দক্ষিণবঙ্গ

পুলিসের বিশেষ অভিযান সীমান্তে ২২ বাংলাদেশি ধৃত

নিজস্ব প্রতিনিধি, রানাঘাট: বাংলাদেশের বর্তমান টালমাটাল পরিস্থিতির কারণে ফের মাথাচাড়া দিয়েছে অনুপ্রবেশ। বৃহস্পতিবার হাঁসখালি থানার পুলিস গ্রেপ্তার করল ২২ জন বাংলাদেশিকে। এদিন তাদের রানাঘাট মহকুমা আদালতে পেশ করা হয়। এখানে তিনজনকে চার দিনের পুলিস হেফাজত এবং বাকিদের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। 
সম্প্রতি পুলিস গোপন সূত্রে খবর পায়, হাঁসখালি সীমান্ত ব্যবহার করে বাংলাদেশ থেকে লোকজন এদেশে ঢুকছে। খোঁজখবর করে এই ২২ জনের হদিশ মেলে। তারা হাঁসখালির বড়চুপড়িয়া লাগোয়া আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে ঢুকে পড়ে ভারতে। স্বাভাবিকভাবেই কারও কাছেই এদেশে আসার বৈধ নথিপত্র ছিল না। বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে হাঁসখালি থানার পুলিস। তাদের সঙ্গে তিনজন ভারতীয়কেও গ্রেপ্তার করা হয়েছে। তারা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের এদেশে আসতে সাহায্য করা বা আশ্রয় দেওয়ার কাজ করেছে বলে অনুমান তদন্তকারীদের। জানা গিয়েছে,  ধৃত ২২ জন বাংলাদেশি নাগরিকের মধ্যে ১০ জন পুরুষ এবং ১০ জন মহিলা।  
কী কারণে তারা চোরাপথে এই দেশে এসেছেন? এই প্রশ্নের উত্তরে মিশ্র প্রতিক্রিয়া মিলেছে ধৃতদের কাছ থেকে। কারও দাবি, বাংলাদেশের বর্তমান পরিস্থিতির কারণে তারা অত্যাচারের শিকার হচ্ছিলেন। তাই, এই দেশে চলে আসতে বাধ্য হয়েছেন। যদিও অধিকাংশই কাজের খোঁজে এই দেশে এসেছেন বলে দাবি। ধৃতদের মধ্যে এক মহিলা সদস্য বলেন, কাজ দেবে বলে দালাল আমাদের এই দেশে এনেছিল। গোপন পথে কাঁটাতার পার করিয়ে দিয়েছিল। তার জন্য মাথাপিছু ৪০ হাজার টাকা করে নেওয়া হয়েছিল। কিন্তু এই দেশে ধৃতরা কেউই কাজ পাননি। তার আগেই ধরা পড়ে যান পুলিসের হাতে। 
রানাঘাট আদালতের আইনজীবী প্রশান্ত সরকার বলেন, একসঙ্গে এত সংখ্যক বাংলাদেশি সাম্প্রতিক সময়ে ধরা পড়েনি। অনেকেই বলছেন সে দেশে অত্যাচারিত হয়ে চলে এসেছেন। কেউ কেউ কাজের খোঁজে এসেছিলেন। কারও কাছেই বৈধ কাগজপত্র ছিল না। কীভাবে তারা এই দেশে ঢুকল, সেটা পুলিস তদন্ত করবে। 
ধৃত বাংলাদেশিদের মধ্যে যশোরের বাসিন্দা কুমারেশ মন্ডল, রাজবাড়ী এলাকার বাসিন্দা শিমুল সরকার এবং নদীয়ার বড়চুপরিয়ার বাসিন্দা অমসেদ মালিককে চার দিনের পুলিস হেফাজতের নির্দেশ দেন বিচারক। কোন পথে তারা এই দেশে ঢুকেছিল, তা জিজ্ঞাসাবাদ করে জানার চেষ্টা করবেন তদন্তকারীরা। এদিকে, বাকিদের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। ১৯ সেপ্টেম্বর তাদের ফের পেশ করা হবে রানাঘাট মহাকুম আদালতে।  ধৃতদের নিয়ে যাওয়া হচ্ছে। নিজস্ব চিত্র
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা