উত্তরবঙ্গ

তিস্তা ব্যারেজ পরিদর্শনে গজলডোবায় মুখ্যসচিব, খোঁজ নিলেন ক্যানাল, বাঁধের কাজের

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি ও সংবাদদাতা, রাজগঞ্জ: রবিবার গজলডোবায় তিস্তা ব্যারেজের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখলেন মুখ্যসচিব মনোজ পন্থ। খোঁজ নিলেন ব্যারেজের পাশাপাশি তিস্তা ক্যানাল ও বাঁধের কাজের। গত বছর পুজোর আগে সিকিমে ভয়াবহ হ্রদ বিপর্যয়ে পাহাড় থেকে প্রচুর বোল্ডার, বালি-পাথর নেমে আসে তিস্তা নদীর বুকে। এর জেরে তিস্তাবক্ষ ৪ ফুট থেকে কোথাও কোথাও ৬ ফুট পর্যন্ত উঁচু হয়ে গিয়েছে। শুধু তাই নয়, সিকিম পাহাড় থেকে নেমে আসা বোল্ডারের ধাক্কায় ক্ষতি হয় গজলডোবার তিস্তা ব্যারেজেরও। বর্তমানে ব্যারেজের কী পরিস্থিতি, রবিবার সেটাই খতিয়ে দেখেন মুখ্যসচিব। ব্যারেজের স্লুইস গেটের আধুনিকীকরণের পাশাপাশি সিকিম বিপর্যয়ের পর তিস্তা ক্যানাল ও বাঁধের কী কাজ হয়েছে, সেগুলি এখন ঠিক কী অবস্থায় আছে, সেসব নিয়েও আধিকারিকদের কাছ থেকে জানতে চান মুখ্যসচিব। তাঁর সঙ্গে ছিলেন রাজগঞ্জের বিধায়ক তথা গজলডোবা উন্নয়ন কর্তৃপক্ষের ভাইস চেয়ারম্যান খগেশ্বর রায়, জলপাইগুড়ির জেলাশাসক শমা পারভীন। 
বিধায়ক খগেশ্বর রায় বলেন, মুখ্যসচিব এদিন গজলডোবায় তিস্তা ব্যারেজের পরিস্থিতি খতিয়ে দেখেন। গত বছর সিকিম বিপর্যয়ের পর তিস্তার স্রোতে বয়ে আসা বোল্ডারের ধাক্কায় ব্যারেজের ক্ষতি হয়। তারপর কিছু কাজ হয়েছে। এখন কী অবস্থা তা জানতে চান মুখ্যসচিব। ব্যারেজের কতগুলি গেট খোলা রয়েছে, কত পরিমাণ জল ছাড়া হচ্ছে, সেসবও জানেন আধিকারিকদের কাছে। তিস্তা ক্যানাল ও বাঁধের কাজকর্ম নিয়ে খোঁজ নেন। 
ইতিমধ্যেই তিস্তা নিয়ে সমীক্ষা করেছে সেচদপ্তর। তাতে দেখা গিয়েছে, সিকিমের বিপর্যয়ের পর থেকে তিস্তা রীতিমতো অস্থির হয়ে উঠেছে। ঘন ঘন বাঁক নিচ্ছে উত্তরের এই খরস্রোতা নদী। শুধু তাই নয়, তিস্তাবক্ষ এতটাই উঁচু হয়ে গিয়েছে যে, জলধারণ ক্ষমতাও কমে গিয়েছে। 
বিশেষজ্ঞরা বলছেন, সেভকের কাছে গতিপথ বদলে তিস্তা চলে এসেছে ডানদিকে। ফলে বিপন্ন হয়ে পড়েছে লালটংবস্তি, চমকডাঙি। আবার চ্যাংমারির কাছে বাঁদিকে বাঁক নিয়েছে তিস্তা। ফলে নদীতে জল বাড়লেই সেখানে বিপন্ন হয়ে পড়ছে বহু মানুষ। ঘর ছেড়ে তাঁদের আশ্রয় নিতে হচ্ছে বাঁধে কিংবা ত্রাণ শিবিরে। গজলডোবায় মিলনপল্লি টাকিমারির বীরেনবস্তি এলাকাতেও ডানদিকে ঘুরে গিয়েছে তিস্তা। চলতি দুর্যোগে তিস্তার ছোবলে সেখানে বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা