ঘটনা ও নৌকায় অতিরিক্ত যাত্রী বহন বন্ধ করতে পদক্ষেপ নেওয়া হয়েছে।
রবিবার ভূতনি ব্রিজ সংলগ্ন এলাকায় গিয়ে দেখা যায় সেখানে থাকা নৌকাগুলিতে রং, তুলি দিয়ে মার্কিংয়ের কাজ চলছে। নৌকাটি কোন এলাকায় যাবে, সিরিয়াল নম্বর ও কতজন যাত্রী নেওয়া হবে উল্লেখ করা হচ্ছে। এই কাজের তদারকি করতে দেখা যায় পুলিস ও ব্লক প্রশাসনের আধিকারিকদের। মূলত উত্তর ও দক্ষিণ চণ্ডীপুর, হিরানন্দপুর এলাকায় যায় এই নৌকাগুলি। প্রায় ২৫টি নৌকা চিহ্নিতকরণ করা হয়েছে। 
অন্যদিকে সিভিল ডিফেন্স ও এনডিআরএফের বিশেষ দল স্পিডবোটের মাধম্যে মাইকিং করে জনসাধারণকে সচেতন করছেন। ভূতনি থানার এক পুলিস আধিকারিক বলেন, জলমগ্ন এলাকায় দুর্ঘটনা এড়াতে জেলা প্রশাসনের নির্দেশে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
নৌকার মাঝি অনিল মণ্ডল বলেন, প্রশাসনের নির্দেশের পর বেশি যাত্রী নেওয়া যাবে না। নিয়ম মেনেই যাত্রী নিয়ে নৌকা পারাপার করছি। 
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা