উত্তরবঙ্গ

সক্ষম অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কাজ জোরকদমে, দক্ষিণ দিনাজপুরে অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে হবে পড়াশোনা

সংবাদদাতা, গঙ্গারামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার ৩২৭৯ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মধ্যে ৭০০টি সক্ষম কেন্দ্রের স্বীকৃতি পেয়েছে। অডিও, ভিডিও ক্লাস করার জন্য সেগুলিতে লাগানো হচ্ছে এলইডি টিভি। রাজ্য থেকে প্রাথমিকভাবে ৫টি জেলাকে চিহ্নিত করা হয়েছে সক্ষম অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য। গৌড়বঙ্গে মালদহের সঙ্গে রয়েছে দক্ষিণ দিনাজপুর। বালুরঘাট গ্রামীণ এলাকায় ৭৭, হিলি ব্লকে ৪০, কুমারগঞ্জে ৯৩, তপন ব্লকে ১৭০, গঙ্গারামপুর ব্লকে ১১০, বংশীহারি ব্লকে ৭২, কুশমণ্ডি ব্লকে ৮৭ ও হরিরামপুর ব্লকে ৫১টি কেন্দ্রে টিভি লাগানো ও বাকি কাজ চলছে জোরকদমে।
প্রি প্রাইমারিতে ছবি ও ভিডিওর মাধ্যমে শিক্ষাদানে ৩ থেকে ৬ বছরের শিশুদের আগ্রহ বাড়বে বলে মনে করছেন জেলার প্রজেক্ট আধিকারিকরা। সক্ষম অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বৃষ্টির জল ধরে রেখে সব্জি চাষ, টিভি ও পরিস্রুত পানীয় জলের মেশিন থাকবে। টিভি কলকাতা থেকে সাপ্লাই হলেও বাকি কাজের জন্য বিডিওদের ফান্ড দিয়েছে রাজ্য সরকার। সেইমতো অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছে। জেলার সমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্র যাতে সক্ষম কেন্দ্রে রূপান্তর হয়, সেদিকে বিশেষ নজর দিচ্ছে জেলা প্রশাসন। এক মাসের মধ্যে সক্ষম অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পরিষেবা চালুর টার্গেট নিয়েছে দপ্তর।
হরিরামপুর ব্লক শিশু বিকাশ সংহতি দপ্তরের আধিকারিক ওয়াহিদ রহমান শেখ বলেন, রাজ্যের নির্দেশ অনুযায়ী জেলাজুড়ে সক্ষম অঙ্গনওয়াড়ি কেন্দ্র গড়ার কাজ শুরু হয়েছে। পুষ্টি বাগান ও সব্জি চাষের জন্য বরাদ্দ হওয়ায় অঙ্গনওয়াড়ি কর্মী ও হেল্পাররা কাজ শুরু করেছেন। এখনও পর্যন্ত আর কোনও মেশিন আসেনি। পরিস্রুত পানীয় জলের ব্যবস্থাও করে দেওয়া হবে।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা