দক্ষিণবঙ্গ

প্রশাসনের সচেতনতামূলক বার্তাকে থোড়াই কেয়ার, রানাঘাটে অচলই ছোট এক টাকার কয়েন

নিজস্ব প্রতিনিধি, রানাঘাট: গুজব ছড়াতে কারণ লাগে না। ঠিক যেভাবে ছোট এক টাকার কয়েন ‘ব্রাত্য’ রানাঘাটে। ছোট ব্যবসাদার বা মাঝারি মাপের দোকান, ছোট কয়েন দেখলেই যেন ‘ছেড়ে দে মা, কেঁদে বাঁচি’ পরিস্থিতি তৈরি হয়। কিন্তু কেন চলবে না সরকার স্বীকৃত কয়েন? এই প্রশ্নের উত্তর দিতে পারেন না কেউই।
রিজার্ভ ব্যাঙ্কের শেষ নির্দেশিকা পর্যন্ত, বাজারে এখনও বৈধ ৫০পয়সার কয়েনও। যদিও বহুদিন আগে থেকেই তা ‘লুপ্ত’ হয়ে গিয়েছে বাজার থেকে। তবে যেহেতু ৫০পয়সার কয়েন এখনও আইনিভাবে বৈধ তাই এক টাকার কয়েন নিয়ে কোনও সমস্যা হওয়ারই কথা নয়। কিন্তু বহুদিন আগে থেকেই রাজ্যের বিভিন্ন জায়গায় ছোট এক টাকার কয়েন নিয়ে সমস্যা তৈরি হয়। অজানা কারণে অথবা বিভিন্ন অজুহাত দিয়ে ছোট এক টাকার কয়েন নিতে অস্বীকার করতে থাকেন ক্রেতা-বিক্রেতারা। বিষয়টি নিয়ে একসময় হইচই হওয়ায় খোদ রিজার্ভ ব্যাঙ্ক আবেদন করে জানিয়েছিল, গুজবে কান না দিয়ে সবরকম বৈধ কয়েন নিতে হবে। অর্থাৎ সেই নির্দেশিকা অনুযায়ী, বড় বা ছোট সবরকম এক টাকার কয়েনই বৈধ। আবেদনের পর রাজ্যের বেশিরভাগ জায়গায় সমস্যা মিটে যায়। কলকাতা এবং শহরতলির বাজারে বর্তমানে এই ছোট কয়েন নিয়ে কোনও সমস্যাই নেই। 
কিন্তু এতকিছুর পরও পরিস্থিতি বদলায়নি রানাঘাটে। শহর থেকে সংলগ্ন গ্রামীণ এলাকায় ঘুরে দেখা গিয়েছে, এখনও অজানা কারণে দেওয়া-নেওয়ার প্রচলন নেই ছোট এক টাকার কয়েনের। অনেকের বাড়ি বা দোকানে তাই দিনের পর দিন ধরে তার জমে রয়েছে। কী সমস্যা? বিভিন্ন দোকানে অথবা বাজারে ঘুরে একাধিক ‘অজুহাত’ পাওয়া গিয়েছে। কোনও জিনিস কেনার পর ছোট এক টাকার কয়েন দিলেই তা ফিরিয়ে দেন বিক্রেতা। সরাসরি বলেন, ‘এই কয়েন আমাদের এখানে চলে না।’ কেন? প্রশ্ন করলে অবশ্য সদুত্তর মেলে না। কিছু ক্রেতা-বিক্রেতার কাছে আবার এই ছোট এক টাকার কয়েন, ‘নকল’ বলে ধারণা রয়েছে। ফলে ছোট কয়েন দেখলেই রীতিমতো রে-রে করে ওঠেন তাঁরা। এছাড়াও কয়েন নিতে অস্বীকার করা অনেকে দাবি করেন, ‘কেউ এই কয়েন নিতে চায় না। তাই আমিও নিই না। কেন চলে না তা বলতে পারব না।’ যেমন রানাঘাটের আনুলিয়া এলাকার দোকানদারকে ছোট এক টাকার কয়েন দেওয়া হলে তিনি নিতে অস্বীকার করেন। বলেন, আমাদের এখানে এসব চলবে না। আমার কাছেই অনেক জমে রয়েছে। আবার রথতলা রেলগেটের কাছে একটি দোকানদারকে সেই ছোট কয়েন দেওয়া হলে তিনি দাবি করেন, ছোট কয়েন গুনতে সমস্যা হয়। তাছাড়া ক্রেতারাই নিতে চান না আমাদের থেকে। দোকানদার হিসেবে আমরাই বা কত নিতে পারি?
অনেকে বলেন, এই সমস্যার সমাধান করতে প্রচার এবং সচেতনতা চাই। প্রয়োজনে পুলিসি নজরদারির দরকার রয়েছে। প্রশাসনের তরফে মাইকিং অথবা পোস্টার লাগিয়ে ছোট কয়েন নেওয়ার ব্যাপারে নির্দেশিকা দেওয়া যেতে পারে। এদিকে ছোট এক টাকার কয়েন কেউ নিতে অস্বীকার করলে আইনি পদক্ষেপ করার দরকার রয়েছে বলেও মনে করেন রানাঘাটের অনেকে। রানাঘাট পুলিস জেলার অতিরিক্ত সুপার লাল্টু হালদার বলেন, আমি বিষয়টি জানতাম না। সরকার স্বীকৃত কয়েন কেন চলবে না? আমি নিজে বিষয়টি খতিয়ে দেখব। কী কারণে লোকে নিতে চাইছেন না তা জানার চেষ্টা করব।
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা