উত্তরবঙ্গ

বিপদসীমা পার ফুলহারের, মহানন্দা পারাপারে নিষেধাজ্ঞা

সংবাদদাতা, চাঁচল ও হরিশ্চন্দ্রপুর: মালদহের ভূতনির পর এবার বন্যা পরিস্থিতির আতঙ্ক জেলার চাঁচল ও হরিশ্চন্দ্রপুরেও। সাধারণ মানুষের পাশাপাশি পুজোর আগে এমন পরিস্থিতির জেরে উদ্বেগে প্রশাসনও। বিপদসীমা পার করেছে হরিশ্চন্দ্রপুর ২ ব্লক এলাকা দিয়ে বয়ে যাওয়া ফুলহার নদী।
চাঁচলের মহানন্দা নদীও ফুঁসতে শুরু করেছে। ২০১৭ সালের ভয়াবহ বন্যার স্মৃতি উস্কে দিচ্ছে এলাকাবাসীর মনে। মহানন্দা নদীর বাঁধ দুর্বল থাকায় ভয় আরও বেড়েছে চাঁচল ও মালতীপুরে। ফুলহার নদী বিপদসীমা অতিক্রম করেছে। রবিবার ফুলহারের জলস্তর দাঁড়িয়েছে ২৮.৭ মিটারে। মহানন্দার জলস্তর রয়েছে ২০.১৫ মিটার। মহানন্দার জলস্তর বিপদসীমার নীচে থাকলেও পাড়ের বাসিন্দাদের সতর্ক করছে প্রশাসন।
রবিবার সকালে চাঁচল ২ ব্লক প্রশাসনের তরফে মহানন্দা নদী তীরবর্তী চন্দ্রপাড়া, বাহারাবাদ, খানপুর সহ বিভিন্ন এলাকায় মাইকিং করা হয়। নদীপাড়ের বাসিন্দাদের নদীতে নামতে বারণ এবং অপ্রয়োজনে নদী পারাপারে নিষেধ করা হয়েছে। পাশাপাশি শুকনো খাবার মজুত রাখতেও প্রচার চালানো হয়। 
চাঁচল ২ এর বিডিও শান্তনু চক্রবর্তী বলেন, বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। নৌকা পারাপারের জন্য লাইফ জ্যাকেট ও টিউব রাখা হয়েছে। নদী তীরবর্তী গালিমপুরের বাসিন্দা হারুন অল রশিদের বক্তব্য, মহানন্দায় জল বাড়ছে। ভয়ে রয়েছি। ২০১৭ এখানে ভয়াবহ বন্যা হয়েছিল। সেসময় থেকে বাঁধ দুর্বল। আর সংস্কার হয়নি। জল বেড়ে বাঁধ কাটলে চাঁচল ও মালতীপুর বিধানসভার লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হবে। যদিও সেচ দপ্তরের দাবি, বেহাল বাঁধরোডের বিভিন্ন অংশে মেরামত করা হয়েছে। পাকাপোক্তভাবে যাতে সংস্কার হয় তার এস্টিমেট ধরা রয়েছে। অনুমোদন মিললেই কাজ শুরু হবে। এদিকে বিপদসীমা অতিক্রম করা হরিশ্চন্দ্রপুরের ফুলহার নদীতে নৌকা চেপে এদিন পরিদর্শনে যান এলাকার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী তাজমুল হুসেন। সঙ্গে ছিলেন হরিশ্চন্দ্রপুর ২ এর বিডিও তাপস পাল। টালবাংরুয়া, হরদমনগর, ভৈরবপুর, রশিদপুর, উত্তর ভাকুরিয়া, কাওয়াডল ও তাঁতিপাড়া সহ জলমগ্ন বিভিন্ন গ্রাম ঘুরে দেখেন মন্ত্রী ও প্রশাসনিক কর্তারা। 
মন্ত্রী বলেন,বেশ কয়েকটি গ্রামে জল ঢুকতে শুরু করেছে। মানুষকে সতর্ক করা হয়েছে। নিরাপদ আশ্রয়ের জন্য উত্তর ও দক্ষিণ ভাকুরিয়া হাইস্কুল ও জনকল্যাণ হাইস্কুলে ত্রাণ শিবিরের ব্যবস্থা করা হয়েছে। বিডিও তাপস পাল বলেন, আপদকালীন পরিস্থিতির জন্য সরকারিভাবে চারটি নৌকা রাখা হয়েছে। ত্রাণ শিবিরে শুকনো খাবার দেওয়া হবে। মেডিক্যাল ক্যাম্প ও গবাদিপশুর খাবারের শিবির করবে প্রাণিসম্পদ দপ্তর। পরিস্থিতির উপর নজর রাখা হয়েছে। চাঁচলের মহকুমা শাসক শৌভিক মুখোপাধ্যায়ও বলছেন, প্রশাসনের সমস্ত স্তরের টিম এলাকায় কাজ করছে। ত্রাণ বিলি শুরু হয়েছে।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা