দক্ষিণবঙ্গ

ইমার্জেন্সির সামনেই প্যান্ডেল করে চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: আউটডোরে লাইনে দাঁড়িয়েও পরিষেবা না পেয়ে ফিরে যেতে হয়েছে বহু রোগীকে। হাতেগোনা কয়েকজন সিনিয়র চিকিৎসক ইমার্জেন্সি ও ওয়ার্ড সামলে আউটডোরে রোগী দেখেছেন। ফলে লাইনে দাঁড়ানো সকলের চিকিৎসা করা সম্ভব হচ্ছে না। জুনিয়র ডাক্তারদের আন্দোলনের জেরে দিনের পর দিন রোগী পরিষেবা ব্যাহত হয়েছে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। রোগীদের দুরবস্থা দেখে এগিয়ে এলেন আন্দোলনরত চিকিৎসকরাই। মেডিকেলের ইমার্জেন্সির বাইরে প্যান্ডেল করে টেবিল চেয়ার পেতে বৃহস্পতিবার থেকে রোগী দেখা শুরু করলেন তাঁরা। তবে এই রোগী দেখা প্রতীকী বলে জানিয়েছেন আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা। 
মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অমিত কুমার দাঁ বলেন, আউটডোরে রোগীদের প্রচণ্ড চাপ তৈরি হচ্ছিল। দূরদূরান্ত থেকে বহু রোগী চিকিৎসা পরিষেবা নিতে আমাদের মেডিক্যাল কলেজে আসেন। জুনিয়র চিকিৎসকরা এদিন বাইরে ক্যাম্প করে রোগী দেখছেন। এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাচ্ছি। এদিন প্রায় দু’ থেকে আড়াই হাজার রোগী ক্যাম্প থেকে পরিষেবা পেয়েছেন। তবে, এটি তিনদিনের একটা প্রতীকী পরিষেবা বলে জানিয়েছেন চিকিৎসকরা।
জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির জেরে কোনও রোগী পরিষেবা ব্যাহত হয়নি বলে দাবি করেছেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তাঁর দাবি, সাধারণ মানুষের সঙ্গে কিংবা রোগীর পরিবারের সঙ্গে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের একটা তিক্ততা তৈরির চেষ্টা হচ্ছে। তৃণমূল সরকারের সুপরিকল্পিত চক্রান্ত এটা। জুনিয়র ডাক্তার যাঁরা আন্দোলন করছেন, তাঁরা জনগণের শত্রু, এটা প্রমাণ করার জন্য মরিয়া হয়ে উঠেছে তৃণমূল পার্টি। অধীরবাবু বলেন, জুনিয়র ডাক্তারদের আন্দোলনের কারণে কোনও রোগীর মৃত্যু হয়েছে, সেটা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী বলুন। এই আন্দোলনের জেরে তৃণমূল বেগ পেয়েছে। জুনিয়র ডাক্তাররা তিলোত্তমা সেবা কেন্দ্র করেছেন হাসপতালের বাইরে। জুনিয়র ডাক্তারদের ভয়-ভীতি দেখিয়ে আন্দোলন থেকে সরিয়ে দেওয়া এবং আন্দোলনকে দমিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। আন্দোলনের আগে কোন হাসপাতালে কেমন চিকিৎসা হতো? মিথ্যা কথা বলে আন্দোলনকারীদের মানসিকতাকে দুর্বল করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। জুনিয়র ডাক্তাররা আন্দোলন করতে করতেও পরিষেবা দিচ্ছেন।
বহরমপুর-মুর্শিদাবাদ সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি তথা বিধায়ক অপূর্ব সরকার (ডেভিড) বলেন, অধীরবাবুর এখনও হারের জ্বলুনি রয়েছে। তাতে সিপিএম ও বিজেপি বার্নল দিচ্ছে। তাই তিনি এসব বলছেন। আমাদের আবেদন, জুনিয়র ডাক্তাররা প্রতিবাদ করুন এবং পরিষেবাও দিন। আমরা তাঁদের আন্দোলনকে যেমন সমর্থন করি, তেমনই তাঁদের রোগী পরিষেবার ক্ষেত্রে মানবিক রূপ আমরা দেখতে চাই। যে সমস্ত জুনিয়র চিকিৎসক আন্দোলন করছেন, তাঁরাও আমাদের পরিবারের ভাই বোন বা সন্তান-সন্ততি। অতি দ্রুততার সঙ্গে যাতে আরজি কর কাণ্ডের দোষীদের ফাঁসি হয়, সেই দাবিও আমরা করছি। আমাদের এখানকার অনেক চিকিৎসক আন্দোলন করছেন। আবার একই সঙ্গে রোগীদের পরিষেবাও দিচ্ছেন।
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা