দক্ষিণবঙ্গ

কৌশিকী অমাবস্যায় রেকর্ড ভিড় তারাপীঠে

বলরাম দত্তবণিক, রামপুরহাট: কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে তারাপীঠে এবার ভেঙে গেল অতীতের ভিড়ের সব রেকর্ড। বিশেষ এই তিথিতে পুজো দিলে অশুভ শক্তির বিনাশ ঘটে। এই বিশ্বাসে ভর করেই সোমবার ভোর থেকেই তারাপীঠে উপচে পড়ল ভক্তের ঢল। রাত থেকেই লাইনে দাঁড়ান দূরদূরান্ত থেকে আসা পুণ্যার্থীরা। এদিন রাতভর চলে পুজোপাঠ ও হোমযজ্ঞ। বছরের এই একটি দিনে মাকে নিশি রাতে শোল মাছ দিয়ে ভোগ নিবেদন করা হয়।  
এদিন ভোরে কৌশিকী তিথি শুরুর অনেক আগে থেকেই মন্দিরের জীবিতকুণ্ড, ভিআইপি রোড সহ সর্বত্র ভক্তদের লম্বা লাইন দেখা গিয়েছে। ভিড় এতটাই ছিল যে, মন্দিরের গলি পেরিয়ে প্রধান রাস্তার অনেকটা দূর পর্যন্ত লাইন চলে যায়। ভোরে ৩টেয় মায়ের স্নানের পর মঙ্গলারতি নিবেদন করা হয়। তিথির শুরুতে মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক ও বিমান বন্দ্যোপাধ্যায়ের নামে প্রথম পুজো দেন টিআরডিএর চেয়ারম্যান আশিস বন্দ্যোপাধ্যায়। এরপরই দূরদূরান্ত থেকে আসা ভক্তদের পুজো নেওয়া শুরু হয়। সেই সঙ্গে ‘‌জয় তারা’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে গোটা মন্দির চত্বর। বেলা যত গড়িয়েছে গরম উপেক্ষা করে ভিড় ততই বেড়েছে। রাস্তায় শুধুই কালো মাথার ঢল। 
বর্ধমানের মেমারি থেকে আসা বছর ষাটের রামকৃষ্ণ বসু বলেন, প্রতিবছরই কৌশিকী তিথিতে মায়ের কাছে আসি। তবে এত ভিড় কোনওদিন দেখিনি। আরএক পুণ্যার্থী ডলি ফুলমালি বলেন, আরজি করে যে অন্যায় হয়েছে, মায়ের কাছে আবেদন তাদের চরম শাস্তি দাও। সেইসঙ্গে প্রত্যেক নারীকে যেন মা সুরক্ষিত রাখেন। 
এদিন দুপুরে মাকে পোলাও, খিচুড়ি, সাদা ভাত, পাঁচরকম ভাজা, পাঁচরকম তরকারি, মাছ, বলির পাঁঠার মাংস, মিষ্টি ও পায়েস নিবেদন করা হয়। সন্ধ্যায় বিভিন্ন রকম ফুল ও স্বর্ণলঙ্কার পরিয়ে রাজেবেশে সাজিয়ে আরতি ও লুচি, সুজি, মুড়কি দিয়ে শীতল ভোগ দেওয়া হয়। এদিন দ্বারকার পাড়ে হরিদ্বারের আদলে সন্ধ্যারতি দেখতেও ভিড় উপচে পড়ে। নিশিরাতে দেবীর বিশেষ পুজো শুরু হয়। সেই সময় মায়ের কাছে পুজো দিতে ভক্তরা কার্যত হুমড়ি খেয়ে পড়ে। রাতে ফের পোলাও, খিচুড়ি, সাদা ভাত, পাঁচরকম ভাজা, পাঁচরকম তরকারি, শোল মাছ পোড়া, বলির পাঁঠার মাংস দিয়ে ভোগ নিবেদন করা হয়। শয়ন আরতির পর মায়ের গর্ভগৃহ কিছুক্ষণের জন্য বন্ধ রেখে ফের খুলে দেওয়া হয়। 
কথিত আছে, কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠ মহাশ্মশানে শ্বেত শিমূল বৃক্ষের তলায় বামাখ্যাপা সিদ্ধিলাভ করেছিলেন। তাই নিশিরাতে তারাপীঠ মহাশ্মশানে তন্ত্র সাধনায় মগ্ন হয়ে ওঠেন বিভিন্ন প্রান্ত থেকে আসা সাধুসন্তরা। মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, রবিবার বিকেল থেকে এদিন দুপুর পর্যন্ত ছ’লক্ষের মতো ভক্ত এসেছেন। নিশিরাতে ভক্ত সামাগম আরও বাড়ে। বিগত বছরগুলির তুলনায় এবার ভক্ত সামাগম বেশি হয়েছে। টিআরডিএর চেয়ারম্যান আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, এবার প্রচুর মানুষের ভিড় হয়েছে। কোনও বিশৃঙ্খলা ছাড়াই মানুষ পুজো দিয়েছেন। 
সাঁইথিয়ার জিআরপি ওসি অপু দাস বলেন, রবিবার রাতে থেকে প্রতিটি ট্রেন থেকেই প্রচুর মানুষ তারাপীঠে এসেছে। লজ অ্যাসোসিয়েশনের সভাপতি সুনীল গিরি বলেন, এবার গাড়ি ঢোকার বিষয়টি পুলিস ভালো নিয়ন্ত্রণ করেছে। ফলে পুণ্যার্থীদের সুবিধা হয়েছে। 
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা