দক্ষিণবঙ্গ

পুজোয় সুখবর, নামী সংস্থাতেও মিলবে বীরভূমের অহঙ্কার কাঁথাস্টিচের পোশাক

সংবাদদাতা, সিউড়ি: পুজোর আগে এবার নামী অনলাইন সংস্থাতে মিলবে বীরভূমের কাঁথাস্টিচের কাজ করা আকর্ষণীয় বস্ত্র। লাভপুরের জামনা স্বনির্ভর গোষ্ঠীর উদ্যোগে জেলার মহিলাদের হাতের তৈরি তাঁত, সিল্ক, কটন, হ্যান্ডলুম, খাদি কাপড়ের উপর কাঁথাস্টিচের কাজ এবার নামী অনলাইন সংস্থার মাধ্যমে ছড়িয়ে পড়বে দেশজুড়ে। জামনা নিত্য সংঘ মহিলা এসএইচজি কো-অপারেটিভ সোসাইটি লিমিটের সংঘ কো-অর্ডিনেটর সীমা চৌধুরী গড়াই বলেন, আমরা অনলাইনে বিক্রি শুরু করেছি গত দু’ বছর ধরে। কিন্তু এবার থেকে আমরা নামী অনলাইন সংস্থার মাধ্যমে দেশজুড়ে মানুষের হাতে বীরভূমের তাঁত ও কাঁথাস্টিচের কাজের পোশাক ছড়িয়ে দিতে পারব। পুজোতে আমাদের লক্ষ্য প্রায় আট থেকে দশ লক্ষ টাকা সামগ্রী বিক্রি করা। এখানে ১২০০ জন মহিলা মাসে ৭-৮ হাজার টাকা অবধি রোজগারের সুযোগ পাচ্ছেন।
বিভিন্ন ধরনের আধুনিক কাঁথাস্টিচের ডিজাইনের শাড়ি, পাঞ্জাবীর পিস, চুরিদারের পিস, রেডিমেড কাপতান, ব্লাউজ, কুর্তি, ফ্রক, মেয়েদের বিভিন্ন ধরনের পায়জামা, প্লাজো ছাড়াও কুশন কভার, সোফা কভার, সুজনি, কাঁথা ইত্যাদি সামগ্রী পাওয়া যাবে অনলাইনে। গত প্রায় দুই বছর ধরে ধীরে ধীরে জেলার এই স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতের কাজ মন কাড়ছে সাধারণ মানুষের। মানুষের কাছে এইসব কাপড় আরও আকর্ষণীয় করে তুলতে যেমন আধুনিক ডিজাইনের সম্ভার থাকছে, তেমনি থাকছে হাতের নাগালে দাম। সারা বছর যে পোশাকের দাম দেড় থেকে দুই হাজার টাকা অবধি সাধারণ বাজারে বিক্রি হয় সেগুলি অনলাইন সংস্থার মাধ্যমে বেশ কিছুটা কম দামে কিনতে পারবেন সাধারণ মানুষ। 
বীরভূমের লাভপুরের জামনা স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উদ্যোগে এই কাঁথাস্টিচের কাজ গত কয়েক বছর ধরেই রামরমিয়ে চলছে। কিন্তু ডিজিটাল যুগে অনলাইনে মহিলাদের হাতে তৈরি সামগ্রী দেশের কোনায় কোনায় পৌঁছে যাওয়ায় পপুলার হচ্ছে বীরভূমের কাঁথাস্টিচ শিল্প। এই কাজের সঙ্গে এলাকার প্রায় ১২ শতাধিক মহিলা যুক্ত রয়েছেন। 
অনলাইনে এই সামগ্রী বিক্রি করাতে সাধারণ মানুষ যেমন কম দামে কাঁথাস্টিচের পোশাক পাচ্ছেন, তেমনি এই কাজের সঙ্গে যুক্ত মহিলারাও মাসে সাত থেকে আট হাজার টাকা অতিরিক্ত রোজগারের সুযোগ পাচ্ছেন। এবছর পুজোর আগে অনলাইনে প্রায় আট  থেকে দশ লক্ষ টাকার পণ্য বিক্রির লক্ষ্যমাত্রা স্থির করেছে জামনা স্বনির্ভর গোষ্ঠী। যেখানে পোশাকের দাম রাখা হয়েছে মেয়েদের চুড়িদারের পিস ৪০০-১২০০ টাকার মধ্যে, বিভিন্ন ধরনের কাপড়ের ওপর কাঁথাস্টিচের শাড়ি ৪০০ থেকে দশ হাজার টাকা অবধি দামে পাওয়া যাচ্ছে। পাঞ্জাবীর পিস ২৫০ থেকে দুই হাজার টাকার মধ্যে পাওয়া যাবে।
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা