দক্ষিণবঙ্গ

পুজোর আগে উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু, সপ্তাহে আক্রান্ত ৪-৫ জন

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: প্রতি সপ্তাহে ৪ থেকে ৫ জনের শরীরে ডেঙ্গু ধরা পড়ছে। এখনও হাতের বাইরে পরিস্থিতি না গেলেও জায়গায় জায়গায় প্রচুর ডেঙ্গু মশার লার্ভা মিলছে। তাই নিয়ে চিন্তা বাড়ছে বীরভূম স্বাস্থ্যজেলার আধিকারিকদের। তাই এখন টেস্টের উপরই বেশি জোর দেওয়া হচ্ছে। পুজোর আগে ডেঙ্গু রোখা বড় চ্যালেঞ্জ জেলা প্রশাসনের কাছে। 
শেষ ক’দিনের অল্পস্বল্প বৃষ্টির ফলে বিভিন্ন জায়গায় জল জমতে শুরু করেছে। বিশেষ করে জলের পাইপ লাইন বসানোর জন্য রাস্তার মধ্যে যেসব গর্ত খোঁড়া হয়েছে, সেখানেও জল জমেছে। আর নমুনা পরীক্ষা করতে গিয়ে দেখা যাচ্ছে সেই জমা গর্তের জলে প্রচুর ডেঙ্গু মশার লার্ভা জন্মেছে। শুধু যে শহর, মফস্‌সল এলাকায় এই পরিস্থিতি, তা নয়। স্বাস্থ্যকর্তাদের সূত্রে জানা যাচ্ছে, প্রত্যন্ত গ্রামেও এইসব মশার লার্ভা মিলছে। যেমন, বীরভূম স্বাস্থ্যজেলার অন্তর্গত মহম্মদবাজার, ইলামবাজার, সাঁইথিয়া ব্লকের কিছু গ্রামে প্রচুর ডেঙ্গু মশার লার্ভা মিলেছে। এছাড়াও সিউড়ি সদর হাসপাতালের পিছনের ড্রেনে পর্যন্ত ব্যাপক হারে মশার জন্ম হচ্ছে। এতে প্রশাসনের কর্তাদের চিন্তা বাড়াতে বাধ্য। তবে এখনও পরিস্থিতি হাতের নাগালের বাইরে যায়নি। জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমের দিকেই রয়েছে। মাত্র ১৬৫ জনের শরীরে ডেঙ্গু বাসা বেঁধেছে। এইসময় গতবছর সংখ্যাটা ২০০-র উপর ছিল। তবে প্রতি সপ্তাহে গড়ে ৪ থেকে ৫ জন ডেঙ্গু আক্রান্ত হচ্ছেন। বেশিরভাগ ক্ষেত্রেই বাড়িতেই সুস্থ হয়ে যাচ্ছেন রোগীরা। যেহেতু লার্ভা বেশি করে মিলছে, তাই রক্ত পরীক্ষার উপর জোর দেওয়া হচ্ছে। বীরভূম স্বাস্থ্যজেলায় ৬টি সরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত কি না, তার পরীক্ষা করা হচ্ছে। সিউড়ি সদর, বোলপুর সিয়ানের মতো বড় হাসপাতালগুলির পাশাপাশি সাঁইথিয়া স্টেট জেনারেল হাসপাতালেও নিয়মিত ডেঙ্গু পরীক্ষা হচ্ছে। কেবলমাত্র জুলাই মাসেই ৪ হাজার জনের রক্তের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই টেস্ট আরও বাড়ানোর ভাবনা রয়েছে স্বাস্থ্য বিভাগের। ডেপুটি সিএমওএইচ ২ মৃণালকান্তি ঘোষ বলেন, গোটা রাজ্যের পাশাপাশি বীরভূম স্বাস্থ্যজেলাতেও ডেঙ্গু আক্রান্ত হচ্ছে না, এটা একেবারেই বলব না। তবে হার কিছুটা হলেও নিয়ন্ত্রণে রয়েছে। তবে এতে আত্মতুষ্টির বিষয় নেই। ভারী বৃষ্টির পর আবার হাল্কা ক’দিন বৃষ্টি হয়েছে। ফলে জল জমছে বিভিন্ন জায়গায়। সেখানেই লার্ভা জন্মাচ্ছে। সেই দিকে সবার আগে নজর দিতে হবে। পরিযায়ী শ্রমিক কিংবা বাইরে থেকে কেউ জ্বর নিয়ে বাড়ি এলে বলছি, অন্তত রক্ত পরীক্ষা করাতে। এতে তাঁর পরিবারও সতর্ক হয়ে যেতে পারবেন। 
অন্যদিকে, জেলা প্রশাসন এই নিয়ে নিয়মিত পুরসভা, ব্লক আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসছে। ডেঙ্গুর পাশাপাশি ম্যালেরিয়া, স্ক্রাব টাইফাসের মতো জ্বরগুলি নিয়ন্ত্রণেও ভূমিকা নিতে হবে বলে জানানো হচ্ছে। এই জেলাতে ৩৫ জন ম্যালেরিয়া আক্রান্তও হয়েছেন। তাই সচেতনতায় জোর দেওয়া হচ্ছে। বিশেষ করে পুর এলাকায় নজরদারি আরও বাড়ানো দরকার বলেই মত প্রত্যেকের। সিউড়ি পুরসভার চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায় বলেন, নির্মল বন্ধুরা নিয়মিত ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরছেন। সাধারণ মানুষকেও সতর্ক হতে হবে।
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা