দক্ষিণবঙ্গ

দ্বারকেশ্বর ও রূপনারায়ণের উপর ২২টি জায়গায় বাঁধ দুর্বল, ফের বন্যার আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: বন্যাপ্রবণ আরামবাগ মহকুমায় নদীবাঁধই মূল চিন্তার বিষয়। অথচ দ্বারকেশ্বর ও রূপনারায়ণ নদের উপর বাঁধের প্রায় ২২টি জায়গা দুর্বল বলে চিহ্নিত করেছে প্রশাসন। বাঁধের দুর্বল ওই অংশ মেরামতির প্রয়োজন বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। তাই টাকা অনুমোদনের জন্য রাজ্যের কাছে প্রস্তাব পাঠিয়েছে সেচদপ্তর। সম্প্রতি সেচ ও বিপর্যয় মোকাবিলা দপ্তরের আধিকারিক, ইঞ্জিনিয়াররা বাঁধের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন। তারপরই সেচদপ্তর রাজ্যের কাছে এব্যাপারে রিপোর্ট পাঠায় বলে দাবি। 
সেচদপ্তরের আরামবাগের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার দীনবন্ধু ঘোষ বলেন, দ্বারকেশ্বর ও রূপনারায়ণ নদের উপর থাকা বাঁধের একাধিক প্রকল্প করা হয়েছে। তবে প্রায় ২২টি জায়গায় নদীবাঁধ দুর্বল রয়েছে বলে চিহ্নিত করা হয়েছে। সেইসব জায়গা মেরামতির জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। তহবিলের অনুমোদন পেলে কাজ করা হবে। 
সেচদপ্তর সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়া থেকে গোঘাট, আরামবাগ হয়ে খানাকুল পর্যন্ত গিয়েছে দ্বারকেশ্বর নদ। প্রায় ৭০কিলোমিটার গতিপথে একাধিক জায়গায় দ্বারকেশ্বরের বাঁধ দুর্বল রয়েছে। ইতিমধ্যে দ্বারকেশ্বর নদের বিভিন্ন এলাকায় বাঁধ ভেঙে গিয়ে প্লাবন হয়েছে। আরামবাগ শহরও তার সাক্ষী। বানভাসি হয়ে দিনের পর দিন দুর্ভোগের মধ্যে পড়েছেন শহরবাসী। তাই বাঁধ মেরামতি ও নির্মাণের দাবি দীর্ঘদিন ধরেই জানাচ্ছেন বাসিন্দারা। তার জেরে সেচদপ্তর গত কয়েক বছরে একাধিক জায়গায় বাঁধ নির্মাণের কাজ করেছে। চলতি বছরে আগস্ট মাসের প্রথম সপ্তাহেই আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। ইতিমধ্যে নদীর জল অনেকটাই নেমে গিয়েছে। কিন্তু আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির আশঙ্কা এখনও রয়েছে। তাই দুর্বল নদীবাঁধ নিয়ে আশঙ্কা রয়েছে। যদিও সেচদপ্তরের এক আধিকারিক বলেন, চলতি বছরে গড় বৃষ্টিপাত স্বাভাবিক হারেই হয়েছে। 
তাই আগামী দিনে বন্যা পরিস্থিতির আশঙ্কা কার্যত নেই বললেই চলে। তবু যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। বাঁধে গর্ত বোজাতে বালির বস্তা মজুতও রাখা হয়েছে। সেচদপ্তর সূত্রে জানা গিয়েছে, গোঘাটের বালি, আরামবাগের সালেপুর-১ ও ২ পঞ্চায়েত, খানাকুল-১ ব্লকের কিশোরপুর-১ ও ২ পঞ্চায়েত এলাকায় দ্বারকেশ্বর নদের উপর দুর্বল বাঁধের অংশ চিহ্নিত হয়েছে। এছাড়া খানাকুল-২ ব্লকে রূপনারায়ণ নদের উপর ধান্যঘোরী পঞ্চায়েত এলাকাতেও 
বাঁধ চিহ্নিত করেছে সেচদপ্তর।
দারকেশ্বর নদের বাঁধ। -নিজস্ব চিত্র
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা